সিজদা সাহুর বর্ণনা

 

সিজদা সাহুর বর্ণনা


بيان سجود السهو

حكم سجود السهو : سجود السهو واجب عندنا مطلقا – يأثم تاركه ولاتبطل صلاته ويستثنى سجود السهو فى صلاة الجمعة والعيدين – فالاولىٰ فيهما ترك سجود السهو .



وقد ثبت ان رسول الله صلى الله عليه وسلم كان يسهو فى الصلاة وصح عنه انه قال – إنما انا بشر أنسى كما تنسون فاذا نسيتُ قذكّرونى (رواه البخارى عن ابن مسعود) .



সিজদা সাহুর হুকুম: আমরা হানাফীদের মতে সাধারণত সিজদা সাহু ওয়াজিব। তা বর্জনকারী গুনাহগার হবে, নামাজ বাতিল হবে না। জুমা ও দু’ঈদের নামাজে সিজদা সাহু নেই, তাই সে দুনো জামাতে সাহুর জন্য সিজদা বর্জন করা উত্তম। প্রমাণিত আছে যে, রাসূলুল্লাহ (ﷺ) এর নামাজে সাহু হত; তাঁর থেকে বিশুদ্ধভাবে বর্ণিত, তিনি বলেন; নিশ্চয় আমি মানুষ, আমার ভুল হয় যেমন তোমাদের ভুল হয়; সুতরাং আমি ভুল করলে স্মরণ করায়ে দিবে। (বুখারী শরীফ, ইবনে মাসয়ুদ থেকে বর্ণিত)।



সিজদা সাহুর কারণ সমূহের বর্ণনা



بيان اسباب سجود السهو



أولا, اذا سلم قبل إتمام الصلاة ثم تذكّر أنه لم يتم الصلوة ولم يطل الفصل, متى تكلم فسدت صلاته عندنا وعليه ان يستأنف صلاة اخرى .



ثانيا:- إذا زاد فى الصلوٰة ركعة كاملة ولم يجلس الجلسة الاخيرة تبطل صلاته – اما اذا جلس الجلسة الاخيرة ضمّ الى الزائدة ركعة لتشفع له صلاته وتكونانا له نفلا ويسجد للسهو وتصح صلاته .



وسواء كانت الزيادة ركعة أوسجودا اوركوعا اوجلوسا بقدر تشهد أو غير ذلك .



فعن إبن مسعود رضى الله عنه ان النبى صلى الله عليه وسلم صلى الظهر خمسا, فقيل, فقيل له, اُزيد فى الصلاة ؟ فقال وماذالك ؟ فقالوا صليت خمسافسجد سجدتين بعدماسلم (رواه الجماعة ).



ثالثا : نسيان واجب من واجبات الصلاة كالتشهد الاول والقنوت اوقرأة الفاتحة أوضم سورة الى الفاتحة فى الركعتين الاوليين من الفرض – وكذا الواجب كالوتر او آخر القيام الى الركعة الثالثة كمن زاد فى التشهد الاول الصلاة على النبى واله – فيجب فيها سجود السهو .



فمن سهى عن القعود الاول وتذكّر قبل ان يتم قيامه بحيث ادنى من حال الركوع فعليه ان يعود الى الجلوس ولا سهو عليه .



وان أتم قيامه أوكان الى القيام اقرب منه إلى الجلوس فلا يعود الى الجلوس وان عاد عامدا عالما بطلت صلاته .



فعن المغيرة بن شعبة رضى الله عنه ان رسول الله صلى الله عليه وسلم قال اذا قام أحدكم من الركعتين فلم يستتم قائما فليجلس وان استتم قائما فلا يجلس وسجد سجدتى السهو (رواه ابوداؤد ابن ماجه) .



