হাদিসের আলোকে কবর উচু ও পাকা করা
প্রিয় নবীজি (ﷺ) ও সাহাবীদের যামানায় কবরকে সামান্য উচু করার প্রচলন ছিল। এমনকি সাহাবীদের যুগেই স্বয়ং আল্লাহর রাসূল (ﷺ) এর রওজা মােবারক, আবু বকর সিদ্দিক (رضي الله عنه) ও হজরত উমর (رضي الله عنه) এর মাজারদ্বয় উচু ছিল। এ সম্পর্কে আরেকটি হাদিস উল্লেখযােগ্য,
حدثنا أحمد بن صالح ، حدنا ابن أبي ديك ، أخبرني عمرو بن عثمان بني هانئ ، عن القاسم بن محم ․ قال: دخلت على عاتية قلت: يا أماه اکشقي لي عن قبر النبي صلى الله عليه وسلم وصاحبيه فكشف لي عن ثلاثة قبور لا مشرقة ولا لاطئة مبطوح ببطحاء الممرضة الحمراء .
-"হজরত কাশিম (رضي الله عنه) বর্ণনা করেন, একদা আমি মা আয়েশা (رضي الله عنه) এর নিকট উপস্থিত হয়ে বললাম, ওহে মা! আপনি আমার জন্যে রাসূল (ﷺ) ও তাঁর দুই সাহাবীর মাজারদ্বয় উন্মােচন করুন এবং তিনি তাই করলেন। আমি দেখি ঐ কবর শরীফ গুলাে বেশী উচুও ছিল না আবার নিচুও ছিল না। কবর গুলাের উপর ময়দানের ' লাল কাকর ছড়ানাে ছিল।"
(সুনানে আবী দাউদ, হাদিস নং ৩২২৫ ; মুস্তাদরাকে হাকেম, হাদিস নং ১৩৬৮ ; ইমাম বাগভী: শরহে সুন্নাহ, ৫ ম খন্ড, ৪০২ পৃঃ ; ইমাম বায়হাকী: সুনানে কুবরা, হাদিস নং ৬৭৫৮ ; মেসকাত শরীফ, ১৪৯ পৃ: হাদিস নং ১৭১২ ; ইমাম মােল্লা আলী: মেরকাত শরহে মেসকাত, ৪ র্থ খন্ড, ১৬৯ পৃ:; আশিয়াতুল লুময়াত ; ইমাম যায়লায়ী: নাছবুর রায়া, ২ য় খন্ড, ৩০৪ পৃ:)
. এই হাদিস সম্পর্কে ইমাম হাকেম ও ইমাম যাহাবী (رحمة الله) বলেন: -"এই হাদিসের সনদ সহিহ।"(মুস্তাদরাকে হাকেম, হাদিস নং ১৩৬৮)
ইমাম বায়হাকী (رحمة الله) বলেন:
وقال البيهقي حديث القاسم بن محمد في هذا الباب أصح ،
-"ইমাম বায়হাকী (رحمة الله) বলেন-এ বিষয়ে কাশেম ইবনে মুহাম্মদ (رضي الله عنه) এর রেওয়াতটি অধিক সহিহ।"(মুহাররার ফিল হাদিস, ৫৪৬ নং হাদিস।
এই হাদিসের রাবী ' কাশেম বিন মুহাম্মদ বিন আবু বকর (رضي الله عنه) ' একজন তাবেঈ, সর্বসম্মতিক্রমে বিশুদ্ধ ও বিশ্বস্ত রাবী। বর্ণনাকারী ' আমর ইবনে উছমান ইবনে হানী ' তিনি হজরত উছমান ইবনে আফফান (رضي الله عنه) এর কৃতদাস ছিলেন। তাকে ইমাম যাহাবী (رحمة الله) সত্যবাদী বলেছেন। (ইমাম যাহাবী: তারিখুল ইসলাম, রাবী নং ২৬৩।
ইমাম ইবনে হিব্বান (رحمة الله) তাকে বিশ্বস্তদের অন্তর্ভূক্ত করেছেন। (ইমাম ইবনে হিব্বান: কিতাবুস ছিকাত, রাবী নং ১৪৫৩০)
এছাড়া কোন ইমাম তার ব্যাপারে সমালােচনা করেননি।
ইবনে আবী ফুদাইত ' এর মূল নাম হলাে ' মুহাম্মদ ইবনে ইসমাঈল ইবনে আবী ফুদাইক '। তার ব্যাপারে ইমাম যাহাবী (رحمة الله) বলেছেনঃ
صدوق مشهور يحتج به في الكتب الستة .
