ইতমিনানে নফসের (প্রশান্ত প্রবৃত্তি লাভের) পরে, মাকামে-রিজা (সন্তুষ্টির স্তর) হাসিল হওয়া

ইতমিনানে নফসের (প্রশান্ত প্রবৃত্তি লাভের) পরে, মাকামে-রিজা (সন্তুষ্টির স্তর) হাসিল হওয়া সম্পর্কেঃ সুলুকের রাস্তায় কদম রাখার সময় থেকে বারাে বৎসর পরে এই ফকীরকে রিয়ার মাকাম দ্বারা সম্মানিত করা হয় এবং নফসকে ইতমিনান বা প্রশান্তি দান করা হয়। অতঃপর ক্রমাগত আল্লাহ্তায়ালার ফযল বা অনুগ্রহে, মাকামে রিযা বা সন্তুষ্টি হাসিল হয়। এই ফকীর ঐ সময় পর্যন্ত এই দৌলত লাভে সক্ষম হয়নি, যতক্ষণ না হক জাল্লা সুলতানুহুর রিযা বা সন্তুষ্টির একটি আকস বা প্রতিবিম্ব আলােকিত হয়ে সামনে আসে। এর পর নফসে মুতমাইন বা প্রশান্ত নফস স্বীয় মাওলার প্রতি রাজী হয়ে যায় এবং তার মাওলাও নফসে মুতমাইনের প্রতি রাজী হয়। এই নেয়ামত লাভের জন্য আমি আল্লাহ্ সুবহানুহু তায়ালার হামদ ও ছানা প্রকাশ করছি— যা পবিত্র এবং বরকতময়। এমন হামদ ও ছানা, যা আমার রব পছন্দ করেন এবং যাতে তিনি সন্তুষ্ট হন। দরূদ এবং সালাম তাঁর রসুল হজরত মােহাম্মদ সল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম,তাঁর বংশধর ও পরিবার পরিজনদের উপর। 

একটি প্রশ্নঃ যদি কেউ বলে, যখন নফস স্বীয় মাওলার প্রতি রাজী হয়, তখন দোয়া করা এবং বালা মুসীবত দূরীভূত হওয়ার ইচ্ছা করার কারণ কি? 

জবাবঃ হক তায়া'লার ফেল বা কর্মে রাজী হওয়ার অর্থ এরকম নয় যে, তার মাখলুক বা সৃষ্টবস্তুর প্রতি রাজী হতে হবে বরং অনেক সময় এমন হয় যে, মাখলুকের প্রতি রাজী হওয়া যা কুফরী ও গােনাহের সমতুল্য দোষের এবং পাপের কাজ। কাজেই মাখলুকের প্রতি রাজী হওয়া দোষের কাজ এবং মন্দ কাজের প্রতি ঘৃণা প্রকাশ করা ওয়াজেব। যখন আল্লাহ তায়ালা মন্দ কাজের প্রতি সন্তুষ্ট নন, তখন বান্দা কীভাবে তার প্রতি রাজী বা সন্তুষ্ট হতে পারে? বরং এমতাবস্থায় তাে বান্দা কঠিন অবস্থার সম্মুখীন হয়। কাজেই, মাখলুকের প্রতি ঘৃণা পােষণ সত্ত্বেও তাঁর সৃষ্টকর্মের প্রতি রাজী হওয়াতে কোনাে অসুবিধা নেই। | এভাবে ব্যাখ্যার পর, বালা মুসীবত দূরীকরণের জন্য দোয়া করা মুস্তাহসান্ বা উত্তম বলে বিবেচিত হয়। পক্ষান্তরে যারা সৃষ্টকর্ম হতে রিযার মধ্যে এবং মাখলুক হতে ঘৃণার মধ্যে পার্থক্য করতে সক্ষম হননি, তারা রিযা হাসিল হওয়ার পরেও ঘৃণা মওজুদ থাকার সন্দেহে আপতিত হয়েছে এবং তা দূরীকরণের জন্য বিভিন্ন ধরনের আড়ম্বরের আশ্রয় নিয়েছে। বস্তুতঃ তারা এরূপ বলতে বাধ্য হয়েছে যে, ঘৃণাবােধ হওয়া রিযার হালের জন্য ক্ষতিকর, রিযার মাকামের জন্য ক্ষতিকর নয়। কিন্তু ওটাই সত্য কথা, যা আমি আল্লাহ্ সুবহানুহু তায়ালার ইলহাম থেকে প্রাপ্ত হয়ে বিশেষভাবে বর্ণনা করেছি। তাদের উপর শান্তি বর্ষিত হােক, যাঁরা হেদায়েতের অনুসারী। 

_______________

কিতাব: মাবদা ওয়া মা'আদ

কৃত: হজরত মুজাদ্দেদে আলফে সানী রহমাতুল্লাহি  আলাইহি

অনুবাদ: ড. আ ফ ম আবু বকর সিদ্দীক

Post a Comment

নবীনতর পূর্বতন