খুতবার সুন্নাত সমূহের বর্ণনা
بيان سنن الخطبة
(১) ان يجلس قبل الخطبة على المنبرونحوه ويقبل بوجهه على الناس- فعن عبدالله بن مسعود رضى الله عنه قال كان رسول الله صلى الله عليه وسلم اذا استوى على المنبر استقبلناه بوجوهنا (رواه الترمذى) .
(২) ان تكون الخطبة على منبر او موضع ليسمع الناس, فقد كان منبر رسول الله صلى الله عليه وسلم ثلاث درجات من خشب يخطب عليه .
(৩) ان يشغل يده اليسرى بسيف او عصا, لماروى عن الحكم بن حزن رضى الله عنه قال شهدت الجمعة مع رسول الله صلى الله عليه وسلم فقام متوكئا على عصا اوقوس (رواه ابوداؤد) .
وقال براء بن عازب رضى الله تعالى عنه انه كان اذاخطب يعتمد على عنزة له اى عود برأسه حديدة –
(৪) الاذان بين يدى الخطيب : عن سائب بن يزيد رضى الله عنه قال النداء يوم الجمعة اوله اذا جلس الامام على المنبر على عهد رسول الله صلى الله عليه وسلم .
(৫) ان ياتى بالشهادتين فيها – لماروى عن ابى هريرة رضى الله عنه ان النبى صلى الله عليه وسلم قال الخطبة التى ليس فيها شهادة كاليد الجذ ماء (رواه احمد) .
وعن ابن مسعود رضى الله عنه ان النبى صلى الله عليه وسلم كان اذا تشهد قال الحمد لله نستعينه ونستغفره ونعوذبالله من شرور أنفسنا من يهدالله فلا مضل له ومن يضلله فلا هادى له واشهد أن لآ اله الا الله وأن محمدا عبده ورسوله (رواه أبودؤد) .
ويكره ان يسلم الخطيب اذا صعد على المنبر .
১) মিম্বর বা অনুরূপ কোন কিছুর উপর খুতবা প্রদানের পূর্বে উপস্থিত লোকজনের সম্মুখীন হয়ে বসা। হযরত আবদুল্লাহ বিন মাসয়ুদ (رضي الله عنه) হতে বর্ণিত তিনি বলেন; রাসূলুল্লাহ (ﷺ) যখন মিম্বরে উপবিষ্ট হতেন আমরা তাঁর সম্মুখীন হয়ে বসতাম। (তিরমিজি শরীফ)
২) খুতবা মিম্বরের উপর বা এমন জায়গায় দাঁড়িয়ে দেয়া যাতে লোকজন শুনতে পায়। যেমন- রাসূলুল্লাহ (ﷺ) এর মিম্বর তিন স্তর বিশিষ্ট ছিল গাছ দ্বারা নির্মিত যার উপর তিনি খুতবা প্রদান করতেন।
৩) খুতবা প্রদানকালে বাম হাতে লাঠি কিংবা তলোয়ার থাকা। হযরত হাকম বিন হুজন (رضي الله عنه) হতে বর্ণিত তিনি বলেন, আমি রাসূলুল্লাহ (ﷺ) এর সাথে জুমার নামাজে উপস্থিত হয়েছিলাম; তিনি লাঠির উপর ঠেক দিয়ে দাঁড়িয়েছিলেন অথবা ধনুকের উপর। (আবু দাউদ শরীফ)
হযরত বাররা বিন আজেব (رضي الله عنه) হতে বর্ণিত তিনি বলেন; অবশ্যই হযরত (ﷺ) যখন খুতবা দিতেন তাঁর আনাজা লাঠি যার মাথায় লোহা লাগানো ছিল। (আবু দাউদ শরীফ)
৪) খতিবের সামনে আজান দেয়া; যেমন হযরত সায়িব বিন ইয়াজিদ (رضي الله عنه) থেকে বর্ণিত তিনি বলেন, জুমার দিনের আজান, রাসূলুল্লাহ (ﷺ) এর সময়ে ইমাম যখন মিম্বরে বসতেন তখন প্রথম আজান দেয়া হত।
৫) খুতবায় শাহদতাইন পাঠ করা; কেননা হযরত আবু হুরাইরা (رضي الله عنه) হতে বর্ণিত নবী করিম (ﷺ) এরশাদ করেন, যে খুতবায় শাহাদত থাকবে না উহা আঙ্গুলবিহীন হাত তুল্য। (ইমাম আহমদ রেওয়ায়ত করেন)
হযরত ইবনে মাসউদ (رضي الله عنه) হতে বর্ণিত অবশ্যই নবী (ﷺ) যখন তাশাহ্হুদ পড়তেন তিনি বলতেন, সমস্ত প্রশংসা আল্লাহ তায়ালার জন্যে আমরা তাঁরই কাছে সাহায্য প্রার্থনা করি, তাঁরই থেকে ক্ষমা প্রার্থনা করি, আমরা তাঁর নিকট আমাদের আত্মার অপকর্ম থেকে আশ্রয় চাই। যাকে আল্লাহ তায়ালা হেদায়ত করেন তাকে গোমরাহ করার ক্ষমতা কারো নেই। তিনি যাকে গোমরাহ করেন তাকে হেদায়ত করার ক্ষমতা কারো নেই। আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন মাবুদ নেই নিশ্চয় হযরত মুহাম্মদ (ﷺ) তার বান্দা ও রাসূল। (আবু দাউদ শরীফ)
খতিব মিম্বরে উঠার পর সালাম দেয়া মাকরূহ।
খুতবার মাকরূহ সমূহের বর্ণনা
بيان مكروهات الخطبة
أما مكروهات الخطبة فهى ترك سنة من السنن واستدبار القوم حال الخطبة ورفعُ اليدين حال الدعاء .
খুতবার মাকরূহগুলো যে কোন সুন্নাত পদ্ধতি বর্জন করা। খুতবা প্রদানকালে মুসলিদের পিছনে রাখা এবং দোয়া করার সময় হাত উত্তোলন করা।
___________________
কিতাবঃ তরিকুস সালাত আ’লা ছাবিলিল ইজাজ বিল্-মাযহাবিল হানাফী
রচনায়ঃ মুহাম্মদ আজিজুল হক আল্-কাদেরী (রহমাতুল্লাহি আলাইহি)
অনুবাদক: মাওলানা ছালেহ আহমদ
🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।
https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]
একটি মন্তব্য পোস্ট করুন