কুকুরের প্রতি দয়া প্রদর্শনকারী অসাধারন গােলাম

 

কুকুরের প্রতি দয়া প্রদর্শনকারী অসাধারন গােলাম 


হযরত সায়্যিদুনা ইমামে হাসান মুজতাবা رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُ মদীনা মুনাওয়ারা زَادَها للّٰهُ شَرَفًا وَّتَعۡظِیۡمًا  এর একটি বাগানে এমনই এক কালাে গােলামকে দেখলেন, যে এক গ্রাস নিজে খাচ্ছে আর এক গ্রাস কুকুরকে খাওয়াচ্ছে। তিনি زَادَها للّٰهُ شَرَفًا وَّتَعۡظِیۡمًا  তার নিকট তাশরীফ নিয়ে গেলেন এবং বললেন: তােমাকে এরূপ করতে কে উদ্বুদ্ধ করলাে? সে আরয করলাে: আমার এই বিষয়ে লজ্জা হয় যে, নিজে তাে খেয়ে নিবাে কিন্তু তাকে খাওয়াবাে না। তাঁর (অর্থাৎ হাসান رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُএই কথাটি খুবই পছন্দ হলাে, তিনি 

 رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُ তাকে বললেন: আমি ফিরে আসা পর্যন্ত এখানেই অপেক্ষা করাে। 

একথা বলে তিনি رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡهُ তার মালিকের নিকট তাশরীফ নিয়ে গেলেন এবং তার থেকে সেই গােলাম ও বাগান কিনে নিলেন এবং গােলামকে মুক্ত করে বাগানটি তাকে উপহার স্বরূপ দিয়ে দিলেন। গােলামও বুদ্ধিমান ছিলাে এবং আল্লাহ তাআলার পথে ব্যয় করার গুরুত্ব সম্পর্কে অবহিত ছিলাে, সুতরাং সে সাথে সাথেই আরয করলাে:   يَا مَوۡلَایَ! قَدۡ وَهَبۡتُ الۡحَاءِطَ لِلَّذِی وَهَبۡتَنِی لَهُ  অর্থাৎ হে আমার মুনিব! আমি এই বাগানটি তাঁরই সন্তুষ্টির উদ্দেশ্যে হেবা (উপহার) করলাম, যার সন্তুষ্টির জন্য আপনি আমাকে তা দান করেছেন। (তারীখে বাগদাদ, ৬ষ্ট খন্ড, ৩৩ পৃষ্ঠা, নম্বর-৩০৫৯)।


صَلُّوۡا عَلَى الۡحَبِيۡب

صَلَّى اللّٰهُ تَعَالٰى عَلٰى مُحَمَّد 

_______________

কিতাব: ইমাম হাসান رَضِيَ اللّٰهُ تَعَالٰی عَنۡه এর

৩০টি কাহিনী 

লেখক : আমীরে আহলে সুন্নাত মাওলানা মুহাম্মদ বিলাল মুহাম্মদ ইলইয়াস আত্তার কাদেরী রযবীয়া (দা.)

Post a Comment

নবীনতর পূর্বতন