কবরস্থানে খালি পায়ে প্রবেশের শরিয়তে বিধান
কবরস্থান বা মাজারে খদলি পায়ে জুতা খুলে প্রবেশ করা মুস্তাহাব ও উত্তম। এতে কবর বাসীর প্রতি সম্মান প্রদর্শন হয়। প্রিয় নবীজি (ﷺ) কবরস্থানে খালি পায়ে প্রবেশের জন্য উৎসাহিত করতেন। যেমন নিচের হাদিসটি লক্ষ্য করুন,
حدثنا أبو بكر قال: ثنا أبو داود الطيالسي قال: ثنا شعبة قال: ثنا الأسود بن شيبان قال: ثنا الله بن سمير قال: حدي بشير بن نهيك عن بشير بن الخصاية أين رشول الله صلى الله عليه وسلم رأى رجلا مي بين القبور في تعلن فقال: ويحك يا صاحب البيتين ألق سبيتيك
-"হজরত বাশির ইবনে খাছাছিয়্যা (رضي الله عنه) হতে বর্ণিত, নিশ্চয় আল্লাহর রাসূল (ﷺ) একদিন দেখলেন এক ব্যক্তি কবরস্থানে জুতা পায়ে যাচ্ছেন। তখন প্রিয় নবীজি (ﷺ) তাকে বললেন: হে দু'পায়ে জুতা পরিহিত ব্যক্তি! তােমার জন্য আফছােছ! তুমি তােমার দুপায়ের জুতা খুলে ফেল।"
(ইমাম তাহাবী: শবহে মাআনীল আছার, হাদিস নং ২৪০৭ ; সুনানে আবী দাউদ, হাদিস নং ৩২৩০ ; মুস্তাদরাকে হাকেম, হাদিস নং ১৩৮০ ; মুসনাদে আহমদ, হাদিস নং ২০৭৮৪ ; সুনানে নাসাঈ হাদিস নং ২০৪৮ ; সুনানে ইবনে মাজাহ, হাদিস নং ১৫৬৮ ; মুছান্নাফে ইবনে আৰী শায়বাহ, হাদিস নং ১২১৪২ ; ইমাম বাগভী: শরহে সুন্নাহ, হাদিস নং ১৫২১ ; হাফিজ ইবনে কাছিরঃ জামেউল মাসানিদ ওয়াস সুনান, হাদিস নং ১০৯১ ; হাকেম তিরমিজিঃ নাওয়াদেরুল উসূল, ৩ য় খন্ড, ৭ পু ; ইমাম ইবনে আব্দিল বার: আত তামহিদ, ২১ তম খন্ড, ৭৯ পৃঃ ; ইমাম নববী: খুলাছাতুল আহকাম, হাদিস নং ৩৮১৮)
এই হাদিস সম্পর্কে ইমাম বদরুদ্দিন আইনী (رحمة الله) বলেন,
وأخرجه الحاكم وصححه ، وكذا صححه ابن حزم ،
-"ইমাম হাকেম (رحمة الله) ইহা বর্ণনা করেছেন এবং ইহাকে সহিহ বলেছেন, অনুরূপভাবে ইবনে হাজম (رحمة الله) ইহাকে সহিহ বলেছেন।"(ইমাম আইনী: উমদাতুল কারী, ৬ ষ্ঠ খন্ড, ২০২ পৃঃ )
এই হাদিসের সকল বর্ণনাকারীগণ বিশ্বস্ত। যদিও কেউ কেউ "খালিদ ইবনে ছামির ' সম্পর্কে ভূয়া আপত্তি করে বসে। অথচ ইমাম নাসাঈ, ইমাম ইবনে হিব্বান (رحمة الله) তাকে বিশ্বস্ত বলেছেন। (ইমাম মিযযী: তাহজিবুল কামাল, রাবী নং ১৬২০)
ইমাম আবু দাউদ তার হাদিস বর্ণনা করে চুপ থেকেছেন, এতেই প্রমাণিত হয় তার হাদিস নির্ভরযােগ্য। কারণ মুহাদ্দিছিনে কেরাম ইমাম আবু দাউদের চুপ থাকাটাই হাছান সহিহ ধরে নিতেন। সহিহ মুসলীমের হাদিস থেকেও জানা যায়, প্রিয় নবীজি (ﷺ) জান্নাতুল বাকী কবরস্থান যিয়ারতকালে জুতা মুবারক খুলে খালি পায়ে কবর যিয়ারত করতেন। যেমন নিচের হাদিসে এসেছে,
حدثنا هارون بن سعيد الأئل ، حدنا عبد الله بن وهب ، أخبرنا ابن جريج ، عن عبد الله بن كثير بن المطلب ، أنه سمع محمد بن قيس ، يقول: سمعت عائشة حدث قالت عائشة: ألا أحدثكم عني وعن رسول الله صلى الله عليه وسلم قلنا: بلى ، قال قالت: لما كانت ليلتي التي التي صلى الله علي ؛ وتم فيها عندي ، انقلب فوضع رداءه ، وتخلع نعليه ، حتى جاء البقيع قام فأطال القيام ، ثم رفع يديه ثلاث مرات ثم انحرف فانحرفت ،
- "হজরত আয়েশা (رضي الله عنه) বলেন, আমি কি তােমাদেরকে রাসূল (ﷺ) থেকে হাদিস শুনাব? সাহাবীরা বলল, হ্যা। রাবী বলেন, মা আয়েশা (رضي الله عنه) বলেন: সেই রাত যেই রাতে প্রিয় নবীজি (ﷺ) আমার কাছে ছিলেন, রাতে তিনি ঘর থেকে বের হলেন ও পায়ের জুতা মােবারক খুললেন।...... এমনকি জান্নাতুল বাক্বী কবরস্থানে আসলেন এবং দাঁড়ালেন। অত: পর তার দুই হাত মােবারত উঠিয়ে দোয়া করলেন তিনবার। অত: পর তিনি ফিরে আসলেন এবং আমিও ফিরে আসলাম।"
(সহিহ মুসলীম, হাদিস নং ৯৭৪, ;; মুসনাদে আহমদ, হাদিস নং ২৫৮৫৫ ; ইমাম নাসাঈ: সুনানে কুবরা, হাদিস নং ৮৮৬১ ; নাসাঈ শরীফ, হাদিস নং ২০৩৭ ও ৩৯৬৩ ; সহিহ ইবনে হিব্বান, হাদিস নং ৭১১০ ; ইমাম তাবারানী: আদ্-দোয়া, হাদিস নং ১২৪৬ ; জামেউল উছুল, হাদিস নং ৮৬৭০ ; জামেউল ফাওয়াইদ, হাদিস নং ২৬৬০ ; মুসনাদে জামে, হাদিস নং ১৬৩৯৫ ; আলবানী কৃতঃ আহকামুজ জানাইজ, ১ ম খন্ড, ১৮২ পূ:)
এই হাদিস থেকে স্পষ্টই প্রমাণিত হয় প্রিয় নবীজি (ﷺ) কবর যিয়ারতকালে জুতা মুবারক খুলে খালি পায়ে যিয়ারত করেছেন। অতএব, খালি পায়ে যিয়ারত করা স্বয়ং রাসূলে পাক (ﷺ) এর আমল।
_______________
সহিহ হাদিসের আলােকে মাজার যিয়ারত পূজা নয় ও কদমবুছির সমাধান
গ্রন্থনায়ঃ মুফতি মাওলানা মুহাম্মদ আলাউদ্দিন জিহাদী
🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।
https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]
একটি মন্তব্য পোস্ট করুন