দর্শনের আরাে ব্যাখ্যা প্রসংগেঃ যা দর্শন ও জ্ঞানের আওতায় আসে-তা মুকাইয়েদ বা শৃংখলিত হয় এবং এটা ইলাকে মহষ বা কেবল ধারণার স্তর থেকেও নিম্নমানের। আসল মাতলুব বা উদ্দেশ্য হলাে ওটা, যা সমস্ত রকমের বন্ধন হতে মুক্ত। কাজেই, এই মাতলুব অর্থাৎ যাতে হককে দর্শন ও জ্ঞানের আওতার বাইরে তালাশ করতে হবে। এই বস্তুটি নজরে ‘আকল' বা জ্ঞান-দৃষ্টির বাইরে অবস্থিত। কেননা, আকল' এমন বস্তুর তালাশকে অসম্ভব মনে করে, যা দর্শন ও জ্ঞানের পরিধির বাইরে অবস্থিত। যেমন কোনাে এক কবির ভাষায়ঃ
যবনিকান্তরাল-ভেদ যদি জানতে আশা
পাগল প্রেমিকের কাছে করাে জিজ্ঞাসা
কিঞ্চিত পেয়েই যে দরবেশ হয়েছে মাতাল
কেমন করে বুঝবে সে বলো, হকিকত হাল।
_______________
কিতাব: মাবদা ওয়া মা'আদ
কৃত: হজরত মুজাদ্দেদে আলফে সানী রহমাতুল্লাহি আলাইহি
অনুবাদ: ড. আ ফ ম আবু বকর সিদ্দীক
একটি মন্তব্য পোস্ট করুন