আমি নামাযরত অবস্থায় সিজদায় যাওয়ার সময় আমার বাচ্চা জায়নামাযে বসে থাকে অথবা আমার পিটে চড়তে চায়। এ সময় নামাযরত অবস্থায় তাকে সরিয়ে দিলে নামায ভেঙ্গে যাবে কি?


মুহাম্মদ মনির উদ্দীন

গাটিয়াডাঙ্গা, সাতকানিয়া, চট্টগ্রাম

প্রশ্ন : আমি নামাযরত অবস্থায় সিজদায় যাওয়ার সময় আমার বাচ্চা জায়নামাযে বসে থাকে অথবা আমার পিটে চড়তে চায়। এ সময় নামাযরত অবস্থায় তাকে সরিয়ে দিলে নামায ভেঙ্গে যাবে কি?

উত্তর : নামাযরত অবস্থায় দু"হাত দিয়ে পিঠ বা জায়নামায থেকে সরিয়ে দিলে নামায ভেঙ্গে যাবে। কারণ, নামাযরত অবস্থায় এমন কাজ করলে যা বহিরাগত কোন লােক দেখলে মনে করে যে, লােকটি নামায পড়ছে না, এমন কাজ দ্বারা নামায ভেঙ্গে যাবে। এটাকে শরীয়তের পরিভাষায় আমলে কসীর বলা হয়। তবে এমতাবস্থায় আমলে কসীর না হয় মত এক হাতে কোন প্রকারে বাচ্চাকে সরিয়ে দিবে। যাতে নামাযও নষ্ট না হয়, বাচ্চাও যেন কষ্ট না পায়, সেদিকে সতর্ক দৃষ্টি রাখবে।(যুগ জিজ্ঞাসা,পৃষ্ঠা - ১৪৩)।

উত্তর দিয়েছেন :-  মুফতি অধ্যক্ষ সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান (মা:জি:আ:)


Post a Comment

নবীনতর পূর্বতন