ইতলাকে মহয বা শুধুমাত্র ধারণা সম্পর্কেঃ জাতে মতলক বা নিছক যাত স্বীয় ইতলাকে মহযের উপর মওজুদ। তার সঙ্গে কোনােকিছু যুক্ত নয়। বস্তুতঃ তাঁর প্রকাশ মাখলুক বা সৃষ্টিজীবের আয়নায় হয়ে থাকে। কাজেই তার প্রতিবিম্ব ঐ সমস্ত আয়নার রঙে রঞ্জিত হয় এবং সীমিত মনে হয়। এইরূপে ঐ বিকাশ দর্শন ও জ্ঞানের আওতায় আসে। সুতরাং দর্শন ও জ্ঞানের উপর নির্ভর করা, প্রকৃতপক্ষে ঐ মাতলুব বা কাংখিত বস্তুর কোনাে একটি প্রতিবিম্বের উপর নির্ভর করার সমতুল্য। কিন্তু যারা অসীম সাহসী এবং উঁচু হিম্মতের অধিকারী, তারা আখরােট ও মনাক্কার দ্বারা সন্তুষ্ট হন না। আল্লাহতায়ালা বুলন্দ হিম্মতওয়ালা লােকদের ভালােবাসেন। হক তায়ালা সুবহানুহু আমাদেরকে সাইয়্যেদুল বাশার আলায়হি ওয়া আলা আলিহি আস্ সালাত্ ওয়াস্ সালামের তােফায়েলে, বুলন্দ হিম্মতওয়ালা লােকদের অন্তর্ভুক্ত করুন। আমিন।
_______________
কিতাব: মাবদা ওয়া মা'আদ
কৃত: হজরত মুজাদ্দেদে আলফে সানী রহমাতুল্লাহি আলাইহি
অনুবাদ: ড. আ ফ ম আবু বকর সিদ্দীক
একটি মন্তব্য পোস্ট করুন