-"সে প্রসিদ্ধ সত্যবাদী, তার উপরে ছিহাহ ছিত্তার ছয় ইমাম নির্ভর করেছেন।"(ইমাম যাহাবী: মিযানুল এতেদাল, রাবী নং ৭২৩৬)
বর্ণনাকারী ' আহমদ ইবনে ছালেহ আবু জাফর তাবারী ' সহিহ বুখারীর রাবী।
ইমাম বুখারী (رحمة الله) সহ অন্যান্য ইমামগণ তাকে বিশ্বস্ত বলেছেন। (ইমাম যাহাবী: তারিখুল ইসলাম, রাবী নং ২৩)
সুতরাং এই হাদিস সর্বসম্মতিক্রমে সহিহ। অতএব, এই হাদিস দ্বারা প্রমাণিত হয়, কবরের উপর কাকর বা কংক্রিট ব্যবহার করা জায়েয। কারণ এরূপ ময়দানের লাল কংক্রিট বা কাকর স্বয়ং আল্লাহর রাসূল (ﷺ), হজরত আবু বকর (رضي الله عنه) ও হজরত উমর (رضي الله عنه) এর মাজারত্রয়ে ব্যবহার করা হয়েছে। এ বিষয়ে আরেকটি রেওয়াত লক্ষ্য করুন,
أخبرنا إبراهيم بن محمد ، وعن جعفر بن حمير عن أبيه ؟ أين التضل الله عليه وسلم حثا على المين لا حياتي يديه جميعا انه الله على قبر ابنه إبراهيم ووضع عليه حصباء .
-"হজরত জাফর ইবনে মুহাম্মদ তাঁর পিতা হতে বর্ণনা করেন, নবী করিম (ﷺ) এক কবরের উপর মুঠ করে তিন কুষ মাটি দিয়েছেন। তাঁর পুত্র (ইব্রাহিমের) মাজারে পানি ছিটিয়েছেন এবং ঐ কবরের উপর কাকর স্থাপন করেছেন।"(ইমাম বাগভী: শরহে সুন্নাহ, হাঃ নং ১৫১৫ ; মুসনাদে শাফেয়ী, ১ ম খন্ড, ৩৬০ পৃঃ ; মেসকাত শরীফ, ১৪৮ পৃঃ ; ইমাম মােল্লা আলী: মেরকাত শরহে মেসকাত, ৪ র্থ খন্ড, ১৬৫ পৃঃ)
বর্ণনাকারী তাবেঈ নির্ভরযােগ্য হলে সর্বসম্মতিক্রমে মুরছাল হাদিস হুজ্জত বা দলিল হয়। এই হাদিস দ্বারা প্রমাণিত হয় যে, সম্মানিত ব্যক্তির কবরের উপর কাকর বা পাথরের কংক্রিট ব্যবহার করা রাসূল (ﷺ) এর সুন্নাত। কারণ নবী পাক (ﷺ) নিজেই তাঁর প্রিয় পুত্র ইব্রাহিম (رضي الله عنه) এর মাজারের উপর এরূপ কংক্রিট ব্যবহার করেছেন। যেমন এ বিষয়ে আরেক হাদিসে আছে:
أخبرنا علي بن أحمد بن عبدان قال: أخبرنا محمد بن عبيد القار قال: تمنا زياد بن الخليلي الشتري قال: كنا مستند قال: نا عبد الواحد ، عن معمر ، عن الهري ، عن سعيد بن المسيب ، عن علي قال: قال علي رضي الله عنه عن النبي صلى الله عليه وسلم ... وولي دفنه وإجائه دون التاي أربعة ، والعباس ، والفضل وصالح مولى رسول الله صلى الله عليه وسلم وحد لرشول الله صلى الله علیه وسلم احمدا، ، وتنصب عليه اللتي تضبا
-"হজরত আলী (رضي الله عنه) হতে বর্ণিত, তিনি বলেছেন: আমি রাসূল (ﷺ) কে গােসল দিলাম।... চারজন ব্যক্তি তার দাফনের কাজে ছিলেন, আলী (رضي الله عنه), আব্বাস (رضي الله عنه), ফাদ্বল (رضي الله عنه) ও ছালেহ (رضي الله عنه) যিনি রাসূল (ﷺ) এর কৃতদাস ছিলেন। রাসূল (ﷺ) এর জন্য লহদ কবর তৈরী করা হয় এবং তাঁর কবর শরীফে কাচা ইট স্থান করা হয়।"(ইমাম বায়হাক্বী: দালায়েলুন নবুয়াত, ৭ ম খন্ড, ২৫৩ পৃ:)
এ বিষয়ে আরেকটি বণর্না রয়েছে,
حدثنا محمد بن عبد الله الخضري قال: نا يحي الجاني قال: نا أبو بة قال: تا علقمه ب مد ، عن بريدة ، عن أبيه قال ولجيد لرول الله صلى الله عليه وسلم دا ، وتب عليه اللي نضبا .
