বুখারি শরীফের হাদিস সম্বন্ধে আলবানীর অনাস্থা


বুখারি শরীফের হাদিস সম্বন্ধে আলবানীর অনাস্থা



পবিত্র কুরআনুল কারীমের পরে  সবচেয়ে বিশুদ্ধ কিতাব হল সহিহ বুখারীশরীফ। সালাফিদের গুরু নাসির উদ্দিন আলবানী সাহেব তার লিখিত বিভিন্ন গ্রন্থে বুখারি শরীফের বিভিন্ন হাদিস সম্বন্ধে অনাস্থা প্রকাশ করেছেন। কোনটাকে তিনি বলেছেন জয়িফ আবার কখনো বলেছেন এ হাদিসের বিশুদ্ধতা সম্বন্ধে আমার মনে প্রশান্তি মিলে না। যা মারাত্মক বিভ্রান্তিকর ও ষড়যন্ত্রের শামিল। নিম্নে এ ব্যাপারে কয়েকটি নমুনা তুলে ধরা হল।



হাদিস: ১



عن ابى هريرة رضى الله تعالى عنه عن النبى صلى الله عليه وسلم قال قال الله- ثلاثة انا خصمهم يوم القيامة- رجل اعطى بى ثم غدر- ورجل باع حرا فاكل ثمنه- ورجل استأجر اجيرا فاستوفى منه ولم يعطه اجره-


অর্থ: হযরত আবু হুরায়রা (رضي الله عنه) নবী করিম (ﷺ) থেকে বর্ণনা করেছেন। তিনি বলেন: আল্লাহ তা’য়ালা বলেছেন: কিয়ামতের দিন আমি তিন ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ করব। ১. যে ব্যক্তি আমার নামে কোন শপথ করে তা ভংগ করবে। ২. যে ব্যক্তি কোন স্বাধীন ব্যক্তিকে বিক্রি করে তার মূল্য ভক্ষণ করবে। ৩. এবং যে ব্যক্তি কোন শ্রমিক নিযুক্ত করল এবং সে তার কার্য সমাধা করল কিন্তু তার পারিশ্রমিক প্রদান করল না।


(বুখারি, কিতাবুল বুয়ু, হাদিস নং: ২২২৭ এবং ২২৭০)


এই হাদিসটি বুখারিশরীফ ছাড়াও নিম্নলিখিত কিতাবসমূহে বর্ণিত হয়েছে। ইবনে মাজাহ ২৪৪২, ইমাম তাহাবি মুশকিলুল আসার ৪/১৪২, ইবনুল জারুদ ৫৭৯, বায়হাকি ৬/১২১, আহমদ ২/৩৫৮, আবু ইয়ালা ২/৩০৬।



আলবানীর মন্তব্য



উল্লেখিত হাদিসটি নাসির উদ্দিন আলবানী সাহেব স্বীয়: ارواء الغليل কিতাবের ৫ম খন্ড ৩০৮ পৃষ্ঠায় ১৪৮৯ নং হাদিসে বর্ণনা করেছেন। উক্ত হাদিসটি বর্ণনা করার পর আলবানী সাহেব বলেছেন:


قلت وهذا الحديث مع اخراج البخارى اياه فى صحيحه فالقلب لم يطمئن لصحته-


অর্থ: আমি বলব, এই হাদিসটি স্বয়ং ইমাম বুখারি স্বীয় সহিহ কিতাবে বর্ণনা করার পরেও এই হাদিসের বিশুদ্ধতার ব্যাপারে অন্তর প্রশান্তি লাভ করতে পারে না।



পর্যালোচনা



সম্মানিত পাঠক! আপনারা নিশ্চয় বুঝতে পারছেন এখানে কতটুকু ফিতনা তৈরি করা হয়েছে। আলবানী সাহেব এখানে একটা যুক্তি প্রদান করেছেন নিম্নরূপ:


ذلك لان مدار اسناده يحى بن سليم وهو الطئفى وقد اختلفت اقوال ائمة الجرح والتعديل فيه-


