হে আমার সর্দার!

 

হে আমার সর্দার! 


তাবেঈ বুযুর্গ হযরত সায়্যিদুনা আবু সাঈদ মাকবুরী  رَحۡمَةُ اللّٰهِ تَعَالٰی عَلَيۡهِ  বলেন: আমি হযরত আবু হুরায়রা رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُ এর সাথে ছিলাম, হযরত সায়্যিদুনা হাসান মুজতাবা  رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُ ও সেখানে উপস্থিত হলেন এবং আমাকে সালাম করলেন, আমি সালামের উত্তর দিলাম কিন্তু হযরত সায়্যিদুনা আবু হুরায়রা رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُ কে (সালামের উত্তর দিতে) দেখলাম না। আমি আরয করলাম: হে আবু হুরায়রা! (হযরত ইমামে) হাসান বিন আলী رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُمَا আমাদের সালাম করেছেন, তখন তিনি رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُ সাথে সাথেই (হযরত ইমাম) হাসান رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُ এর প্রতি মনােযােগী হলেন এবং বললেন: “!s:/AL < অর্থাৎ হে আমার সর্দার! আপনার উপর শান্তি 

বর্ষিত হােক।” আমি নবী করীম صَلَّی اللّٰهُ تَعَالٰی عَلَيۡهِ وَاٰلِهٖ وَسَلَّم  কে ইরশাদ করতে শুনেছি যে, নিশ্চয় হাসান “সায়্যিদ” (অর্থাৎ সর্দার)। 

(আল মুস্তাদরিক, ৪র্থ খন্ড, ১৬১ পৃষ্ঠা, হাদীস নং-৪৮৪৫)।


صَلُّوۡا عَلَى الۡحَبِيۡب

صَلَّى اللّٰهُ تَعَالٰى عَلٰى مُحَمَّد  

_______________

কিতাব: ইমাম হাসান رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡه এর

৩০টি কাহিনী 

লেখক : আমীরে আহলে সুন্নাত মাওলানা মুহাম্মদ বিলাল মুহাম্মদ ইলইয়াস আত্তার কাদেরী রযবীয়া (দা.)

Post a Comment

নবীনতর পূর্বতন