তালাকের ব্যাপারে কুমন্ত্রণা

 

তালাকের ব্যাপারে কুমন্ত্রণা


 অনেক সময় মানুষকে শয়তান কুমন্ত্রণা দিয়ে থাকে যে, মনে করে দেখো, তোমার মুখ থেকে তোমার স্ত্রীর জন্য তালাকের শব্দ বের হয়ে গিয়েছিলো! এমতাবস্থায় যখন মন সায় দেয় যে, তালাক দেইনি, শুধু কুমন্ত্রণা মাত্র, তখন শয়তানকে বলে দাও: তুমি মিথ্যুক, আমি তালাক দেইনি। এপ্রসঙ্গে আমার আক্বা, আ’লা হযরত, ইমামে আহলে সুন্নাত, মাওলানা শাহ ইমাম আহমদ রযা খাঁন (রহমাতুল্লাহি আলাইহি) একটি ঘটনা উদ্ধৃত করে বলেন: ইমাম আবু হাযেম যিনি তাবেঈন ইমামদের অন্যতম, তাঁর নিকট এক ব্যক্তি এসে অভিযোগ করলো যে,শয়তান আমাকে কুমন্ত্রণায় ফেলে দেয় এবং আমার সবচেয়ে বেশি কষ্ট এটাই হয় যে, সে এসে বলে, তুমি তোমার স্ত্রীকে তালাক দিয়েছো। ইমাম সাহেব সাথেসাথেই বললো: তুমি কি আমার নিকট এসে আমার সামনে তোমার স্ত্রীকে তালাক দাওনি? সে ঘারড়ে গিয়ে বললো: আল্লাহর শপথ! আমি কখনোই আপনার সামনে তাকে তালাক দিইনি। তিনি বললেন: যেভাবে আমার সামনে শপথ করেছো, শয়তানকে কেন শপথ করে বলোনা যে, সে যেনো তোমার পিছু ছেড়ে দেয়। (অথার্ৎ এতই যখন দৃঢ় বিশ্বাস যে, আমার সামনে শপথ করতে পারছো, তো ঐ বিশ্বাসেই শয়তানকেও শপথ করে বলে দাও যে, হে অভিশপ্ত! দূর হয়ে যা, আল্লাহর শপথ! আমি আমার স্ত্রীকে তালাক দেইনি।


(ফতোয়ায়ে রযবীয়া, ১ম খন্ড, ৭৮৫ পৃষ্ঠা)



মেরী পেরেশানিয়াঁ ওয়াসওয়াসোঁ কী,


তো কর দূর বেহরে রযা ইয়া ইলাহী!



َصَلُّوْا عَلَيْ الْحَبِيْب صَلَّي الله عَلَيْ مُحَمَّد


_____________

কিতাব: ওয়াসওয়াসা এবং এর প্রতিকার

লেখক: আমীরে আহলে সুন্নাত মাওলানা মুহাম্মদ ইলইয়াস আত্তার কাদেরী রযবীয়া (দা.)

সূত্রঃ 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।

https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan

Post a Comment

নবীনতর পূর্বতন