আদম (আ.)কে সৃষ্টির পূর্বেও রাসূলুল্লাহ (ﷺ) নবী ছিলেন: এ হাদিস অস্বীকার
শাহ ওয়ালী উল্লাহ আরেকজন সালাফি শায়খ। তিনি একটা টিভি অনুষ্ঠানে বলেছেন: আদম আলাইহিস সালাম মাটি পানির সাথে মিশ্রিত থাকাবস্থায় মুহাম্মদ (ﷺ) নবী ছিলেন এই হাদিসের কোন ভিত্তি নাই। তাহলে আসুন প্রথমে উনার বক্তব্যটি শুনি, তিনি বলেছেন:
‘যে কথাগুলো আমাদের দেশে প্রচলিত, বলা হয় মুহাম্মদ (ﷺ) নাকি বলেছেন:
كنت نبيا وادم بين الماء والطين
অর্থ: আমি তখনও নবী ছিলাম, যখন আদম আলাইহিস সালাম মাটি আর পানিতে গড়াগড়ি খাচ্ছিলেন।’
আসলে এ কথাগুলোর কোন ভিত্তি আমরা পাই নাই। বিশুদ্ধ কোন সনদে সঠিক কোন হাদিসের মধ্যে কথাগুলো নাই। (ইউটিউব থেকে সংগৃহীত)
প্রিয় পাঠক! শায়খ ওয়ালী উল্লাহ সাহেব বলেছেন এ কথাগুলোর কোন ভিত্তি তিনি পান নাই। কিংবা বিশুদ্ধ কোন সনদে সহিহ হাদিসের মধ্যে এ রকম কথা নাই। তাই আমি এ ব্যাপারে সামান্য আলোচনা করতে চাই। আমি প্রমাণ করব যে, এ কথাগুলো সহিহ হাদিস দ্বারা প্রমাণিত।
প্রথমে বলতে চাই আমাদের নবী মুহাম্মদ (ﷺ) আদম আলাইহিস সালামকে সৃষ্টির পূর্ব থেকেই নবী হিসেবে ঘোষিত। এই কথাটি তিনটি শব্দে বর্ণিত হয়েছে। কোন বর্ণনায় এসেছে بين الماء والطين কোন বর্ণনায় এসেছে بين الروح والجسد আবার কোন বর্ণনায় لمنجدل فى طينة বর্ণিত হয়েছে। শাব্দিক তারতম্য থাকলেও অর্থগত কোন পার্থক্য নাই। তাই আমি তিনটি সূত্রই বর্ণনা করব।
প্রথম হাদিস: অর্থাৎ আদম আলাইহিস সালাম যখন মাটি পানির সাথে মিশ্রিত ছিলেন তখন আমি নবী ছিলাম। ইহা বর্ণনা করেছেন: ইসমাইল হাক্কী তাফসিরে রুহুল বয়ান গ্রন্থে দেখুন মূল ইবারত:
لما تجلى الله وحد جميع الارواح فوجد اولا روح نبينا صلى الله عليه وسلم ثم سائر الارواح فلقن التوحيد فقال لا اله الا الله فكرمه الله بقوله محمد رسول الله- فاعطى الرسالة فى ذالك الوقت ولذا قال عليه السلام كنت نبيا وادم بين الماء والطين-
অর্থ: যখন আল্লাহ তা’য়ালা সমস্ত রূহগুলোকে পৃথক করলেন তখন সর্বপ্রথম আমাদের নবীর রূহ মোবারক পেলেন। অতঃপর অন্যান্য সমস্ত রূহ। তখন তিনি তাওহিদ ঘোষণা করলেন: ‘লা ইলাহা ইল্লাল্লাহ।’ অতঃপর আল্লাহ মুহাম্মদ (ﷺ)কে সম্মান করে বললেন: মুহাম্মাদুর রাসূলুল্লাহ। আর তখনকার সময় তাঁকে রিসালত প্রদান করলেন। এজন্য নবী (ﷺ) বললেন: আমি তখন নবী ছিলাম যখন আদম আলাইহিস সালাম মাটি ও পানির মধ্যবর্তী ছিলেন। (তাফসিরে রুহুল বয়ান: সূরা ফাতাহ, আয়াত ২৮)
আল্লামা ফখরুদ্দীন রাজী তাফসিরে কবীরে বলেছেন:
ولهذا قال عليه السلام كنت نبيا وادم بين الماء والطين
অর্থ: এজন্য নবীজি (ﷺ) বলেছেন: আমি তখন নবী ছিলাম যখন আদম আলাইহিস সালাম মাটি ও পানির সাথে মিশ্রিত ছিলেন। (সূরা কাউছার)
দ্বিতীয় হাদিস:
عن العرباض بن سارية رضى الله تعالى عنه قال قال رسول الله صلى الله عليه وسلم انى عند الله لخاتم النبيين وان ادم لمنجدل فى طينته-
অর্থ: হযরত ইরবাদ বিন সারিয়া (رضي الله عنه) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন: নিশ্চয় আমি তখন আল্লাহর নিকট শেষ নবী ছিলাম যখন আদম আলাইহিস সালাম মাটির সাথে মিশ্রিত ছিলেন।
(১. মুসনাদে আহমদ ৪/২১৭, ২. মাওয়ারিদুয যামআন: ২০৯৩, ৩. মুস্তাদরাক ২/৪১৮, ৪. ইমাম বায়হাকী, ইমাম হাকিম ও ইবনুল হিব্বান ইহাকে সহিহ বলেছেন তাছাড়া ইমাম যাহাবী ইহাকে শক্তিশালী বলেছেন)
