দ্বিতীয় প্রকার জিকির

 

দ্বিতীয় প্রকার জিকির


আল্লামা কাজী ছানাউল্লাহ পানিপাথি(رحمة الله) দ্বিতীয় প্রকার জিকির সম্পর্কে উল্লেখ করেন,

ثانيها الذكر باللسان سرا

অর্থাৎ, দ্বিতীয় প্রকার জিকির হচ্ছে শুধু জিহ্বা যােগে গােপনীয় ভাবে।" (তাফছিরে মাজহারী, ৩ য় খন্ড, ৩৮৬ পৃ: সূরা আরাফের ৫৫ নং আয়াতের তাফছিরে ;)


এই প্রকার জিকির হচ্ছে, আওয়াজ ছাড়া শুধুমাত্র জিহ্বা নাড়িয়ে জিকির করা। এই ধরণের জিকির প্রসঙ্গে পবিত্র হাদিস শরীফে উল্লেখ আছে-

حدثنا أبو كريب ، قال: حدثنا زيد بن حباب ، عن معاوية بن صالح ، عن عمرو بن قيس ، عن عبد الله بن بستر ، ... قال: لا يزال لسانك رطبا من ذكر الله .

-"আব্দুল্লাহ ইবনে বুশর (رضي الله عنه) বলেন ...... আল্লাহর রাসূল (ﷺ) বলেছেন: আল্লাহর জিকির করতে করতে তােমাদের জিহ্বা যেন তাজা হয়ে থাকে।"


(তিরমিজি শরীফ, ২ য় জি: ১৭৫ পৃ: হাদিস নং ৩৩৭৫ ; মুস্তাদরাকে হাকেম, হাদিস নং ১৮২২ ; সুনানে ইবনে মাজাহ, হাদিস নং ৩৭৯৩ ; ইমাম হিন্দী: কানজুল উম্মাল, ১ ম খন্ড, ২১৮ পৃ: ; ইমাম বায়হাকী: শুয়াঈকুল ঈমান, ১ ম খন্ড, ৩৩৮ পূ ; তাবারানী তাঁর আওছাতে, ১ ম খন্ড, ৬১৮ পৃ:; মুসনাদে আহমদ ; তাফছিরে মাজহারী, ৩ য় খন্ড, ৩৮৬ পৃ: ; মুসনাদে আবু আওয়ানা ; মেসকাত শরীফ, ১৯৮ পৃ: ; মেরকাত শরহে মেসকাত, ৫ ম খন্ড, ১৫৪ পূ ; সুনানে দারেমী শরীফ, ২ য় খন্ড, ৩৯৮ পৃ: ; ইমাম ছিয়তী: জামেউছ ছগীর, ১ ম জি: ১৯ পৃ:)



ইমাম হাকেম নিছাপুরী(رحمة الله) হাদিসটিকে ছহীহ বলেছেন। ইমাম তিরমিজি(رحمة الله) হাদিসটিকে হাছান বলেছেন। সুনানু ইবনে মাজাহ'র তাহকিকে নাছিরুদ্দিন আলবানী হাদিসটিকে ছহীহ বলেছেন। এ বিষয়ে আরেকটি রেওয়ায়েতে এভাবে বর্ণিত আছে,



حدثنا علي ، أنا إسماعيل بن عياش ، حني عمرو بن قيس السكوني ، عن عبد الله بن بسر المازني قال: جاء أعرابي إلى النبي صلى الله عليه وسلم ، فقال: يا رسول الله ، أي الأغمال أفضل ؟ قال: أن فارق الدنيا ولسانك رطب من ذكر الله عز وجل



-"হযরত আব্দুল্লাহ ইবনে বুশর মাযিনী (رضي الله عنه) বলেন, একজন আরাবী প্রিয় নবীজি (ﷺ) এর কাছে এসে বললেন: ইয়া রাসূলাল্লাহ (ﷺ)! কোন আমল আল্লাহর কাছে অধিক উত্তম? প্রিয় নবীজি (ﷺ) বললেন: এমনভাবে দুনিয়া থেকে বের হয়ে যাও যেন তােমার জিহবা আল্লাহর জিকিরে তাজা হয়ে থাকে।


(মুসনাদে ইবনে জাদ, হাদিস নং ৩৪৩১ ; ইমাম আবু নুয়াইম: হিলিয়াতুল আউলিয়া, ৬ ষ্ঠ খন্ড, ১১১ পৃ: ; ইমাম বাগভী: শরহে সুন্নাহ, হাদিস নং ১২৪৫ ; ইমাম ছিয়তী: ফাতহুল কবীর, হাদিস নং ৬১৫৩)



এ বিষয়ে আরেকটি রেওয়ায়েত উল্লেখযােগ্য,



حنا إدريس بن عبد الكريم الحداد المقرئ ، ثنا عاصم بن علي ، ثنا عبد الرحمن بن ثابت بن ثوبان ، عن أبيه ، عن مكحول ، عن جبير بن تقير ، عن يامر ، عن معاذ بن جبل ، رضي الله عنه قال: سألت رسول الله صلى الله عليه وسلم أي الأعمال أحب إلى الله عز وجل ؟ قال: أن تموت ولسانك رطب من ذكر الله عز وجل



