তুমি আমার ভাই

 

তুমি আমার ভাই


হযরত সায়্যিদুনা আব্দুল্লাহ ইবনে ওমর رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُ থেকে বর্ণিত, রসূলে আকরাম صَلَّی اللّٰهُ تَعَالٰی عَلَيۡهِ وَاٰلِهٖ وَسَلَّم মুহাজির ও আনছার সাহাবীদের মাঝে ভ্রাতৃত্বের বন্ধন স্থাপন করে দেন। তখন হযরত সায়্যিদুনা শেরে খােদা মওলা আলী رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُ  এমন অবস্থায় হাজির হলেন যে, চোখ থেকে অশ্রু ঝড়ছিল। আরজ করল : “ইয়া রাসূলাল্লাহ صَلَّی اللّٰهُ تَعَالٰی عَلَيۡهِ وَاٰلِهٖ وَسَلَّم আপনি সাহাবীদের মাঝে ভ্রাতৃত্বের বন্ধন স্থাপন করে দিয়েছেন, কিন্তু আমাকে কারাে ভাই বানালেন না?” তখন রাসূলে পাক صَلَّی اللّٰهُ تَعَالٰی عَلَيۡهِ وَاٰلِهٖ وَسَلَّم ইরশাদ করলেন: اَنۡتَ فِ ا لدُّنۡیَا وَ لۡاٰخِرَةِ اَخِی অর্থাৎ “তুমি দুনিয়া ও আখিরাতে আমার ভাই।” (তিরমিযী, খন্ড : ৫, পৃ: ৪০১, হাদীস : ৩৭৪১)।


 হাদীসের ব্যাখ্যা :

 প্রসিদ্ধ মুফাসির হাকীমুল উম্মত হযরত মুফতি আহমদ ইয়ার খান  رَحۡمَةُ اللّٰهِ تَعَالٰی عَلَيۡهِ এই হাদীসে পাকের ব্যাখ্যায় লিখেছেন: অর্থাৎ তুমি আত্মীয়তার দিক থেকে আমার চাচাতাে ভাই, এবং আজকের এই ভ্রাতৃত্বের বন্ধনে তােমাকে আমার ভাই করে নিলাম, দুনিয়া ও আখিরাতে আপন ভাই করে নিলাম। 

سُبۡحٰنَ اللّٰه عَزَّ وَجَلَّ গভীরভাবে চিন্তা করুন, এত কিছুর পরও কিন্তু হযরত সায়্যিদুনা আলী رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُ  কখনও হুজুর পূর নূর صَلَّی اللّٰهُ تَعَالٰی عَلَيۡهِ وَاٰلِهٖ وَسَلَّم কে ভাই বলে সম্বােধন করেননি। যখনই ডেকেছেন ইয়া রাসূলাল্লাহ صَلَّی اللّٰهُ تَعَالٰی عَلَيۡهِ وَاٰلِهٖ وَسَلَّم বলে ডেকেছেন। আর আমরা সাধারণ মানুষ কিভাবে নবী করীম صَلَّی اللّٰهُ تَعَالٰی عَلَيۡهِ وَاٰلِهٖ وَسَلَّم কে আমাদের ভাই বলে সম্বােধন করতে পারি? (মিরআতুল মানাযীহ, ৮ম খন্ড, পৃ: ৪১৮)।

_____________________

হযরত আলী كَرَّمَ اللّٰه تَعَالٰی وَجۡهَهُ الۡكَرِیۡمِ এর কারামত,

লেখক : আমীরে আহলে সুন্নাত মাওলানা মুহাম্মদ বিলাল মুহাম্মদ ইলইয়াস আত্তার কাদেরী রযবীয়া (দা.)

Post a Comment

নবীনতর পূর্বতন