হাজীর প্রতি দয়া প্রদর্শনকারীদের ক্ষমা করে দেয়া হয়

 

হাজীর প্রতি দয়া প্রদর্শনকারীদের  ক্ষমা করে দেয়া হয়


হযরত সায়্যিদুনা আবু হারুন رَحۡمَةُ اللّٰهِ تَعَالٰی عَلَيۡهِ    বলেন: একবার আমি হজ্ব করার উদ্দেশ্যে বের হলাম, যখন মদীনা মুনাওয়ারা زَادَها للّٰهُ شَرَفًا وَّتَعۡظِیۡمًا  পৌঁছলাম তখন (হযরত সায়্যিদুনা ইমামে) হাসান رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُ এর যিয়ারতের জন্যও উপস্থিত হলাম, সালাম দোয়ার পর হজ্বের সফর সম্পর্কে আরয করলাম। যখন আমি ফিরে আসছিলাম তখন (সায়্যিদুনা ইমামে) হাসান رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُ আমাদের প্রত্যেকের জন্য চার চারশ দিরহাম করে পাঠালেন। আমি দিরহাম আনয়নকারীকে বললাম: আমি তাে সম্পদশালী, আমার এর প্রয়ােজন নেই। সে বললাে: আপনি হযরত (ইমাম) হাসান رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُ এর কল্যাণকে ফিরিয়ে দেবেন না। অতঃপর আমি (হযরত সায়্যিদুনা ইমামে) হাসান  رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُ এর বরকতময় খেদমতে উপস্থিত হলাম এবং আমার সম্পদশীলতার ব্যাপারে আরয করলাম। বললেন: আমার কল্যাণের কাজকে ফিরিয়ে দেবেন না, যদি আমার বর্তমান অবস্থা এমন না হতাে তবে তা (দিরহাম গ্রহন না করা) তােমার জন্য সহজ হতাে, আমি তাে আপনাকে সফরের খরচাদি পেশ করছি, আল্লাহ তাআলা আরাফার দিন নিজ বান্দার ব্যাপারে ফিরিশতাদের সামনে গর্ব করেন এবং ইরশাদ করেন: “আমার বান্দা চিন্তান্বিত অবস্থায় আমার দরবারে রহমতের প্রার্থী হয়ে উপস্থিত, আমি তােমাদের সাক্ষী বানাচ্ছি যে, আমি তাদের প্রতি দয়া প্রদর্শনকারীদের ক্ষমা করে দিলাম, তাদের সাথে মন্দ আচরণকারীদের হকে তাদের প্রতি দয়া প্রদর্শন কারীদের শাফায়াত কবুল করেছি।” আল্লাহ তাআলা জুমার দিনও এরূপ বলে থাকেন। (ইবনে আসাকির, ১৩ খন্ড, ২৪৮ পৃষ্ঠা)।


صَلُّوۡا عَلَى الۡحَبِيۡب

صَلَّى اللّٰهُ تَعَالٰى عَلٰى مُحَمَّد 

_______________

কিতাব: ইমাম হাসান رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡه এর

৩০টি কাহিনী 

লেখক : আমীরে আহলে সুন্নাত মাওলানা মুহাম্মদ বিলাল মুহাম্মদ ইলইয়াস আত্তার কাদেরী রযবীয়া (দা.)

Post a Comment

নবীনতর পূর্বতন