গরু এবং উটের মধ্যে সাত ব্যক্তি শরিক হতে পারবে, কিন্তু অংশীদারদের মধ্যে যদি কারো সাত ভাগের এক ভাগের চেয়েও কম হয়, তবে কারো কুরবানি হবে না। তবে হ্যাঁ, সাতের এক অংশের চেয়ে বেশি হলে সমস্যা নেই। যেমন, গরু অথবা উটে ছয় বা পাঁচ জনের পক্ষ হতে কুরবানি হতে পারে। এ ক্ষেত্রে সকলের অংশ সমান হওয়া আবশ্যক নয়। তবে তা আবশ্যক যে, কারো অংশ যেন সাতের এক অংশের কম না হয়।
গরু বা উটের শরিকদারদের মধ্যে যদি কোন একজনও কাফির বা বেদ্বিন অথবা বদ-মাযহাবি কিংবা তাদের মধ্যে কারো উদ্দেশ্য যদি শুধু এমন হয় যে, গোশত খাবে তবে কারো কুরবানি হবে না।
কুরবানির সকল অংশীদারদের নিয়্যত আল্লাহর নৈকট্য অর্জন হতে হবে। অর্থাৎ কারো উদ্দেশ্য যেন গোশত নেয়া না হয়। কিন্তু এটা আবশ্যক নয় যে, ঐ নিয়্যত এক রকমের হবে। যেমন, কুরবানির সাথে আকিকারও অংশীদার হতে পারবে। কেননা আকিকা’র নিয়্যতও নৈকট্য অর্জন করা।
অংশীদারদের সাথে কুরবানি হলে আবশ্যক যে, গোশত ওজন করে বন্টন করা, অনুমানের ভিত্তিতে বণ্টন করা নয়। কেননা হতে পারে কারো বেশি হয়ে যাবে আবার কারো কম হবে; এটা নাজায়িয। কেউ যদি মনে করে, কম হোক বা বেশি হোক একে অন্যকে মাফ করে দিবে; এরূপ শুদ্ধ নয়। তবে সকল অংশীদার যদি একজনকে মালিক বানিয়ে দেয় যে, যাকে চায় সে গোশত দিবে, যাকে চায় না দিবে এবং তার না দেয়ার জন্য কোন অংশীদার অসন্তুষ্ট হবে না; তবে এক্ষেত্রে তা জায়িয হবে এবং তখন ওজন করাও আবশ্যক নয়। ৭৯
৭৯ - ওয়াকারুল ফাতাওয়া, চতুর্থ খন্ড।
_________________
কুরবানি (ঐতিহাসিক প্রেক্ষাপট ও আহকাম)
গ্রন্থনা ও সংকলন:
মুফতি মুহাম্মদ আলমগীর হোসাইন আন-নাজিরী
অধ্যক্ষ, জামি‘আ-এ-‘ইলমে মদীনা, নেত্রকোণা
🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।
https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]
একটি মন্তব্য পোস্ট করুন