আল্লাহর তায়ালার প্রত্যেক প্রিয় বান্দী জীবিত

 

আল্লাহর তায়ালার প্রত্যেক প্রিয় বান্দী জীবিত 


سُبۡحٰنَ اللّٰه عَزَّ وَجَلَّ আল্লাহর ওলীগণের ওফাতের পরের অবস্থা কেমন মহান যে, আউলিয়াদের শান বর্ণনা করে দেন। সাথে দেখা লােকের নামও। এর অনুরূপ আর একটি ঘটনা বলছি। শুনুন: হযরত । সাইয়েদুনা আবু আলী  رَحۡمَةُ اللّٰهِ تَعَالٰی عَلَيۡهِ  বলেন, আমি এক ফকীরকে কবরে দিলাম। যখন কাফন খুললাম, তাঁর মাথাটি মাটিতেই রাখা ছিল, যাতে আল্লাহ তায়ালার তার অভাবের উপর দয়া করেন, তখন তিনি তাঁর চক্ষুদ্বয় খুলে ফেললেন। আর আমাকে বললেন, হে আবু আলী! যিনি আমাকে নিয়ে গর্ব করেন আমাকে কি তার সামনে লজ্জিত করছেন? আমি নিজেকে সামলে নিয়ে বললাম, হুজুর মৃত্যুর পরেও জীবন রয়েছে? তিনি বললেন, بَلٰی اَنَا حَیٌّ وَّكُلُّ مُحِبٍّ لِلّٰهِ حِیٌّ অর্থাৎ হ্যাঁ, আমি জীবিত । আর আল্লাহ তায়ালার প্রিয় বান্দা সবাই জীবিত। (শরহুস সুদুর। পৃষ্ঠা: ২০৮)। 


আউলিয়া কিস নে কাহা কেহ মর গেয়ি, 

কায়দ সে ছুটে ওহ আপনে ঘর গেয়ি।


 প্রশ্ন (৯): আমি একজন হানাফী মাযহাবের লােক। আপনি আমাকে বলুন যে, আমাদের ইমাম আবু হানিফাও কি কখনও আল্লাহ ছাড়া অন্যের থেকে সাহায্য চেয়েছিলেন? 

উত্তর : চাইবেন না কেন? কোটি কোটি হানাফীদের ইমাম হযরত সায়্যিদুনা ইমাম আযম আবু হানীফা  رَحۡمَةُ اللّٰهِ تَعَالٰی عَلَيۡهِ রাসুলে পাকের দরবারে সাহায্যের প্রার্থনা করত: 'কাসীদায়ে নােমানে’ আবেদন করছেন: 


یَا اَکۡرَمَ الثَّقَلَيۡنِ يَا كَنۡز الۡوَرٰ

جُدۡلِیۡ بِجُوۡدِكَ وَاَرۡضِنِىۡ بِرِضَاک 

 اَنَا طَامِعٌ بِالۡجُوۡدِ مِنۡکَ لَمۡ يَكُنۡ 

لِاَبِیۡ حَنِيۡفَةَ فِی الۡاَنَامِ سِوَاکَ 

 

অথাৎ : ‘হে মানব ও দানব জাতির সর্বশ্রেষ্ঠ, আল্লাহর নেয়ামতের ভান্ডার! আল্লাহ তায়ালা আপনাকে যা দান করেছেন তা থেকে আপনি আমাকেও দান করুন। আল্লাহ তায়ালা স্বয়ং আপনাকে সন্তুষ্ট করেছেন। আপনি আমাকেও সন্তুষ্ট করুন। আমি আপনার দানের আশা নিয়ে আছি। সমস্ত সৃষ্টি জগতে আপনি ছাড়া আবু হানিফার জন্য অন্য কেউ নাই। 

(কাসীদায়ে নােমানিয়া মাআল খায়রাতিল হিসান। পৃষ্ঠা: ২০০) 


পড়ে মুঝ পর না কুছ ইফতাদ ইয়া গাউছ । মদদ পর হাে তেরি ইমদাদ ইয়া গাউছ। (যওকে নাত)। 

_____________________

হযরত আলী كَرَّمَ اللّٰه تَعَالٰی وَجۡهَهُ الۡكَرِیۡمِ এর কারামত,

লেখক : আমীরে আহলে সুন্নাত মাওলানা মুহাম্মদ বিলাল মুহাম্মদ ইলইয়াস আত্তার কাদেরী রযবীয়া (দা.)

Post a Comment

নবীনতর পূর্বতন