সায়ের ইলাল্লাহ্ঃ সায়ের ইলাল্লাহ্ বা দিকে ভ্রমণ। অর্থাৎ আল্লাহতায়ালার নামসমূহের মধ্যে ঐ ইসম বা নাম পর্যন্ত সায়ের করা, যা ঐ সালেকের মাবদায়ে তা’আয়উন বা নির্ধারিত প্রাথমিক অবস্থা। সায়ের ফিল্লাহ বা মধ্যে (আত্মিক) ভ্রমণ- অর্থাৎ আল্লাহতায়ালার নামসমূহের মধ্যে এমন ইসম বা নামের মধ্যে সায়ের করা, যা যাতে আহদীয়া বা নিছক যাতের মধ্যে সমাপ্ত হয়েছে এবং আসমা সিফাত শুয়ুন ও ই’তিবারাত থেকে মুজাররাদ বা শূন্য। এই ব্যাখ্যাটি তখনই সঠিক বিবেচিত হবে, যখন মোবারক ইসম আল্লাহ্ বা দ্বারা এমন বিশেষ ধরনের অর্থ গ্রহণ করা হবে, যা সমস্ত আসমা ও সিফাতের একত্রিতকারী। কিন্তু এই মোবারক ইসমটির অর্থ যদি কেবলমাত্র ‘ যাত’ হিসাবে গ্রহণ করা হয়, তখন ‘সায়ের ফিল্লাহ’ সায়ের ইলাল্লাহের মধ্যে পরিগণিত হবে।
সায়ের ‘আনিল্লাহ বিল্লাহ’ বা আল্লাহতায়ালার দিক থেকে সায়েরঃ যেহেতু এই সায়ের বা ভ্রমণ নিছক যাতের মধ্যে এবং এখানে সর্বশেষ বিন্দু হিসাবে কিছুই কল্পনা করা যায় না। বরং উক্ত বিন্দুতে উপনীত হয়ে, সেখানে স্থায়ী না থেকে দুনিয়ার দিকে প্রত্যাবর্তন করতে হয়— এই জন্য এই সায়েরকে সায়ের ‘আনিল্লাহ বিল্লাহ’ বা আল্লাহ হতে প্রত্যাবর্তন হিসাবে আখ্যায়িত করা হয়। এটি এমন একটি মারেফাত বা গোপন ভেদ, যা কেবল ঐ সমস্ত লোকদের সঙ্গে সম্পৃক্ত, যারা সর্বশেষ মাকাম বা বিন্দুতে পৌঁছতে সক্ষম হয়েছেন। এই দরবেশ ব্যতীত, আল্লাহরঅন্য কোনো ওলীরা, এই মারেফাত সম্পর্কে মুখ খোলেননি। আল্লাহ যাকে চান, নিজের জন্য বেছে নেন। সমস্ত প্রশংসা ঐ আল্লাহর, যিনি রব্বুল আলামীন এবং সালাম ও সালাত্ সায়্যেদুল মুরসালীন মোহাম্মদ সল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম এবং তাঁর সমস্ত পরিবার পরিজনদের উপর।
১. আল্লাহতায়ালার নামসমূহ, ২. আল্লাহতায়ালার গুণবাচক নাম, ৩. আল্লাহতায়ালার গুণাবলীর মূল।
_______________
কিতাব: মাবদা ওয়া মা'আদ
কৃত: হজরত মুজাদ্দেদে আলফে সানী রহমাতুল্লাহি আলাইহি
অনুবাদ: ড. আ ফ ম আবু বকর সিদ্দীক
একটি মন্তব্য পোস্ট করুন