সাতভাগে কুরবানি ও সালাফি ফিতনা

 

 সাতভাগে কুরবানি ও সালাফি ফিতনা


কুরবানির পশু যদি উট, গরু কিংবা মহিষ হয়, তাহলে একটি পশুকে সাতজনের পক্ষ থেকে কুরবানি দেয়া যায়। হোক সবাই একই পরিবারভুক্ত অথবা পাড়া প্রতিবেশি। তবে ছাগল কিংবা ভেড়া হলে একটি পশু একজনের পক্ষ থেকেই প্রদান করতে হবে। ইহাই আহলে সুন্নাত ওয়াল জামাতের ফতোয়া এবং এ ব্যাপারে সকল উলামায়ে কেরামগণ একমত পোষণ করেছেন। কিন্তু দুঃখের বিষয় হল বর্তমানে সালাফি নামধারী কতিপয় শায়খ এ ব্যাপারে বিভ্রান্তিমূলক বক্তব্য দিয়ে ফিতনা তৈরি করছেন। তাদের মধ্যে আব্দুর রাজ্জাক বিন ইউসুফ অন্যতম। তার মতে সাতজনের পক্ষ থেকে একটি পশু কুরবানি করার কোন হাদিস পৃথিবীতে নাই। আমি প্রথমে তার বক্তব্যটি হুবহু তুলে ধরলাম। দেখুন, তিনি বলেছেন: ‘সম্মানিত দ্বীনি ভাই, এবার আমরা চলে আসি সাতভাগে কুরবানি, গরু ও উট সাতজনের পক্ষ থেকে কুরবানি করা যায়। তবে সাতজন, সাত পরিবার নয়। প্রথমত: বলছি সাত পরিবারের পক্ষ থেকে একটি গরু কুরবানি করতে হবে এ রকম হাদিস পৃথিবীতে নাই। (ইউটিউব থেকে সংগৃহীত)


সম্মানিত পাঠক! রাজ্জাক সাহেবের বক্তব্য থেকে বুঝা গেল একটি গরু বা একটি উট একই পরিবারের সাতজনের পক্ষ থেকে কুরবানি দেয়া যাবে। তবে সাত পরিবারের সাতজনের পক্ষ থেকে কুরবানি দেয়া যাবে না। কারণ এ রকম কোন হাদিস পৃথিবীতে নাই। তাহলে আসুন আমরা এ ব্যাপারে কয়েকটি হাদিস দেখি:



হাদিস: ১.



عن جابر بن عبد الله رضى الله تعالى عنه قال قال نحرنا مع رسول الله صلى الله عليه وسلم عام الحديبية البدنة عن سبعة والبقرة عن سبعة


অর্থ: হযরত জাবির বিন আব্দুল্লাহ (رضي الله عنه) থেকে বর্ণিত, তিনি বলেন: আমরা হুদায়বিয়ার বৎসর রাসূলুল্লাহ (ﷺ) এর সাথে কুরবানি করেছি। একটি উটনি সাতজনের পক্ষ থেকে এবং একটি গাভী সাতজনের পক্ষ থেকে। (মুসলিম, হাদিস নং ৩২৪৬باب الاشتراك فى الهدى  তিরমিজি হাদিস নং: ৯০৪)



হাদিস: ২.


عن جابر رضى الله تعالى عنه خرجنا مع رسول الله صلى الله عليه وسلم مهلين بالحج فامرنا رسول الله صلى الله عليه وسلم ان نشترك فى الابل والبقر كل سبعة منا فى بدنة


অর্থ: হযরত জাবির (رضي الله عنه) থেকে বর্ণিত, তিনি বলেন: আমরা রাসূলুল্লাহ (ﷺ) এর সাথে হজ্জ্বের সফরে বের হলাম। তখন রাসূলুল্লাহ (ﷺ) আমাদেরকে নির্দেশ দিলেন আমরা যেন প্রত্যেক উট ও প্রত্যেক গরুতে সাতজনে মিলে কুরবানি প্রদান করি। (মুসলিম, হাদিস নং ৩২৪৮)



হাদিস: ৩.