তৃতীয় হাদিস:
عن ميسرة الفجر قال قلت يا رسول الله متى كنت نبيا قال وادم بين الروح والجسد-
অর্থ: হযরত মাইসারাহ আল ফাজর (رضي الله عنه) থেকে বর্ণিত তিনি বলেন: আমি জিজ্ঞাসা করলাম ইয়া রাসূলাল্লাহ আপনি কখন নবী হয়েছেন ? নবী (ﷺ) বললেন: যখন আদম আলাইহিস সালাম রূহ ও শরীরের মধ্যখানে ছিলেন।
(১. মুসনাদে আহমদ ৫/৫৯, ২. মুস্তাদরাক ২/৬০৭, ৩. তাবরানী, ৪. বুখারি, তারিখ গ্রন্থ, ৫. বায়হাকী, ৬. সুয়ুতি: খাসাইসুল কুবরা ১/ ২১)
এছাড়া সালাফি গুরু আলবানী সাহেব হাদিসটিকে সহিহ বলেছেন, সূত্র سلسلة الاحاديث الصحيحة ৪র্থ খন্ড, হাদিস নং ১৮৫৬।
চতুর্থ হাদিস:
عن ابى هريرة رضى الله تعالى عنه قال قالوا يا رسول الله ومتى وجبت لك النبوة قال وادم بين الروح والجسد-
অর্থ: হযরত আবু হুরায়রা (رضي الله عنه) থেকে বর্ণিত, তিনি বলেন: সাহাবিগণ জিজ্ঞাসা করলেন: ইয়া রাসূলাল্লাহ! আপনার নবুয়ত কখন অর্জিত হয়েছে ? তিনি বললেন: যখন আদম আলাইহিস সালাম রূহ ও শরীরের মধ্যখানে ছিলেন। (১. তিরমিজি, হাদিস নং ৩৬০৯, ২. মুস্তাদরাক, সহিহ বলেছেন: হাদিস নং ২/৬০৯)
ইমাম যাহাবী ইহাকে শক্তিশালী বলেছেন:
উল্লেখ্য যে, উক্ত হাদিসটি بين الماء والطين এ শব্দে কেউ কেউ দুর্বল বলেছেন। তবে বাকি দুটি শব্দে সবাই সহিহ বলেছেন। এমনকি আলবানীও সহিহ বলেছেন। ইমাম সাখাভী বলেন:
فلم نقف عليه بهذا اللفظ
অর্থ: উক্ত শব্দের সাথে আমি অবগত নই।
এখানে ইমাম সাখাভী শুধুমাত্র ماء والطين সম্বন্ধে মন্তব্য করেছেন। কিন্তু অন্য শব্দে হাদিসটিকে তিনি নিজেও সহিহ বলে প্রমাণ করেছেন। দেখুন তার বর্ণনা:
حديث ميسرة الفجر بلفظ كنت نبيا وادم بين الروح والجسد- اخرجه احمد والبخارى فى تاريخه والبغوى وابن السكن وغيرهما فى الصحابة وابو نعيم فى الحلية وصححه الحاكم وكذا هو بهذا اللفظ عند الترمذى وغيره عن ابى هريرة- وقال الترمذى انه حسن صحيح- وصححه الحاكم ايضا- وفى لفظ وادم منجدل فى طينته وفى صحيح ابن حبان والحاكم من حديث العرباض بن سارية-
অর্থ: মাইসারাহ আল ফাজর থেকে বর্ণিত, নিম্ন শব্দে: كنت نبيا وادم بين الروح والجسد ইহা ইমাম আহমদ, ইমাম বুখারি তারিখ গ্রন্থে, ইমাম বগভী, ইবনে সুকুনসহ অন্যান্য ইমামগণ বর্ণনা করেছেন। তাছাড়া আবু নাঈম হুলিয়া গ্রন্থে বর্ণনা করেছেন এবং ইমাম হাকিম ইহাকে সহিহ বলেছেন। তাছাড়া ইমাম তিরমিজি ও অন্যান্য ইমামগণ একই শব্দে হযরত আবু হুরায়রা (رضي الله عنه) থেকেও বর্ণনা করেছেন। অতঃপর ইমাম তিরমিজি বলেছেন ইহা হাসান সহিহ হাদিস এবং ইমাম হাকিম বলেছেন ইহা সহিহ।
তাছাড়া وادم منجدل فى طينته এই শব্দে ইবনে হিব্বান ও ইমাম হাকিম ইরবাদ বিন সারিয়াহ সূত্রে বর্ণনা করেছেন। (মাকাসিদুল হাসানা: পৃষ্ঠা ৫২১ হাদিস নং ৮৩৭)।
উপরোক্ত আলোচনা থেকে প্রমাণিত হল যে, আমাদের নবী করিম (ﷺ) আদম আলাইহিস সালামকে সৃষ্টির পূর্ব থেকেই নবী হিসেবে মনোনীত ছিলেন।
_________________
কিতাবঃ হাদিস নিয়ে সালাফিদের জালিয়াত
লেখকঃ হাফিজ মাওলানা মুফতি মুহাম্মদ ইকরাম উদ্দিন
🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।
https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]
একটি মন্তব্য পোস্ট করুন