رابعا : اذاشك فى الصلوة ولم يدركَمْ صلى, ثلاثا اواربعا مثلا بنى على اليقين وهو الاقل واكمل صلاته وسجد سجدتين للسهو – عن ابى سعيد الخدرى رضى الله عنه قال قال رسول الله صلى الله عليه وسلم اذاشك احدكم فى صلاته فلم يدركم صلى ثلاثا ام أربعا فليطرح الشك وليبن على ما استيقن ثم يسجد سجد تين قبل أن يسلم فان كان صلى خمسا شفعت له صلاته – وإن كان صلى اتماما لاربع كانتا ترغيما للشيطان (رواه احمد ومسلم) .



প্রথম: নামাজ পরিপূর্ণ হওয়ার পূর্বে সালাম ফিরায়ে নেয় অত:পর স্মরণ হয় যে সে নামাজ পূর্ণ করেনি এবং বিরতি দীর্ঘায়িত না হয়। যখন (সালামের পর) কথোপকথন করবে হানাফীদের মতে নামাজ ভঙ্গ হয়ে যাবে এবং তার উপর নতুন করে নামাজ আদায় করা ওয়াজিব হবে।



দ্বিতীয়: শেষ বৈঠক না করে নামাজে পূর্ণ এক রাকাত অতিরিক্ত আদায় করলে তার নামাজ ভঙ্গ হয়ে যাবে। যদি শেষ বৈঠকে বসে থাকে তাহলে অতিরিক্ত রাকাতের সাথে আরো এক রাকাত মিলায়ে নিবে যাতে উহা দু’রাকাত পূর্ণ হয় এবং উক্ত দু’রাকাত তার জন্যে নফল হবে, সাহুর জন্যে সিজদা করবে, তার নামাজ শুদ্ধ হয়ে যাবে। অতিরিক্ত রাকাত পূর্ণ এক রাকাত হউক কিংবা সিজদা করুক বা তাশাহ্হুদ পরিমাণ বসুক যা করুক না কেন এতে কোন তারতম্য নেই। হযরত ইবনে মাসয়ুদ (رضي الله عنه) হতে বর্ণিত যে নবী করিম (ﷺ) জোহরের নামাজ পাঁচ রাকাত আদায় করেন; অত:পর কেউ আরজ করলেন, নামাজ কি বৃদ্ধি হয়েছে? তখন হুজুর (ﷺ) বললেন, কি হয়েছে? জওয়াবে সাহাবারা বললেন, আপনি পাঁচ রাকাত আদায় করেছেন। অত:পর তিনি সালাম ফিরায়ে দু’টি সিজদা করলেন। (অসংখ্য রাবরা ইহা বর্ণনা করেছেন)



তৃতীয়: নামাজের ওয়াজিব সমূহ থেকে ভুলে কোন ওয়াজিব বর্জন করা যেমন- প্রথম তাশাহ্হুদ, দোয়ায়ে কুনুত বা সূরা ফাতেহা পাঠ বা ফাতেহার সাথে সূরা মিলানো ফরজের প্রথম দু’রাকাতে, অনুরূপভাবে বিতির নামাজে প্রথম বৈঠকে তাশাহ্হুদের সাথে দুরূদ শরীফ পাঠ করাতে তৃতীয় রাকাতের কিয়াম পিছনের কারণে সিজদা সাহু ওয়াজিব হবে। যে ব্যক্তি প্রথম বৈঠক করতে ভুলে যায় এবং তা পূর্ণরূপে দাঁড়ানোর পূর্বে স্মরণ হলে; আর তা রুকুর চেয়েও নিম্ন অবস্থায় থাকলে পুনরায় বসে যাবে, এতে তাকে সিজদা সাহু দিতে হবে না। যদি পুরাপুরি দাঁড়িয়ে যায় বা কিয়ামের দিক অধিক হয় তাহলে বসার দিকে ফিরে আসবে না। যদি তা জানা সত্তে¡ও ইচ্ছাকৃতভাবে ফিরে আসে নামাজ বাতিল হয়ে যাবে। (ফরজ হতে ওয়াজিবের দিকে ফিরে আসার কারণে) যেমন- হযরত মুগিরা বিন সো’বা (رضي الله عنه) হতে বর্ণিত রাসূলুল্লাহ (ﷺ) এরশাদ করেন, তোমাদের মধ্যে কেউ দু’রাকাত শেষে দাঁড়িয়ে গেলে, এমতাবস্থায় সে পুরাপুরি না দাঁড়ালে বসে যাবে আর পুরাপুরি দাঁড়ালে বসবে না; সাহুর জন্যে সিজদা আদায় করবে। (আবু দাউদ ও ইবনু মাজা শরীফ)