عن جابر بن عبد الله رضى الله تعالى عنه قال كنا نتمتع مع رسول الله صلى الله عليه وسلم بالعمرة فنذبح البقرة عن سبعة نشترك فيها


অর্থ: হযরত জাবির বিন আব্দুল্লাহ (رضي الله عنه) থেকে বর্ণিত, তিনি বলেন: আমরা রাসূলুল্লাহ (ﷺ) এর সাথে তামাত্তো হজ্জ্বে অংশ গ্রহণ করেছিলাম। তখন আমরা একটি গাভী সাতজনের অংশিদারিত্বে কুরবানি করেছিলাম। (মুসলিম ৩২৫২)



হাদিস: ৪.


عن جابر بن عبد الله رضى الله تعالى عنه ان النبى صلى الله عليه وسلم قال البقرة عن سبعة والجزور اى البعير عن سبعة


অর্থ: হযরত জাবির (رضي الله عنه) থেকে বর্ণিত, নবী করিম (ﷺ) বলেছেন: প্রতিটি গাভী সাতজনের পক্ষ থেকে এবং প্রতিটি উট সাতজনের পক্ষ থেকে। (আবু দাউদ হাদিস নং ২৮০৮)



হাদিস: ৫.


عن ابن عباس رضى الله تعالى عنه كنا مع رسول الله صلى الله عليه وسلم فى سفر فحضر الاضاحى فاشتركنا فى البقرة سبعة وفى البعير عشرة


অর্থ: হযরত ইবনে আব্বাস (رضي الله عنه) থেকে বর্ণিত, তিনি বলেন: আমরা রাসূলুল্লাহ (ﷺ) এর সাথে একবার সফরে ছিলাম। এমতাবস্থায় কুরবানির সময় আগমন করল। তখন আমরা একটি গরুতে সাতজন এবং একটি উট দশজন মিলে কুরবানি করলাম। (তিরমিজি হাদিস নং: ১৫০১ باب ما جاء فى الاشتراك فى الاضحية)



প্রিয় পাঠক!  উপরে ৫টি সহিহ হাদিস দ্বারা প্রমাণিত হল যে, উট কিংবা গরু সাত শরীকে কুরবানি করা জায়েয। এখানে কেউ কেউ বলে থাকেন উল্লেখিত হাদিসগুলো শুধুমাত্র হজ্জ্বের কুরবানির সাথে সংশ্লিষ্ট। ঈদুল আদহার কুরবানির ব্যাপারে নয়। তাদের জবাবে বলতে চাই ইমাম তিরমিজি এই হাদিসটি কুরবানি অধ্যায়ে বর্ণনা করেছেন। তিনি শিরোনাম দিয়েছেন:


باب ما جاء فى الاشتراك فى الاضحية


অর্থাৎ অংশিদারিত্বে কুরবানি প্রসঙ্গ অধ্যায়।



ইমাম তিরমিজির বক্তব্য



ইমাম তিরমিজি (رحمة الله) এই হাদিসটি বর্ণনা করার পর নিজের অভিমত ব্যক্ত করেছেন এভাবে:


والعمل على هذا عند اهل العلم من اصحاب النبى صلى الله عليه وسلم وغيرهم وهو قول سفيان الثورى وابن المبارك والشافعى واحمد واسحاق- وقال اسحاق يجزئ ايضا البعير عن عشرة احتج بحديث ابن عباس


অর্থ: সাহাবায়ে কেরামসহ অন্যান্য আহলে ইলম তথা উলামায়ে কেরামদের আমল এভাবেই ছিল। (অর্থাৎ একটি উট ও একটি গরুতে সাতভাগ) ইহা হচ্ছে সুফিয়ান সাওরি, ইবনুল মোবারক, ইমাম শাফেয়ী, ইমাম আহমদ এবং ইমাম ইসহাকের অভিমত।


তাছাড়া ইমাম ইসহাক বলেছেন, একটি উট দশ জনের পক্ষ থেকেও যথেষ্ট। তিনি উপরে বর্ণিত ইবনে আব্বাসের হাদিস দ্বারা দলিল পেশ করেছেন। (তিরমিজি হাদিস নং ১৫০২)



ইমাম নববীর ব্যাখ্যা



ইমাম মহিউদ্দিন নববী স্বীয় ‘শরহে মুসলিম’ গ্রন্থে বর্ণনা করেন:


فى هذه الاحاديث دلالة لجواز الاشتراك فى الهدى


অর্থ: উল্লেখিত হাদিসগুলো প্রমাণ করে যে, অংশিদারিত্বে হাদী বা কুরবানি করা জায়েয।



এর কয়েক লাইন পরে আবার লিখেন:


