এক বুযুর্গ শয়তানকে নিরাশ করে ফিরিয়ে দিলো

 

এক বুযুর্গ শয়তানকে নিরাশ করে ফিরিয়ে দিলো


এক বুযুর্গের নিকট নামাযের পর শয়তান এসে বললো: আপনি এই নামায বিশুদ্ধ ভাবে পড়েননি, সুতরাং একে পুনরায় আদায় করে নিন। উত্তর দিলেন: আমি কখনোই এই নামায পুনরায় আদায় করবো না, কেননা যেভাবে আমার পড়ার ছিলো, সেভাবে আমি পড়ে নিয়েছি, যদি এতে ভূল রয়ে যায়, তবে আমি তা আমার রব তায়ালার নিকট ক্ষমা চেয়ে নিবো। শয়তান বললো। নামাযের ন্যায় মহান ইবাদতের ব্যাপারে অলসতা করবেন না, এতে অলসতা করার সুযোগ


নেই, আপনি পুনরায় নামায পড়ে নিন। তিনি বললেন: যা হওয়ার তা হয়ে গেছে, আমি এই নামায পুনরায় কখনোই পড়বো না। শয়তান আবারো বললো: দেখুন, আমি আপনার কল্যাণের জন্য উপদেশ দিচ্ছি, আমি আপনার কল্যাণকামী, আল্লাহ তায়ালার দরবারে আপনার সম্মান ও মযার্দা অনেক উচ্চ, নামায এক মহান ইবাদত, আপনার মতো নেককার বান্দার নামাযের ব্যাপারে একগুঁয়োমি করা উচিৎ নয়। ঐ বুযুর্গ শয়তানকে অপমান করার জন্য বললেন: যাই হোকনা কেন, আমি এই নামায পুনরায় পড়বো না, আর আল্লাহ তায়ালার দরাবারের উচ্চ মযার্দার কথা বলছো, তবে আমি তাঁর দরবারে উচ্চ মযার্দার পরিবর্তে নিকৃষ্টতার উপরই সন্তুষ্ট। শয়তান বললো: আল্লাহ তায়ালাএরূপ নামায কবুলই করেন না। ঐ বুযুর্গ বললেন: আমার আল্লাহ তায়ালা খুবই দয়ালু, তিনি আপন করুণায় আমার এই অপরিপূর্ণ আমলকেও কবুল করে নিবেন, যা আমার পক্ষে সম্ভব ছিলো, তা আমি করে নিয়েছি, এবার কবুল করা তাঁর কাজ। এখন তুমি এখান থেকে দূর হয়ে যাও, আমি তোমার কুমন্ত্রণায় পড়ে এই নামায কখনোই পুনরায় আদায় করবো না। অবশেষে যখন শয়তান তার পরাজয় অনুভব করলো তখন অপদস্থ ও যন্ত্রণা নিয়ে ফিরে গেল।



 মনে রাখবেন! এই বুযুর্গ তাকে (শয়তান) এরূপ কঠোরতার সহিত প্রত্যাখান করার উদ্দেশ্য এটাই ছিল যে, শয়তানকে অপদস্থ করা, তার কুমন্ত্রণাকে দূরীভূত করা যায় এবং তার পথরোধ বন্ধ করা। এই উদ্দেশ্য ছিল না যে, আমল অশুদ্ধ ও অপরিপূর্ণই ছেড়ে দিবে এবং অলসতা ও উদাসীনতাকে অব্যাহত রাখবে আর প্রতারক নফস এবং আল্লাহ তায়ালার দয়ার উপরই ভরসা করে নেয়া যে, যেনতেন ভাবে ভূল নামায আদায় করে নিবে এবং এটাকেই যথেষ্ট মনে করে নিবে আর মনকে সান্তনা দেয়ার জন্য এরূপ বলবেন যে, আল্লাহ তায়ালা দয়ালু তিনি ক্ষমা করে দিবেন। (আশিআহ, ১ম খন্ড, ৯২ পৃষ্ঠা)।

_____________

কিতাব: ওয়াসওয়াসা এবং এর প্রতিকার

লেখক: আমীরে আহলে সুন্নাত মাওলানা মুহাম্মদ ইলইয়াস আত্তার কাদেরী রযবীয়া (দা.)

সূত্রঃ 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।

https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan

Post a Comment

নবীনতর পূর্বতন