ফোকাহাদের দৃষ্টিতে মহিলাদের কবর যিয়ারত (২)

 

ফোকাহাদের দৃষ্টিতে মহিলাদের কবর যিয়ারত (২)


আল্লামা তাহতাভী رحمة الله এর ফতোওয়া

এ সম্পর্কে আল্লামা আহমদ ইবনে মুহাম্মদ ইবনে ইসমাঈল তাহতাবী আল হানাফী (রহ) তদীয় কিতাবে বলেন,

والأصح أن الرخصة ثابتة للرجال والنساء لأن السيدة فاطمة رضي الله تعالى عنها كانت تزور قبر حمزة كل جمعة وكانت عائشة رضي الله تعالی عنها تزور قبر أخيها عبد الرحمن بمكة كذا ذكره البدر العيني في شرح البخاري قولهঃ والسنة زيارتها قائما



-”বিশুদ্ধ মত হল, কবর যিয়ারতের অনুমতি পুরুষ ও মহিলাদের জন্য রয়েছে। কেননা সায়্যেদা ফাতেমা (رضي الله عنه) প্রতি জুময়াবারে হজরত আমীর হামজা (رضي الله عنه) এর মাজার যিয়ারত করতেন। হজরত আয়েশা (رضي الله عنه) তাঁর ভাই আব্দুর রহমান (رضي الله عنه) এর কবর যিয়ারত করেছেন। যেমনটি ইমাম বদরুদ্দিন আইনী (رحمة الله) শরহে বুখারী ’ কিতাবে যিয়ারতের জন্য দাঁড়ানাে' অধ্যায়ে উল্লেখ করেছেন।”(হাশিয়াতু তাহতাবী আলা মারাকিল ফালাহ, ১ ম খন্ড, ৬১০ পৃঃ)।



আল্লামা ইবনে আবেদীন শামী رحمة الله এর ফতোওয়া



وقيلঃ تحرم عليهن . وا أن الخطة ثابته لهن



-”কেউ কেউ বলেনঃ মহিলাদের কবর যিয়ারত হারাম। তবে বিশুদ্ধ মত হল, মহিলাদের জন্য কবর যিয়ারতের অনুমতি রয়েছে।”(ফাতওয়ায়ে শামী, ২ য় খন্ড, ২৪২ পৃঃ)।



আল্লামা আব্দুর রহমান জাযরী رحمة الله এর ফতোওয়া



وكما تندب زيارة القبور للرجال تندب أيضا للنساء العجائز اللاتي لا يخشى منهن الفتنة



-”পুরুষ লােকের যেমনি কবর যিয়ারত মুস্তাহাব তেমনি বৃদ্ধা রমনীদের জন্যও কবর যিয়ারত মুস্তাহাব, যখন তাদের থেকে ফেতনার আশংকা না হবে।”(কিতাবুল ফিকহু আলা মাজাহিবিল আরবা, ১ ম খন্ড, ৪৯১ পৃঃ)।



 ইমাম তক্বীউদ্দীন সুবকী رحمة الله এর ফাতওয়াঃ



قال السبكي وهذا أقولঃ إنه لا فرق في زيارته صلى الله تعالى عليه وسلم بين الرجال والنساء



-”ইমাম সুবকী (رحمة الله) বলেন, এ জন্যই আমি বলি বাসুলে পাক (ﷺ) এর যিয়ারতের জন্য নারী-পুরুষের কোন পার্থক্য নেই।”


(আল্লামা ছামহুদী; অফাউল অফা, ২য় জিলদ,  ২১৫ পৃ.)।


_______________

সহিহ হাদিসের আলােকে মাজার যিয়ারত পূজা নয় ও কদমবুছির সমাধান

গ্রন্থনায়ঃ  মুফতি মাওলানা মুহাম্মদ আলাউদ্দিন জিহাদী 

 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।

https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]


Post a Comment

নবীনতর পূর্বতন