واجمعوا على ان الشاة لايجوز الاشتراك فيها- وفى هذه الاحاديث ان البدنة تجزئ عن سبعة والبقرة عن سبعة وتقوم كل واحدة مقام سبع شياة


অর্থ: এ ব্যাপারে ইজমা হয়েছে যে, ছাগলের মধ্যে কোন অংশিদারিত্ব জায়েয নয়। উপরোল্লেখিত হাদিসসমূহ দ্বারা প্রমাণিত হয় যে, একটি উট ও একটি গাভী সাতজনের পক্ষ থেকে যথেষ্ট। এদের প্রত্যেকটি সাতটি ছাগলের সমপরিমাণ বলে গণ্য হবে। (শরহে মুসলিম, হাদিস নং ৩২৪৬)



* ফাতাওয়া আল লাজনাহ আদ দাইমাহ


فتاوى اللجنة الدائمة একটি ফতওয়া বোর্ড। যার প্রধান মুফতি ছিলেন আব্দুল আজিজ বিন আব্দুল্লাহ বিন বাজ। এ ফতওয়াগুলো সংকলন করেছেন শায়খ আহমদ বিন আব্দুর রাজ্জাক আদ দোয়াইশ। অংশিদারিত্বে কুরবানি সংক্রান্ত একটি ফতওয়া সেখান থেকে প্রদান করা হল:


س: هل يجوز الاشتراك فى الاضحية- وكم عدد المسلمين الذين يشتركون فى الاضحية- وهل يكونون من اهل بيت واحد- وهل الاشتراك فى الاضحية بدعة ام لا-


অর্থ: প্রশ্ন: কুরাবানিতে অংশিদারিত্ব জায়েয কিনা? কুরবানিতে কতজন মুসলমান অংশ নিতে পারবে? তারা কি সবাই একই পরিবারভুক্ত হতে হবে? সর্বোপরি কুরবানিতে অংশিদারিত্ব বিদআত কি না?


ج: يجوز ان يضحى الرجل عنه وعن اهل بيته شاة والاصل فى ذالك ما ثبت عنه صلى الله عليه وسلم انه كان يضحى بالشاة الواحد عنه وعن اهل بيته متفق عليه


وتجزئ البدنة والبقرة عن سبعة سواء كانوا من اهل بيت واحد او من بيوت متفرقين- وسواء كان بينهم قرابة اولا لان النبى صلى الله عليه وسلم اذن للصحابة فى الاشتراك فى البدنة والبقرة كل سبعة فى واحد



অর্থ: জবাব: একজন ব্যক্তি তার নিজ ও পরিবারের পক্ষ থেকে একটি ছাগল কুরবানি করা জায়েয হবে। এর মূলভিত্তি হল নবী করিম (ﷺ) থেকে বর্ণিত হাদিস। তিনি নিজের পক্ষ থেকে ও পরিবারের পক্ষ থেকে একটি ছাগল কুরবানি করতেন। (বুখারি-মুসলিম) এমনিভাবে একটি উট ও একটি গাভী সাতজনের পক্ষ থেকে যথেষ্ট। হোক তারা সবাই একই পরিবারভুক্ত অথবা ভিন্ন ভিন্ন পরিবারের লোক। হোক তাদের সবার উদ্দেশ্য কুরবত হাসিল বা আল্লাহর সন্তুষ্টি লাভ অথবা ভিন্ন। কেননা নবী করিম (ﷺ) সাহাবাদেরকে অনুমতি প্রদান করেছিলেন প্রত্যেকটি উট ও গাভী সাতশরীকে কুরবানি করতে। (ফতোয়া নং ২৪১৬, পৃষ্ঠা নং: ৪০০)।


সম্মানিত পাঠক!  এ ব্যাপারে আমি আর বক্তব্য দীর্ঘায়িত করতে চাই না। আশা করি বিষয়টি স্পষ্ট হয়ে গেছে। এতগুলো সহিহ হাদিস থাকার পরেও এ বিষয়টি নিয়ে বিভ্রান্তিমূলক বক্তব্য প্রদান করা ষড়যন্ত্র বৈ কিছ্ইু নয়।

_________________

কিতাবঃ হাদিস নিয়ে সালাফিদের জালিয়াত

লেখকঃ হাফিজ মাওলানা মুফতি মুহাম্মদ ইকরাম উদ্দিন

 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।

https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]


Post a Comment

নবীনতর পূর্বতন