পুত্র সন্তানের জন্ম

 

পুত্র সন্তানের জন্ম 


আরীফ বিল্লাহ, হযরত সায়্যিদুনা নুরুদ্দীন আব্দুর রহমান জামী رَحۡمَةُ اللّٰهِ تَعَالٰی عَلَيۡهِ    (মৃত্যু: ৯৮৯ হিজরী) উদ্ধৃত করেন: একবার হযরত সায়্যিদুনা ইমাম হাসান মুজতাবা رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُ হজ্বের সময় মক্কায়ে মুকাররমায় زَادَها للّٰهُ شَرَفًا وَّتَعۡظِیۡمًا পায়ে হেঁটে তাশরীফ নিয়ে যাচ্ছিলেন, পথিমধ্যে পা মুবারক ফুলে গিয়েছিলাে, গােলাম আরয করলাে: জনাব! কোন বাহনে আরােহন করে নিন, যেন পায়ের ফোলা কমে যায়, ইমাম হাসান মুজতাবা رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُ গােলামের আবেদন গ্রহন করলেন না এবং বললেন: যখন নিজের গন্তব্যে পৌঁছাবে তখন সেখানে তােমার এক হাবশীর সাথে সাক্ষাৎ হবে, তার নিকট তেল থাকবে, তুমি তার থেকে সেই তেল কিনে নিও। তাঁর গােলাম বললাে: আমার পিতামাতা আপনার প্রতি উৎসর্গীত! আমি কোথাও এমন কোন লােক দেখিনি যার নিকট এমন ঔষধ রয়েছে। সেখানে কিভাবে পাব? যখন সে নিজের গন্তব্যে পৌঁছালাে, তখন সেই হাবশীকে দেখলাে। ইমাম হাসান মুজতাবা رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُ বললেন: এই সেই হাবশী যার সম্পর্কে আমি তােমাকে বলেছিলাম, যাও তার নিকট থেকে তেল কিনে নাও এবং মূল্য পরিশােধ করাে। গােলাম যখন তেল কেনার জন্য হাবশীর নিকট গেলাে এবং তেল চাইলাে তখন হাবশী বললাে: কার জন্য কিনছাে? গােলাম বললাে: ইমাম হাসান মুজতাবা رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُ এর জন্য। হাবশী বললাে: আমাকে ইমামে হাসান মুজতাবা رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُ এর নিকট নিয়ে চলাে, আমি তার গােলাম। যখন হাবশী হযরত ইমামে 

 হাসান মুজতাবা رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُ এর নিকট এলাে তখন আরয করলাে: জনাব! আমি আপনার গােলাম, আপনার নিকট তেলের দাম নিবাে না, আমার স্ত্রী প্রসব বেদনায় লিপ্ত, দোয়া করুন যেন আল্লাহ তাআলা নিরাপত্তার সহিত সন্তান দান করে। হযরত ইমামে হাসান মুজতাবা رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُ বললেন: “ঘরে যাও, আল্লাহ তাআলা তােমাকে তেমনি সন্তান দান করবেন, যেমনটি তুমি চাও এবং সে আমার অনুচরই থাকবে।” হাবশী ঘরে পৌঁছে ঘরের অবস্থা তেমনি পেলাে যেমনটি সে ইমাম হাসান মুজতাবা رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُ থেকে শুনেছিলাে। (শাওয়াহেদুন নবুয়ত, ২২৭ পৃষ্ঠা)।


صَلُّوۡا عَلَى الۡحَبِيۡب

صَلَّى اللّٰهُ تَعَالٰى عَلٰى مُحَمَّد 

_______________

কিতাব: ইমাম হাসান رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡه এর

৩০টি কাহিনী 

লেখক : আমীরে আহলে সুন্নাত মাওলানা মুহাম্মদ বিলাল মুহাম্মদ ইলইয়াস আত্তার কাদেরী রযবীয়া (দা.)

Post a Comment

নবীনতর পূর্বতন