হুযূর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর ভাষায়ই পিতৃ পরিচয়


হুযূর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর ভাষায়ই পিতৃ পরিচয়


ইমাম হাকীম নিশাপুরী رضي الله عنه  ইবনে আব্বাস (رضي الله عنه) হতে এবং ইবনে মারদুবীয়্যাত হযরত আনাস বিন মালেক (رضي الله عنه) হতে বর্ণনা করেন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একবার لقد جاءكم رسول من انفسكم আয়াতটি পাঠ করলে হযরত আলী ইবনে আবী তালেব (رضي الله عنه) নিবেদন করেন- হে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ! আয়াতে বর্ণিত انفسكم শব্দের অর্থ কি? তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন :



انا انفسكم نسباوصهرا و حسبا ليس فى ولافى ابائى من لدن ادم سفح كانا نكاح



অর্থাৎ : আমি আভিজাত্যে-বৈবাহিক সূত্রেও বংশীয় সূত্রে তোমাদের মধ্যে শ্রেষ্টতম। আমার পূর্ব পুরুষ তথা হযরত আদম (عليه السلام ) থেকে নিয়ে আমার মাতা-পিতা পর্যন্ত কেউই ব্যবিচারের পর্যায়ভূক্ত নন বরং প্রত্যেকেই বৈবাহিক সূত্রে আবদ্ধ ছিলেন। ইমাম বায়হাক্বী (رضي الله عنه ) স্বীয় দালায়েলে হযরত আনাস (رضي الله عنه) হতে অন্য একটি বর্ণনা করেন, হযরত আনাস (رضي الله عنه) বলেন : একবার রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ভাষণ দান করত: স্বীয় বংশ পরিচয় দিতে যেয়ে বলেন :



انا مُحَمَّدُ بْنُ عَبْدِ اللَّهِ بْنِ عَبْدِ الْمُطَّلِبِ بْنِ هَاشِمِ بْنِ عَبْدِ مَنَافِ بْنِ قُصَىِّ بْنِ كِلاَبِ بْنِ مُرَّةَ بْنِ كَعْبِ بْنِ لُؤَىِّ بْنِ غَالِبِ بْنِ فِهْرِ بْنِ مَالِكِ بْنِ النَّضْرِ بْنِ كِنَانَةَ بْنِ خُزَيْمَةَ بْنِ مُدْرِكَةَ بْنِ إِلْيَاسَ بْنِ مُضَرَ بْنِ نِزَارِ



অর্থাৎ : আমার পরিচয় হচ্ছে যে, আমি হচ্ছি মুহাম্মদ বিন আব্দুল্লাহ বিন আব্দুল মুত্তালিব বিন হাশীম বিন আব্দুল মনাফ বিন কুছাই বিন কিলাব বিন মুররাহ বিন কা’ব বিন লুআই বিন গালিব বিন ফিহির বিন মালেক বিন নাদ্বার বিন কেনানাহ বিন হুযায়মাহ বিন মুদরেকাহ বিন ইলিয়াস বিন মুদ্বার ইবনে নাযার।



যুগে যুগে বিচ্ছিন্ন দুটি জাতির মধ্যকার আমি যথেষ্ট। আমি আমার মাতা-পিতার ঘরে পবিত্র স্বচ্ছ ও নির্মলাবস্থায় বেরিয়ে এসেছি, তাতে জাহিলী যুগের কোন বর্বরতা আমাকে স্র্পশ করতে পারেনি। আমি বিবাহ পন্থায় বৈধভাবে আগমন করেছি। এভাবে হযরত আদম (عليه السلام ) থেকে নিয়ে আমার পিতা-মাতা পর্যন্ত নির্বোদ্ধিতা ও অবৈধ পন্থার মাধ্যমে আগমন করিনি।


অতএব, আমি ব্যক্তি সত্ত্বার দিক থেকেও তোমাদের চেয়ে উত্তম এবং পিতৃসূত্রে ও সর্বোত্তম।



ইমাম আহমদ ইবনে হাম্বল (رضي الله عنه) ও তিরমিযী (رضي الله عنه) বলেন: সাইয়্যিদিনা হযরত আব্বাস বিন আব্দুল মোত্তালেব (رضي الله عنه) বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এরশাদ ফরমান :



ان الله حين خلق الخلق جعلنى فى خير خلقه ثم حين فى قهم جعلنى فى خير الفريقين ثم حين خلق القبائل جعلنى من خيرهم قبيلة- وحين خلق الانفس جعلنى من خير انفسهم ثم حين خلق البيوت جعلنى من خير بيوتهم – فانا خيرهم بيتا وخيرهم نفسا-



অর্থাৎ : নিশ্চয়ই মহান আল্লাহ পাক যখন জাতি সৃষ্টি করেন, তখন আমাকে তন্মধ্যে সর্বশ্রেষ্ঠ করে সৃষ্টি করেন অত:পর যখন তাদেরকে বিচ্ছিন্ন করেন, তখন আমাকে প্রত্যেক দুটি গোত্রের শ্রেষ্ঠ করে বানিয়েছেন। অত:পর যখন তিনি গোত্র সৃষ্টি করেন, তখন আমাকে তাদের শ্রেষ্ঠ জাতে রাখেন। পরিবার সৃষ্টি করে তন্মধ্যে আমাকে শ্রেষ্ঠ পরিবার রাখেন। অতএব, আমি পরিবার তথা বংশীয় মুল, জাত ও আভিজাত্যের ক্ষেত্রে সর্বশ্রেষ্ঠ।



ইমাম হাকীম তিরমিযী তাবারানী, আবু নাঈম, বায়হাক্বী, ইবনে মারদুবা প্রমুখগণ ইবনে ওমর (رضي الله عنه) হতে বর্ণনা করেন- তিনি বলেন! রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এরশাদ ফরমান :



وأخرج البيهقي والطبراني وأبو نعيم عن ابن عمر قال قال رسول الله صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: " إِنَّ اللهَ تَعَالَى خَلَقَ الْخَلْقَ فَاخْتَارَ مِنْ خَلْقِهِ بَنِي آدَمَ، وَاخْتَارَ مِنْ بَنِي آدَمَ الْعَرَبَ، وَاخْتَارَ مِنَ الْعَرَبِ مُضَرَ، وَاخْتَارَ مِنْ مُضَرَ قُرَيْشًا، وَاخْتَارَ مِنْ قُرَيْشٍ بَنِي هَاشِمٍ، وَاخْتَارَنِي مِنْ بَنِي هَاشِمٍ، فَأَنَا مِنْ خِيَارٍ إِلَى خِيَارٍ.



অর্থাৎ : নিশ্চয়ই মহান আল্লাহ পাক সমগ্র সৃষ্টি জীবকে সৃষ্টি করে তন্মধ্যে বনী আদমকে নির্বাচন করেন তন্মধ্যে আরব জাতিকে আরব জাতি থেকে বনি মুদ্বার গোত্রকে, বনি মুদ্বার থেকে কুরাইশ গোত্রকে কুরাইশ থেকে বনী হাশীমকে এবং বনী হাশীম থেকে আমাকে নির্বাচন করেন। সুতরাং যুগে যুগে সকল গোত্রে আমি শ্রেষ্ঠ ছিলাম। অথার্ৎ এজন্য আমি সর্বোত্তমের মধ্যে সবোর্ত্তম।

_______________

আল মাওরিদুর রাভী ফি মাওলিদিন নাবাবী (ﷺ)

মূলঃ ইমাম নূরুদ্দীন মুল্লা আলী কারী আল হারুবী (رحمة الله)

 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।

https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]


Post a Comment

নবীনতর পূর্বতন