ওজুদে বারী তায়া’লা সম্পর্কেঃ হক সুবহানুহু তায়া’লা স্বীয় যাতের সঙ্গে মওজুদ, ওজুদ বা অস্তিত্বের সঙ্গে নয়। এতদ্ব্যতীত, অন্য প্রাণীসকল ওজুদের সঙ্গে মওজুদ বা বিদ্যমান। এমতাবস্থায় হক তায়া’লার মওজুদ হওয়ার জন্য ওজুদের বা অস্তিত্বের কোনো প্রয়োজনই হয় না। যদি কেউ বলে, হক তায়া’লার ওজুদ তাঁর যাতের অনুরূপ। এ অবস্থায় ওজুদ অতিরিক্ত নয় এবং এতে অন্যকিছুর মুখাপেক্ষী হওয়া আবশ্যক হয় না। যাতে হক জাল্লা সুলতানুহুর জন্য তাঁর ওজুদ— তাঁর যাতের অনুরূপ সাব্যস্ত করার জন্য উঁচু ধরনের দলিল বা প্রমাণাদি পেশ করার প্রয়োজন হয় এবং এ অবস্থায় আমাদেরকে বিশেষ করে আহলুস সুন্নাহ্ ওয়াল জামা’আতের বিরোধিতার সম্মুখীন হতে হয়। কেননা, তাঁরা ওজুদ বা অস্তিত্বকে যাতের অনুরূপ মনে করেন না, বরং তাঁরা ওজুদকে অতিরিক্ত মনে করেন।
মনে রাখতে হবে যে, যদি আমরা আল্লাহ্তায়ালাকে এমন ওজুদের সঙ্গে মওজুদ মনে করি, যা তাঁর যাতের উপর অতিরিক্ত, তখন ওজুদের এই অতিরিক্ততা একথাই প্রমাণ করে যে, যাতে ওয়াজেবে তায়া’লা ওয়া তাকাদ্দাসা অন্যের মুখাপেক্ষী। কিন্তু আমরা যদি বলি, আল্লাহ্তায়ালা স্বীয় যাতের সঙ্গে মওজুদ বা বিদ্যমান এবং এই ওজুদকে আমরা সাধারণ রূপক হিসাবে গ্রহণ করি, এমতাবস্থায়, সত্যের অনুসারী অধিকাংশ যুক্তিবাদী আলেমদের অভিমত যথার্থ বলেই বিবেচিত হয় এবং মুখাপেক্ষী হওয়ার অভিযোগ যা বিরোধী পক্ষ করে থাকেন- তাও দূরীভূত হয়।
এই বক্তব্যের মধ্যে স্পষ্ট পার্থক্য বিদ্যমান যে, আল্লাহ্তায়ালা স্বীয় যাতের সঙ্গে মওজুদ, কিন্তু এতে ওজুদের কোনো প্রবেশাধিকার নেই এবং আল্লাহ্তায়ালা তাঁর ওজুদের সঙ্গে মওজুদ, যদিও এই ওজুদকে তাঁর যাতের অনুরূপ ধারণা করা হয়। এই মারেফাত ঐ বিশেষ ধরনের মারেফাত, যা আল্লাহ সুবহানুহু তায়া’লা আমাকে একান্তভাবে দান করেছেন। এই জন্য আল্লাহ্পাকের শোকর আদায় করছি এবং তাঁর রসুলের উপর দরূদ ও সালাম পেশ করছি।
_______________
কিতাব: মাবদা ওয়া মা'আদ
কৃত: হজরত মুজাদ্দেদে আলফে সানী রহমাতুল্লাহি আলাইহি
অনুবাদ: ড. আ ফ ম আবু বকর সিদ্দীক
একটি মন্তব্য পোস্ট করুন