চতুর্থ: কারো নামাজে সন্দেহ হলে; সে জানে না তিন রাকাত পড়েছে না কি চার রাকাত পড়েছে, এ পরিস্থিতিতে নিশ্চিত সংখ্যার উপর ভিত্তি করে নামাজ আদায় করবে। ভুলের জন্য সিজদা সাহু দিবে। সন্দেহের মধ্যে কম সংখ্যাটি হল নিশ্চিত সংখ্যা। হযরত আবু সাঈদ খুদরী (رضي الله عنه) হতে বর্ণিত তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) এরশাদ করেন, তোমাদের মধ্যে কারো নামাজে সন্দেহ হলে; সে নিশ্চিতভাবে জানে না, তিন রাকাত পড়েছে না কি চার রাকাত পড়েছে সে যেন তার সন্দেহকে দূর করে নিঃসন্দেহের উপর নামাজকে ভিত্তি করে আদায় করবে। অতঃপর সালাম ফিরানোর পূর্বে সিজদা সাহু আদায় করবে। যদি সে পাঁচ রাকাত পড়ে তার নামাজ জোড়া হয়ে যাবে আর যদি পূর্ণ চার রাকাত পড়ে তাহলে উক্ত দু’টি সিজদা সাহু দ্বারা শয়তানকে লজ্জিত করা হবে। (আহমদ ও মুসলিম শরীফ)।




সিজদা সাহুর স্থান ও বৈশিষ্ট্যের বর্ণনা



بيان محل سجود السهو وصفته



محله بعد السلام .



وصفته أن يسجد سجدتين بعد ان يسلم عن يمينه ويتشهد بعد هما وجوبا ويسلم كذلك .



وأذا اسها المامومُ حال أقتدائه بالامام فليس عليه سجود للسهو إذ ان الامام يحمل عنه السهو .



عن عمربن الخطاب رضى الله عنه قال قال رسول الله صلى الله عليه وسلم ليس على من خلف الامام سهو, فان سها الامام فعليه وعلى من خلفه (رواه الترمذى) .



সিজদা সাহুর স্থান সালাম ফিরানোর পর। এর সিফাত হচ্ছে ডান দিকে সালাম ফিরানোর পর দু’টি সিজদা করা। এ সিজদার পর তাশাহ্হুদ পাঠ করা ওয়াজিব। অনুরূপভাবে সালাম ফিরানো ওয়াজিব। মুক্তাদি ইমামের পিছনে ইকতেদা অবস্থায় সাহু করলে তাতে তার জন্যে সিজদা সাহু দিতে হবে না। কেননা ইমাম তার সাহু উত্তোলন করে নেয়। হযরত ওমর বিন খাত্তাব (رضي الله عنه) হতে বর্ণিত তিনি বলেন; রাসূলুল্লাহ (ﷺ) এরশাদ করেন, ইমামের পিছনে নামাজ আদায়কারীর উপর সিজদা সাহু নেই। যদি ইমাম সাহু করে তাতে ইমাম ও মুক্তাদি উভয়ের উপর সিজদা সাহু ওয়াজিব হবে। (তিরমিযী শরীফ)

___________________

কিতাবঃ তরিকুস সালাত আ’লা ছাবিলিল ইজাজ বিল্-মাযহাবিল হানাফী

রচনায়ঃ মুহাম্মদ আজিজুল হক আল্-কাদেরী (রহমাতুল্লাহি আলাইহি)

অনুবাদক: মাওলানা ছালেহ আহমদ

 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।

https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]


Post a Comment

নবীনতর পূর্বতন