"হজরত বুরাইদা (رضي الله عنه) তার পিতা হতে বর্ণনা করেন, নবী করিম (ﷺ) এর জন্য লহদ কবর তৈরী করা হয়েছিল এবং তাকে কিবলার দিক হতে নামানাে হয়েছিল। অতঃপর তাঁর রওজার উপর কাঁচা ইট স্থাপন করা হয়েছিল।"
(ইমাম তাবারানী: মুজামুল আওছাত, হাদিস নং ৫৭৬৬ ; ইমাম তাহাবী: শরহে মুশকিলুল আছার, হাদিস নং ২৮৩৮ ; ইমাম বায়হাক্বী: সুনানে কুবরা, হাদিস নং ৭০৫৬ ; মুসনাদে ইমামে আজম ; ইমাম বায়হাক্বী: দালায়েলুন্নবুয়্যাত, ৭ ম খন্ড, ১৯৬ পৃঃ)
এ বিষয়ে আরেক রেওয়াতে আছে,
عن ابن عيينة ، عن جعفر بن محمد ، عن أبيه ، قال: قبض رسول الله صلى الله عليه وسلم يوم الاثنين ، ولم يتم ذلك اليوم ولا تلك الليلة ، حتى كان من آخر يوم الثا قال ... وض عليه بغير إمام ، وادی غمر بن الخطاب في الاي ځوا الجنائية وأهلها ودله ، وجعل على ده اللبن
-"হজরত জাফর ইবনে মুহাম্মদ (رضي الله عنه) তাঁর পিতা হতে বর্ণনা করেন, .. অত: পর আল্লাহর রাসূল (ﷺ) এর সালাত ইমাম ব্যতীত আদায় করা হয়। তাঁর জন্য লহদ কবর তৈরী করা হয় এবং তাঁর রওজা মােবারকে ইট স্থাপন করা হয়।"(মুছান্নাফে আব্দুর রাজ্জাক, ৩ য় খন্ড, ৩০৪ পৃঃ)
এ বিষয়ে আরেক রেওয়াতে আছে,
عن ابن جريج قال: أخبرني ابن شهاب ، عن علي بن الحسيني أنه تم التي صلى الله عليه وسلم ، ثم تصب على حده اللبن
-"হজরত আলী ইবনে হুছাইন (رضي الله عنه) বর্ণনা করেন, নিশ্চয় নবী করিম (ﷺ) এর জন্য লহদ কবর তৈরী করা হয়েছিল অত: পর তার কবর শরীফে ইট স্থাপন করা হয়েছিল।"(মুছান্নাফে আব্দুর রাজ্জাক, ৩ য় খন্ড, ৩০৫ পৃঃ)
উল্লিখিত হাদিস সমূহ দ্বারা প্রমাণিত হয় স্বয়ং রাসূলে পাক (ﷺ) এর রওজা মােবারকে সাহাবীগণ ইট স্থাপন করেছেন। সুতরাং প্রিয় নবীজির সাহাবীগণ (رضي الله عنه) কবরের মধ্যে ইট স্থাপনের পক্ষে ছিলেন। তাই হক্কানী উলামা, মাসাঈখগণের কবরের মধ্যে সংরক্ষনের উদ্দেশ্যে ইট ব্যবহার করা মুস্তাহাব। সুন্নাত যেমন এ বিষয়ে আরেকটি রেওয়াত লক্ষ্য করুন,
حدثنا يحيى بن يحيى ، أخبرنا عبد الله بن جعفر الموري ، عن إسماعيل بني مد بن سعد ، عن عامر بن سعد بن أبي وقاص أن سعد بن أبي وقاص قال في مره الي هل فيه: ألحوا لي دا وانصبوا على اللين تضبا گما صنع رسول الله صلى الله عليه وسلم .