-"হযরত মুয়াজ ইবনে জাবাল (رضي الله عنه) বলেন, আল্লাহর রাসূল (ﷺ) কে জিজ্ঞাসা করলাম, কোন আমল আল্লাহর কাছে অধিক পছন্দনীয়? প্রিয় নবীজি (ﷺ) বলেন: এমনভাবে মৃত্যুবরন কর যেন তােমার জিহবা আল্লাহর জিকিরে তাজা হয়ে থাকে।"


(ইমাম তাবারানী: আদ- দোয়া, হাদিস নং ১৮৫২ ; ছহীহ্ ইবনে হিব্বান, হাদিস নং ৮১৮ ; ইমাম তাবারানী: মুজামুল কবীর, হাদিস নং ১৮১ ; ইমাম হিন্দী: কানজুল উম্মাল, ১ম খন্ড, ২১৩ পৃ:)



এ বিষয়ে আরেকটি রেওয়ায়েত উল্লেখযােগ্য-



حدشنا جعفر الصائغ ، ثنا محمد بن خداش ، ثنا كثير بن هشام ، ثنا عثمان بن عطاء ، عن أبيه ، عن أبي رزين ، قال: قال النبي صلى الله عليه وسلم: يا أبا رزين ، إذا خلوت فحرك لسانك بذكر الله عز وجل ،



-"হযরত আলী রাজিন (رضي الله عنه) বলেন, রাসূলে করিম (ﷺ) বলেছেন: হে আবু রাজিন! যখন তুমি গত হয়ে যাবে তখনও যেন তােমার জিহবা আল্লাহর জিকিরে নড়তে থাকে।" (ইমাম আবু বকর বাজ্জার, ওফাত ৩৫৪ হি: কিতাবুল ফাওয়াইদ, হাদিস নং ১১০১ ; ইমাম আবু নুয়াইম: হিলিয়াতুল আউলিয়া, ১ ম খন্ড, ৩৬৬ পৃ:)



ইমাম তাবারানী(رحمة الله) হাদিসটি এভাবে হযরত আনাস (رضي الله عنه) থেকে উল্লেখ করেছেন,



وعن أنس قال: قال رسول الله صلى الله عليه وسلم لأبي رزين: يا أبا رزين إذا خلوت فخرك لسانك بذكر الله ،



-"হযরত আনাস (رضي الله عنه) বলেন, রাসূলে পাক (ﷺ) আবু রাজিন (رضي الله عنه) কে বলেছেন: যখন তুমি গত হয়ে যাবে তখনও যেন তােমার জিহবা আল্লাহর জিকিরে নড়তে থাকে।" (ইমাম তাবারানী: মুসনাদে শামেঈন, হাদিস নং ২৩২৫)



ইমাম আবু বকর বায়হাক্কী(رحمة الله) আরেকটি সূত্রে হাদিসটি এভাবে বর্ণনা করেছেন,



أخبرنا أبو عبد الله الحافظ ، وأحمد بن الحسن القاضي ، قالا: نا أبو العباس محمد بن يعقوب ، قال: أنا العباس بن مزيد ، قال: أخبرني أبي ، قال: أنا عثمان بن عطاء ، عن أبيه ، عن الحسن ، عن أبي رزين ، أنه قال له رسول الله صلى الله عليه وسلم: ... عليك بمجالس أهل الذكر ، وإذا خلوت فحرك السائك ما استطفت بذكر الله ،



-"হযরত আবু রাজিন (رضي الله عنه) হতে বর্ণিত, নিশ্চয় তিনি বলেন তাকে রাসূলে পাক (ﷺ) কে বলেছেন: আহলে জিকিরদের মজলিসে বসা তােমার জন্য আবশ্যক। যখন তুমি গত হয়ে যাবে তখনও যেন তােমার জিহবা আল্লাহর জিকিরে নড়তে থাকে।"


(ইমাম বায়হাকী: শুয়াইবুল ঈমান, হাদিস নং ৮৬০৮ ; তাফছিরে মাজহারী, ৩ য় খন্ড, ৪র্থ খন্ড, ৩৪৮ পৃ:; সূরা ইউনূছে ৬২ নং আয়াতের ব্যাখ্যায়)



এ ব্যাপারে আরেক হাদিসে আছে,



قال عليه السلام: طوبى لمن مات ولسانه رطب من ذكر الله



-"আল্লাহর রাসূল (ﷺ) বলেছেন: ঐ ব্যক্তির জন্য সুসংবাদ যে মারা গেল অথচ তার জিহ্বা আল্লাহর জিকিরে তাজা হয়ে রইল।"


(তাফসীরে কবীর শরীফ, ১ম খন্ড, ২০৪ পৃ:, তাফসীরে নিছাপুরী, ১ম খন্ড, ৮৯ পৃ:)



উল্লেখিত হাদিস সমূহ দ্বারা প্রমাণিত হয় যে, জিকিরের মধ্যে এক প্রকার জিকির হচ্ছে শুধু মাত্র জিহ্বা যােগে জিকির করা। এই হাদিস সমূহে ঠোট নাড়ানাের ব্যাপারে কোন কিছু উল্লেখ নেই। সুতরাং ঠোট বন্ধ করে শুধু মাত্র জিহ্বা যােগে আল্লাহ তা'লার জিকির করাই এই স্তরের অন্তর্ভুক্ত।

______________________

শরীয়তের দৃষ্টিতে ক্বালবী জিকির ও ছামার বৈধ্যতা

রচনা ও সংকলনেঃ মুফতি মাওলানা আলাউদ্দিন জেহাদী

 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।

https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]


Post a Comment

নবীনতর পূর্বতন