কবরের উপর ইমারত তৈরী করাঃ আপত্তি ও নিষ্পত্তি

 

কবরের উপর ইমারত তৈরী করাঃ আপত্তি ও নিষ্পত্তি


ان يبني عليه (কবরের উপর ইমারত তৈরী করা) এরও কয়েকটি অর্থ আছে:

প্রথমত, কবরের উপর এভাবে ইমারত তৈরী করা যে, কবরটা ওয়ালের অন্তর্ভুক্ত হয়ে যায়। যেমন-

❏ ফাতাওয়ায়ে শামীতে আছে-

وتكره الزيادة عليه لما في المسلم نهى رسول الله عليه السلام أن يجصص القبر وأن يبنى عليه

-“কবরকে এক হাত থেকে বেশী উঁচু করা নিষেধ। কেননা মুসলিম শরিফে বর্ণিত আছে যে, হুযুর আলাইহিস সালাম কবরকে পাকা করা এবং এর উপর কিছু তৈরী করা নিষেধ বলেছেন।” ৩৬


৩৬ - আল্লামা শামী, রাদ্দুল মুহতার আলাদ্ দুররিল মুখতার, কিতাবুল জানায়িয, ১/৬৬২



❏ আদ-দুররুল মুখতার কিতাবেও বর্ণিত আছে-



وتكره الزيادة عليه من التراب لأنه بمنزلة البناء



-“কবরের উপর মাটির স্তুপ করা নিষেধ। কেননা এটা ইমারত তৈরী করার পর্যায়ভুক্ত হয়ে যায়।” ৩৭


৩৭ - আল্লামা আলাউদ্দীন হাসকাফী, আদ-দুররুল মুখতার,কিতাবুল জানায়িয, দাফনুল মায়্যিত



এর থেকে বোঝা গেল যে, কবরের উপর তৈরী করা মানে কবর দেওয়ালের অভ্যন্তরে পতিত হওয়া। কিন্তু গম্বুজ যা কবরের চারিদিক পরিবেষ্টিত করে তৈরী করা হয়, তা নিষেধ নয়।



দ্বিতীয়ত, এ নিষেধাজ্ঞা সাধারণ মুসলমানদের কবরের বেলায় প্রযোজ্য, নবী-ওলিগণ বা বুযর্গগণের বেলায় নয়।



তৃতীয়ত, এ ইমারত তৈরীর বিশ্লেষণ স্বয়ং অন্য হাদিসে রয়েছে। যেমন স্বয়ং নবীজি বলেন-



اللهم لاتجعل قبري وثنا يعبد اشتد غضب الله علي قوم اتخذوا قبور أنبيائهم مساجد



-“হে আল্লাহ, আমার কবরকে মূর্তিতে পরিণত কর না, যার পূজা করা হবে। ওই কওমের জন্য খোদার কঠিন গযব আছে, যারা স্বীয় নবীদের কবরসমূহকে মসজিদে পরিণত করেছে।” ৩৮


৩৮ -


(ক) ইমাম মুসলিম, আস-সহিহ, কিতাবুল জানায়িয, হাদিস নং- ২২৮৯;


(খ) খতিব তিবরিযি, মিশকাত, হাদিস নং- ১৬৭০



বোঝা গেল, কোন কবরকে মসজিদে পরিণত করা বা এর উপর ইমারত তৈরী করা বা সেদিক হয়ে নামায পড়া হারাম। এটাই হচ্ছে -‘কবরকে মসজিদে পরিণত করো না’- হাদিসের ভাবার্থ।

________________

কিতাবঃ মাযারে ইমারত ও গম্বুজ নির্মাণের ফায়সালা

গ্রন্থনা ও সংকলন: মুফতি মুহাম্মদ আলমগীর হোসাইন আন-নাজিরী

 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।

https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]


Post a Comment

নবীনতর পূর্বতন