-"হজরত আমের ইবনে সাদ ইবনে আবী ওয়াক্কাছ (رضي الله عنه) হতে বর্ণিত, সাদ ইবনে আবী ওয়াক্কাছ (رضي الله عنه) যে রােগে মারা যান, সে রােগ অবস্থায় বলেছিলেনঃ আমার জন্য লহদ কবর তৈরী করবেন এবং ইহাতে কাচা ইট খাড়া করে দিবেন যেভাবে রাসূল (ﷺ) এর রওজায় দেওয়া হয়েছিল।"
(সহিহ মুসলীম, হাদিস নং ২২৮৪ ; মুসনাদে আহমদ, হাদিস নং ১৪৫০ ; সুনানে ইবনে মাজাহ, ১৫৫৬ ; ইমাম তাহাবী শরহে মাআনিল আছার, হাদিস নং ২৮৩৪ ; ইমাম বায়হাক্কী: সুনানুল কুবরা, হাদিস নং ৬৬১৫ ও ৬৭১৬ ; সুনানে নাসাঈ, হাদিস নং ২০০৭ ; মুসনাদে ৰাজ্জার, হাদিস নং ১১০১ ; ইমাম বাগভী: শরহে সুন্নাহ, হাদিস নং ১৫১২ ; মেসকাত শরীফ, ১৪৮ পৃ: হাদিস নং ১৬৯৩ ; ইবনুল হুমাম ; ফাতহুল কাদির, ২ য় খন্ড, ১৪৪ পৃঃ ; ইমাম মােল্লা আলী: মেরকাত শরহে মেসকাত, ৪ র্থ খন্ড) সহিহ হাদিস।
আল্লামা আলাউদ্দিন কাছানী হানাফী (رحمة الله) এভাবে উল্লেখ করেন,
عن سعيد بن العاص أنه قال الجعوا على قبري اللبن والقصب ، ما جعل على قبر رسول الله صلى الله عليه وسلم قبر أبي بكر وقبر عمر
-"হজরত সাদ ইবনে আস (رضي الله عنه) বর্ণনা করেন, নিশ্চয় তিনি বলেছেন, তােমরা আমার কবরে কাঁচা ইট স্থাপন করবে, যেমনি ভাবে রাসূল (ﷺ), আবু বকর ও উমর এর মাজারত্রয়ে দেওয়া হয়েছে।"(ইমাম কাছানী: কিতাবুল বাদাউছ ছানায়ে, ২ য় খন্ড ৬১ পৃঃ)
এই হাদিস দ্বারা প্রমাণিত হয়, রাসূলে পাক (ﷺ), হজরত আবু বকর (رضي الله عنه), হজরত উমর (رضي الله عنه) এবং হজরত সাদ ইবনে আস (رضي الله عنه) প্রমূখ। সাহাবীগণ তাদের মাজার পাকা করেছেন বা পাকা করার পক্ষে ছিলেন। সুতরাং হক্কানী ব্যক্তিগণের কবর পাকা করা সাহাবীদের সুন্নাত। এমনকি স্বয়ং আল্লাহর রাসূল (ﷺ) নিজে তাঁর পুত্র ইব্রাহিম (رضي الله عنه) এর মাজারে ময়দানের কাকর স্থাপন করেছেন। তাই বলা যায় ইহা প্রিয় নবীজির সুন্নাতও বটে। আল্লাহর নবী (ﷺ) এর পাশাপাশি হজরত আবু বকর ও উমর (رضي الله عنه) এর কবরদ্বয়ও পাকা করা ছিল। সুতরাং খাছ ব্যক্তিগণের জন্য ইহা একটি উত্তম কাজ।
_______________
সহিহ হাদিসের আলােকে মাজার যিয়ারত পূজা নয় ও কদমবুছির সমাধান
গ্রন্থনায়ঃ মুফতি মাওলানা মুহাম্মদ আলাউদ্দিন জিহাদী
🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।
https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]
একটি মন্তব্য পোস্ট করুন