হযরত গাউছে পাকের নাম মুবারক শ্রবণ করলে চোখে চুমু দেয়ার মাসয়ালা


হযরত গাউছে পাকের নাম মুবারক শ্রবণ করলে চোখে চুমু দেয়ার মাসয়ালা


মাসয়ালা: হযরত সাইয়্যেদেনা শায়খ আব্দুল কাদের জিলানী (কুদ্দিসা র্সিরুহুল আজীজ) এর নাম মুবারক শুনে বৃদ্ধাঙ্গুলে চুমু দিয়ে দু’ চোখে লাগানো শরীয়তে বৈধ কি না?

উত্তর: হুজুর সরকারে দো আলম (ﷺ) এর নাম মুবারক নিজে উচ্চারণ করলে অথবা কেউ তা উচ্চারণ করতে শুনলে দরূদ পাক পাঠপূর্বক বৃদ্ধাঙ্গুলে চুমু খেয়ে দু’ চোখে লাগানো শরীয়তের আলোকে তা মুস্তাহাব হিসেবে সুপ্রমাণিত। আর হুজুর সাইয়্যেদেনা গাউছে পাক (رحمة الله) হুজুর (ﷺ) এর পরিপূর্ণ উত্তরাধিকারী ও নায়েব এবং তাঁর পবিত্র আয়নাসম। হুজুর সাইয়্যেদুল কাওনাইন (ﷺ) নিজ সমস্ত গুণাবলী, সৌন্দর্য্য, মহত্ব ও পূর্ণাঙ্গসহ তার মধ্যে দেদিপ্যমান রয়েছেন, যেভাবে ذات احديت এর ইজ্জত তাঁর সকল গৌরবময় প্রশংসা মুহাম্মদী আয়নায় প্রস্ফুটিত রয়েছে। তাই নবীজি (ﷺ) ঘোষণা করেছেন:

مَنْ رَأنِىْ فَـقَدْ رَأَى الْـحَقَّ

অর্থ: যে আমাকে দেখতে পেয়েছে সে অবশ্যই হক্ব তায়ালাকে দেখতে পেয়েছে। এ ধারাবাহিকতায় গাউছিয়াতের তা’যীম তথা সম্মান করা বাস্তবিক পক্ষে রেসালাতেরই তা’যীম বা সম্মান করা। আর সরকারে রেসালাতের তা’যীম করা মানে স্বয়ং একক আল্লাহ্ তায়ালাকেই সম্মান ও ইজ্জত করার শামিল।



[ফতোয়ায়ে আফ্রিকা: ১০১, কৃত ইমাম আহমদ রেজা খাঁ।]



وَصَلَّى اللهُ تَعَالٰى عَلٰى سَيِّدِنَا وَمَوْلَانَا وَشَفِيْعِنَا جَدِّ عَبْدِ الْقَادِرْ جِيْلَانِىْ مُحَمَّدَنِ الْمُصْطَفٰى وَعَلٰى اٰلِـه وَاَصْحَابِـه وَ اَزْوَاجِه وَذُرِّيَاتِـه وَعِتْرَتِـه وَاَهْلِ بَيْتِه وَعَلٰى الشَّيْخ مُحِىّ الدِّيْنِ عَبْدٍ الْقَادِرْ اَلْمَكِيْنِ الْاَمِيْنِ الْغَوْثِ الْاَعْظَمِ صَلَوَاتُ اللهِ تَعَالٰى وَسَلَامُـه عَلَيْهِمْ اَجْمَعِيْن .



تمت بالخير

_____________

কালামুল আউলিয়া ফি শানে ইমামিল আউলিয়া

রহমাতুল্লাহে তায়ালা আলাইহিম আজমাঈন

রচনায়:মুহাম্মদ আজিজুল হক আল্-কাদেরী

অনুবাদ: অধ্যক্ষ আল্লামা মুহাম্মদ নুরুল আলম খাঁন

 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।

https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]


Post a Comment

নবীনতর পূর্বতন