আল্লামা হাজী ইমদাদুল্লাহ মােহাজেরে মক্কী(رحمة الله) বলেন:

 

আল্লামা হাজী ইমদাদুল্লাহ মােহাজেরে মক্কী(رحمة الله) বলেন:


দলিল:"সূফীগণের পরিভাষায় পাক আনফাছ হইতেছে, নিশ্বাস ও প্রশ্বাস উভয় সময়ই সরবে হউক বা নীরবে আল্লাহর র করা।" (যিয়াউল কুলুব,২৯ পৃ:)

উল্লেখিত আলােচনা দ্বারা প্রতিয়মান হয় যে, উচ্চ আওয়াজে আল্লাহর জিকির করা জায়েয ও মুস্তাহাব এবং পবিত্র কোরআন ও ছহীহ হাদিস দ্বারা প্রমাণিত। পাশাপাশি ফোকাহায়ে কেরাম ও সূফিয়ায়ে এজামগণের আকওয়াল দ্বারাও ইহা প্রমাণিত। তাই লােক দেখানাের উদ্দেশ্য না থাকলে, নামাজী, রােগী, ঘুমন্ত ব্যক্তি ও কোরআন তেলাওয়াতকারী না থাকলে উচ্চ আওয়াজে জিকির করা অবশ্যই জায়েয। বস্তুত লােক দেখানাের উদ্দেশ্যে কোন আমলই করা জায়েয নয়। কেননা রাসূলে পাক (ﷺ) বলেছেন-



أخبرنا عیسی بن هلال الحمصي ، قال: حدثنا محمد بن جمير ، قال: حدثنا أمامة معاویه بن سلام ، عن عكرمة بن عمار ، عن شداد أبي عمار ، عن أبي الباهلي ، قال: قال رسول الله صلى الله عليه وسلم: إن الله لا يقبل من العمل إلا ما كان له خالصا




"হযরত আবু উমামা (رضي الله عنه) বলেন, রাসূলে পাক (ﷺ) বলেছেন: ঐ আমল আল্লাহ তাআ'লা কবুল করেন না, যা তার জন্য খালেছ ভাবে না করা হয়।


(ইমাম নাসাঈ: সুনানে কুবরা, হাদিস নং ৪৩৩৩ ; নাসাঈ শরীফ, কিতাবুয জিহাদ, হাদিস নং ৩১৪০ ; তাফছিরে মাজহারী, ৪ র্থ খন্ড, ২৯৯ পৃ: তাফছিরে রুহুল মাআনী, ১৬ তম জি: ৫২৪ পৃ:; ইমাম ছিয়তী: জামেউছ ছাগীর, ১ ম জি: ১১৪ পৃ:)



অতএব, লােক দেখানাে ব্যতীত আল্লাহ তা'লার সন্তুষ্টিচিত্তে উচ্চস্বরে জিকির করা জায়েয।

______________________

শরীয়তের দৃষ্টিতে ক্বালবী জিকির ও ছামার বৈধ্যতা

রচনা ও সংকলনেঃ মুফতি মাওলানা আলাউদ্দিন জেহাদী

 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।

https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]


Post a Comment

নবীনতর পূর্বতন