আওলীয়া আল্লাহদের গােপন থাকা সম্পর্কেঃ হক সুবহানুহু ওয়া তায়া'লা স্বীয় ওলীদের এমনভাবে গােপন রেখেছেন যে ,তাদের বাতিনী কামালাতের খবর, তাদের জাহিরী বা বাহ্যিক অবস্থাও জানে না। তাদের খবর অন্য লোকেরা কীভাবে জানবে ? তাদের বাতিনের জন্যে নেসবত হাসিল হয়েছে , সেটা বেঁ-চুনী বা তুলনাহীন এবং বেঁ-চুগুনী বা দৃষ্টান্তবিহীন । তাদের বাতিন যেহেতু ‘আলমে আমর বা আদেশ জগতের সাথে সম্পৃক্ত, তাই তাদের সেই অংশ লাভ হয়েছে । আর জাহির বা প্রকাশ্য, যা পুরোপুরি চুঁ বা দৃষ্টান্তযুক্ত, তা তার হাকীকত কীরূপে জানবে ? বরং এটাই বাস্তব যে , একান্ত অজ্ঞতা এবং সম্পর্কহীনতার জন্য সে এই নেসবত প্রাপ্তিকে অস্বীকার করবে । এরকমও হতে পারে যে, সে নেসবত হাসিল হওয়াকে স্বীকার করে , কিন্তু তা বুঝতে পারে না যে ,এই নেসবতের সম্পর্ক কোন্ জাতের বা সত্তার সাথে । বরং অধিকাংশ সময় এমন হয় যে , যার সাথে প্রকৃত সম্পর্ক, সে তাকে অস্বীকার করে । এই সমস্ত ব্যাপার এই জন্য যে , এই নেসবত খুবই উঁচু মর্যাদার; এর মুকাবিলায় জাহির বা বাহ্যিক দিক খুবই নিচু মানের । আর বাতিনও এই নেসবতের প্রভাবে প্রভাবান্বিত হয় এবং দর্শন ও অনুধাবন করার সীমাবদ্ধতা থেকে মুক্তি পায়। সে জানতে পারে না যে ,সে কি রাখছে এবং কিসের সাথে রাখছে। কাজেই তার মারেফাত লাভ সম্পর্কে অজ্ঞতা প্রকাশ ব্যতীত, আর কোনাে রাস্তাই নেই । এই কারণে ,হজরত সিদ্দিকে আকবর রা. বলেছেন , “জ্ঞাত হওয়া হতে অসমর্থ হওয়ার নামই - জ্ঞাত হওয়া।' এখানে ইদরাক বা জ্ঞাত হওয়ার অর্থ হলাে বিশেষ নেসবত বা সম্পর্ক হাসিল হওয়া, যে সম্পর্কে জ্ঞাত হওয়া অসম্ভব। কেননা, ‘সাহবে ইদরাক বা জ্ঞাত ব্যক্তি পরাভূত হয় এবং সে নিজেই জ্ঞাত বস্তুকে বুঝতে অক্ষম হয়। আর অন্য লোকেরা ও তার হাল বা অবস্থা বুঝতে পারে না, যেরূপ উপরে বর্ণিত হয়েছে ।
বিদআতি ই'তিকাদ সম্পর্কেঃ একব্যক্তি সুফীদের পোশাক পরিহিত অবস্থায়, বিদআতি ই'তিকাদে লিপ্ত ছিলাে । এ ফকীর তার ব্যাপারে সন্দীহান ছিলাে হঠাৎ আমি দেখি যে, সমস্ত আম্বীয়া আলায়হিমুস্ সালাত ওয়াস সালাম একত্রিত হয়েছেন এবং সকলে একমত হয়ে সেই ব্যক্তি সম্পর্কে বলছেন , এই ব্যক্তি আমাদের দলভুক্ত নয়। এমতাবস্থায় দ্বিতীয় আর এক ব্যক্তির কথা আমার মনে উদয় হয়, যার সম্পর্কে আমার সন্দেহ ছিলাে । আমি সে ব্যক্তি সম্পর্ক জিজ্ঞাসা করলে , আম্বীয়া আলায়হিমুস সালাম বলেন , সে আমাদের দলভুক্ত। আমি আল্লাহ্ সুবহানুহু তায়ালার নিকট খারাপ ই'তিকাদ বা বিশ্বাস হতে এবং তাঁর সম্মানিত আম্বীয়াদের প্রতি ঠাট্টা বিদ্রুপ হতে পানাহ চাই।
_______________
কিতাব: মাবদা ওয়া মা'আদ
কৃত: হজরত মুজাদ্দেদে আলফে সানী রহমাতুল্লাহি আলাইহি
অনুবাদ: ড. আ ফ ম আবু বকর সিদ্দীক
একটি মন্তব্য পোস্ট করুন