অর্থ: ইহা এ জন্য যে, উক্ত হাদিসের সনদের মধ্যে ইয়াহইয়া বিন সুলাইম আত তাইফি নামক রাবী রয়েছেন। যার ব্যাপারে (জারহ ও তাদিল) তথা হাদিস বিশারদগণ মতানৈক্য করেছেন। (ইরওয়াউল গালিল: ৫/৩০৮)



আমি বলব, সমস্ত মুহাদ্দিসীনে কেরামগণ যেখানে ঐকমত্য পোষণ করেছেন যে, কুরআনুল কারীমের পরে বিশুদ্ধ কিতাব হল বুখারিশরীফ সেখানে ১৪০০ বৎসর পরে এসে ইমাম বুখারির হাদিস সম্বন্ধে কারো অন্তর খুশি না হওয়া শুধুমাত্র ষড়যন্ত্র বৈ কিছুই নয়।



হাদিস: ২


عن ابى بن عباس بن سهل عن ابيه عن جده قال كان للنبى صلى الله عليه وسلم فى حائطنا فرس يقال له اللحيف-


অর্থ: হযরত উবাই বিন আব্বাস বিন সাহল (رضي الله عنه) থেকে বর্ণিত, তিনি তার পিতা থেকে, তিনি তার দাদা থেকে বর্ণনা করেছেন। তিনি বলেন: আমাদের বাগানে নবী করিম (ﷺ) এর একটি ঘোড়া ছিল। যার নাম ছিল লুহাইফ। (কিতাবুল জিহাদ, হাদিস নং ২৮৫৫)



এই হাদিসটিকেও আলবানী তার কিতাবে জয়িফ বলে আখ্যায়িত করেছেন। যেমনঃ



আলবানী সাহেবضعيف الجامع الصغير وزيادته গ্রন্থে ৪৪৮৫ নং হাদিসে বলেছেন: كان له فرس يقال له اللحيف এই হাদিসটি জয়িফ। তাছাড়া سلسلة الاحاديث الضعيفة গ্রন্থে ৪২২৬ নং হাদিসে ইহা উল্লেখ করে বলেছেন হাদিসটি জয়িফ। অতঃপর তিনি লিখেছেন:


ابى بن عباس ضعيف مع انه من رجال  البخارى وقد اتفقوا على تضعيفه منهم البخارى نفسه فقد قال ليس بالقوى فالعجب منه كيف اخرج له هذالحديث-


অর্থ: উক্ত সনদে উল্লেখিত উবাই ইবনে আব্বাস জয়িফ। যদিও তিনি ইমাম বুখারির রিজাল বা বর্ণনাকারী। এ ব্যাপারে ঐকমত্য হয়েছে যে, তিনি জয়িফ। স্বয়ং বুখারিও বলেছেন তিনি শক্তিশালী নয়। অতএব আশ্চর্যের ব্যাপার হল ইমাম বুখারি কেমন করে এ বর্ণনাকারীর কাছ থেকে হাদিস বর্ণনা করলেন। (সিলসিলাতু দ্বায়িফাহ পৃষ্ঠা: ২৩৬)


সুপ্রিয় পাঠক! কি বুঝলেন? আলবানী সাহেব ইমাম বুখারির উপর অভিযোগ করলেন যে, ইহা অত্যন্ত আশ্চর্যের ব্যাপার যে, ইমাম বুখারি কিভাবে উক্ত রাবীর কাছ থেকে হাদিস বর্ণনা করলেন ?


আমি বলতে চাই, ইমাম বুখারির উপর এ ধরনের অভিযোগ শুধুমাত্র কুচক্রি মহলই করতে পারে। ইহা সুস্পষ্ট ষড়যন্ত্রের শামিল।

_________________

কিতাবঃ হাদিস নিয়ে সালাফিদের জালিয়াত

লেখকঃ হাফিজ মাওলানা মুফতি মুহাম্মদ ইকরাম উদ্দিন

 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।

https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]


Post a Comment

নবীনতর পূর্বতন