কবর পাকা করা ও উচু করার অধ্যায়
কবর পাকা, কবরের উপর গিলাফ ছড়ানাে ও মাজারের উপরে গুম্বুজ নিয়ে উলামায়ে কেরামের মধ্যে অনেক আলােচনা ও সমালােচনা শুনা যায়। কেউ বলেন জায়েয আবার কেউ বলেন হারাম, মাঝখানে সাধারণ মানুষ বড়ই বিপাকে আছেন যে, আসলে কোনটা সঠিক। এবার আমরা দেখব রাসূলে পাক (ﷺ) এই ব্যাপারে কিরূপ আমল করতে নির্দেশ দিয়েছেন। প্রথমেই কবর পাকা সম্পর্কে আলােচনা করা হল:
কবরের উপর পাথর খন্ড রাখা
হজরত রাসূলে পাক (ﷺ) এর হাদিস সমূহ থেকে জানা যায় আল্লাহর মু'মীন বান্দাহগণের কবর পাকা করা জায়েয ও মুস্তাহাব। প্রিয় নবীজি (ﷺ) ও সাহাবায়ে কেরাম এরূপ কবর পাকা করেছেন বলে প্রমাণ পাওয়া যায়। এ বিষয়ে নিচের দলিল গুলাে লক্ষ্য করুন:
حدثنا عبد الوهاب بن تجدة ، حدثنا سعيد بن سالم ، ح وحدنا يحيى بن الفضل الحسانی خدا حاتم يعني ابن إسماعيل ، بمعناه عن كثير بن زید المدي ، عن المطلب بن أبي وداعة قال: لما مات عثمان ابن مظعون أخرج بجايه قدفين أمير الت تنی الله عليه وسم رجلا أن يأتيه حجر فلم يستطع حملها قام إليه رسول الله صلى الله عليه وسلم ور عن ذراعيه . ............ ه ملها فوضعها عند رأيه وقال: أعلم بها قبر أخي وأذني إليه من مات من أهلي
-"হজরত মুত্তালিব ইবনে আবী দায়াহ (رضي الله عنه) বর্ণনা করেন, যখন উসমান ইবনে মাজউন (رضي الله عنه) ইন্তেকাল করেন, তখন তার লাশ বের করা হয় ও দাফন করা হয়। তখন নবী করিম (ﷺ) জনৈক ব্যক্তিকে এক খন্ড পাথর আনতে বলেন কিন্তু সে ইহা বহন করতে অক্ষম হয়। তখন নবী করিম (ﷺ) ইহা নিজে বহন করে আনতে অগ্রসর হন ও নিজের জামা আস্তিন গুটিয়ে ফেলেন নবী পাক (ﷺ) পাথর বয়ে এনে উসমান ইবনে মাজউন (رضي الله عنه) এর কবরের শিয়রে রাখেন। তিনি বললেন: এর দ্বারা আমি আমার ভাই এর কবর চিহ্নিত করছি।"
(সুনানে আবী দাউদ, হাদিস নং ৩২০৬ ; মেসকাত শরীফ, ১৪৯ পৃ: হাদিস নং ১৭১১ ; ইমাম বাগভী: শরহে সুন্নাহ, ৫ ম খন্ড, ৪০৩ পৃঃ ; ইমাম বায়হাকী: সুনানে ছাগীর, হাদিস নং ১১২১ ; ইমাম বায়হাক্বী: সুনানে কুবরা, হাদিস নং ৬৭৪৪ ; ইমাম বায়হাক্বী: মারেফাতুস সুনান ওয়াল আছার, হাদিস নং ৭৭৩৩ ; ইমাম মােল্লা আলী: মেরকাত শরহে মেসকাত, ৪ র্থ খন্ড, ১৬৭ পৃ:)
এই হাদিস দ্বারা প্রমাণ হয়, কোন কবরকে পাথর দ্বারা চিহ্নিত করা বা কবরে পাথর ব্যবহার করা রাসূলে পাক (ﷺ) এর সুন্নাত। কারণ এরূপ আল্লাহর হাবীব (ﷺ) আমল করেছেন। এ বিষয়ে অপর হাদিসে আছে,
حدسنا إبراهيم بن المنذر الحزامي ، قال: حدنا أنس بن عياض ، قال: حدنا موسى بن عقبة ، عن نافع أن عبد الله أخبره أن رسول الله كان ينزل بذي الحليفة جين يغير وفي جيبي چين حين تحت مرة في موضع المسجد الذي بذي الخليقة .. عند ذلك المجد قران أو ثلاثة على القبور رضم من حجارة
-"হজরত ইবনে উমর (رضي الله عنه) বর্ণনা করেন, রাসূলে পাক (ﷺ) হজ্ব ও উমরার জন্য রওয়ানা হলেন ও ‘ 'যুলহুলায়ফা' নামক স্থানে অবতরণ করেন। বাবলা গাছের নিচে যুল হুলায়ফার মসজিদ। এই মসজিদের পাশে দু তিনটি কবর আছে এসব কবরে পাথরের বড় বড় বড় রাখা ছিল।"
(সহিহ বুখারী শরীফ, ১, খন্ড, ৭০ পৃ: হাদিস নং ৪৮৪ ও ৮৮৪ ; ফাতহুল বারী, উমদাতুল ক্বারী, ৪ র্থ খন্ড, ২৬৯ পৃঃ)
এই হাদিস দ্বারা প্রমাণিত হয়, কবরের উপর পাথরের এক বা একাধিক খন্ড ব্যবহার করা জায়েয। কারণ রাসূলুল্লাহ (ﷺ) এর জামানায় মসজিদের পাশে কবরস্থানে পাথরের খন্ড ব্যবহার করা হত।
_______________
সহিহ হাদিসের আলােকে মাজার যিয়ারত পূজা নয় ও কদমবুছির সমাধান
গ্রন্থনায়ঃ মুফতি মাওলানা মুহাম্মদ আলাউদ্দিন জিহাদী
🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।
https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]
একটি মন্তব্য পোস্ট করুন