আমি নগন্য আমার আমলও নগন্য

 

আমি নগন্য আমার আমলও নগন্য 


আমার আক্বা, আ’লা হযরত, ইমামে আহলে সুন্নাত, মুজাদ্দিদে দ্বীন ও মিল্লাত, মাওলানা শাহ ইমাম আহমদ রযা খাঁন  বলেন: “যদি তবুও শয়তান কুমন্ত্রণা দেয় যে, তুমি এই আমল পরিপূর্ণ করোনি, এতে অমুক ত্রুটি রয়ে গেছে, তখন শয়তানকে বলে দাও যে, তোমার আন্তরিকতা সামলে রাখো (অর্থাৎ শয়তান নিজের সহানুভূতি যেনো নিজের কাছেই রাখে, আমার নিকট প্রকাশ করার কোন কারণ নেই এবং আমার জন্য মনকষ্ট পাওয়ার কোন প্রয়োজন নেই), আমার দ্বারা এতটুকুই হতে পারে, যদি (আমার আমল) অসম্পূর্ণ হয়, তবে আমিও তো নগন্য, নিজের যোগ্যতা অনুযায়ী করেছি, আমার মাওল দ َয়ালু। আমার দূর্বলতা ও অক্ষমতার প্রতি দয়া করে এতটুকুই কবুল করে নিবেন, তাঁর মহত্বের উপযুক্ত আমল কেইবা করতে পারে! যদি এরূপ করাতেও কুমন্ত্রণা দূর


না হয়, তবে বলে দাও যে, যদি তোমার বলাতে আমার অযু না হয়, আমার নামায না হয়, তবে না হোক, কিন্তু  তোমার ধারনা


কুমন্ত্রণা অনুযায়ী অযু ছাড়া বা যোহরের তিন রাকাত পড়াও


পছন্দনীয়, হে অভিশপ্ত! তোমার আনুগত্য করবো না। যখন মনে মনে এরূপ দৃঢ় সংকল্প করে নিবে, তখন কুমন্ত্রণার শিকড় সহ দূরীভূত হয়ে যাবে এবং আল্লাহ তায়ালার সাহায্যে শত্রু (শয়তান) অপদস্থ ও হতভাগা পিছপা হয়ে যাবে।


(ফতোয়ায়ে রযবীয়া, ১ম খন্ড, ৭৮৬-৭৮৭ পৃষ্ঠা)



 হযরত সায়্যিদুনা ইমাম মুজাহিদ (রহমাতুল্লাহি আলাইহি) এর বাণীরও উদ্দেশ্য এটাই যে, তিনি  বলেন: আমার অযু ছাড়া নামায আদায় করে নেয়া, শয়তানের আনুগত্য করার চেয়ে বেশি পছন্দনীয়। (এখানে আসলেই অযু ছাড়া নামায আদায় করা উদ্দেশ্য নয় বরং শয়তানের কুমন্ত্রণা দূর করাই উদ্দেশ্য)


(হাদীকাতুন নাদীয়া, ২য় খন্ড, ৬৮৮ পৃষ্ঠা)



যাও! আমি অযু ছাড়াই নামায আদায় করবো 


 হযরত সায়্যিদুনা ইমামে আযম (রহমাতুল্লাহি আলাইহি) এর ওস্তাযুল ওস্তাদ ইমামে আজল ইবরাহীম নাখয়ী (রহমাতুল্লাহি আলাইহি)  বলেন: শয়তানের কুমন্ত্রণার উপর আমল করো না, যদি সে বেশি বিরক্ত করে তবে তাকে বলে দাও: “আমি অযু ছাড়াই পড়বো, তোমার কথা শুনবো না।” আর এভাবে সেই অভিশপ্ত বিরত থাকবে এবং তার কথা শুনলে, তবে সে আরো অধিক বিরক্ত করবে।



মে তেরী ইতা’আত করোঁ ইয়া ইলাহী!


 না শয়তাঁ কী হারগিয সুনোঁ ইয়া ইলাহী!

_____________

কিতাব: ওয়াসওয়াসা এবং এর প্রতিকার

লেখক: আমীরে আহলে সুন্নাত মাওলানা মুহাম্মদ ইলইয়াস আত্তার কাদেরী রযবীয়া (দা.)

সূত্রঃ 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।

https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan

Post a Comment

নবীনতর পূর্বতন