মাকামে-রিযার শ্রেষ্ঠত্ব সম্পর্কেঃ মাকামে রিযা বা সন্তুষ্টির মাকাম, বেলায়েতের সমস্ত মাকামের উর্ধ্বে অবস্থিত। এই বুলন্দ মাকাম তখনই হাসিল হয়, যখন সুলূক ও জযবা পূর্ণতা লাভ করে।
একটি প্রশ্নঃ যদি কেউ এইরূপ প্রশ্ন করে যে, যখন যাতে হক সুবহানুহু, সিফাতে হক তায়ালা এবং আফআলে হক্ সুবহানুহুর প্রতি রিযা বা সন্তুষ্টি ওয়াজিব এবং এটা ইমানেরও অংশবিশেষ; যার প্রতি বিশ্বাস রাখা প্রতিটি সাধারণ মুসলমানের জন্য জরুরী। এমতাবস্থায়, সুলূক ও জযবার পূর্ণতা প্রাপ্তির পর, এই মাকাম হাসিল হওয়ার অর্থ কি?
উত্তরঃ এর উত্তরে আমার বক্তব্য হলাে— রিযার একটি বাহ্যিক সুরত আছে এবং তার হাকিকতও আছে। একইরূপে, ইমানের সমস্ত আরকানের জন্য একটি সুরত এবং একটি হাকীকত আছে। প্রথম অবস্থায় সুরত বা আকৃতি লাভ হয় এবং সবশেষে হাকীকত বা মূল প্রতিষ্ঠিত হয়। যখন মানুষের কাছ থেকে এমন কোনাে কথা প্রকাশ না পায়, যা রিযার বিপরীত; এমতাবস্থায় বাহ্যিক শরীয়ত অনুযায়ী ফয়সালা দেওয়া যায় যে, লােকটির রিযা হাসিল হয়েছে। এটা অন্তরের বিশ্বাসের মতাে, যখন ঐ বিশ্বাসের বিপরীত কোনাে কথা প্রকাশ না পায়, তখন বলা যায় যে, তার বিশ্বাস সঠিক। কিন্তু আমরা (সালেকীন ও আরেফীন) যে সম্পর্কে বলছি, তাহলাে- হাকীকতে রিযা হাসিল হওয়া, কেবল সুরতে রিযা নয়। আল্লাহ সুবহানুহু এ ব্যাপারে অধিক জ্ঞাত।
_______________
কিতাব: মাবদা ওয়া মা'আদ
কৃত: হজরত মুজাদ্দেদে আলফে সানী রহমাতুল্লাহি আলাইহি
অনুবাদ: ড. আ ফ ম আবু বকর সিদ্দীক
একটি মন্তব্য পোস্ট করুন