খাসি কুরবানি করার দলিল


* হযরত জাবির (رضي الله عنه) থেকে বর্ণিত যে, তিনি বলেন:

عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ قَالَ ذَبَحَ النَّبِىُّ -صلى الله عليه وسلم- يَوْمَ الذَّبْحِ كَبْشَيْنِ أَقْرَنَيْنِ أَمْلَحَيْنِ مُوجَأَيْنِ

-“নবী করিম (ﷺ) ঈদের দিন চিত্রা রঙ্গের শিং বিশিষ্ট দু’টি খাসি ছাগল (মেষ) কুরবানি করেছেন।” ৭০


৭০ - আবু দাউদ: ২৭৯৭;  মিশকাত শরীফ, পৃষ্ঠা: ২২৮।



* হযরত আবু হুরায়রা (رضي الله عنه) থেকে বর্ণিত যে,



عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه و سلم كَانَ إِذَا أَرَادَ أَنْ يُّضَحِّيَ اِشْتَرَى كَبْشَيْنِ عَظِيْمَيْنِ أَقْرَنَيْنِ أَمْلَحَيْنِ مَوْجُوْءَيْنِ فَذَبَحَ أَحَدَهُمَا عَنْ أُمَّتِهِ لِمَنْ شَهِدَ لِلَّهِ بِالتَّوْحِيدِ وَشَهِدَ لَهُ بِالْبَلَاغِ وَذَبَحَ الْآخَرَ عَن مُحَمَّدٍ وَعَنْ آلِ مُحَمَّدٍ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ



-“রাসুলুল্লাহ (ﷺ) যখন কুরবানির ইচ্ছা করতেন তখন দু’টি মোটাতাজা, গোশতওয়ালা, শিং বিশিষ্ট, চিত্রা রঙ্গের খাসিকৃত দুম্বা (মেষ) ক্রয় করতেন। অতঃপর এর একটি আপন উম্মতের যারা আল্লাহ্’র তাওহিদের স্বাক্ষী দেয় এবং তার নবুওয়্যাতের প্রচারের স্বাক্ষী দেয়, তাঁদের পক্ষ থেকে এবং অপরটি মুহাম্মদ (ﷺ) ও তাঁর পরিবার বর্গের পক্ষ থেকে কুরবানি করতেন।” ৭১


৭১ - ইবনু মাজাহ: ৩১২২; আল-মুসতাদরাক লিল-হাকীম: ৭৫৪৭; আস-সুনানুল কুবরা লিল-বায়হাক্বী: ১৮৮২৬।



* আল্লামা শায়খ যাইনুদ্দিন ইবনু নুজাইম (رحمة الله) বলেন:



وَالْخَصِيُّ وَعَنْ اَبِي حَنِيفَةَ رَحِمَهُ اللَّهُ تَعَالَي هُوَ اَوْلَي لِاَنَّ لَحْمَهُ اَطْيَبُ وَقَدْ صَحَّ اَنَّهُ عليه الصلاة والسلام ضَحَّي بِكَبْشَيْنِ اَمْلَحَيْنِ مَوْجُوئَيْنِ



-“হযরত ইমাম আ‘যম আবু হানিফা (رضي الله عنه) হতে বর্ণিত, ‘খাসি কুরবানি করা উত্তম। কেননা নিশ্চয় খাসির গোশত অধিক সুস্বাদু।’ আর তিনি সহিহ হাদিস দ্বারা প্রমাণ করেছেন যে, নিশ্চয় রাসুল পাক (ﷺ) চিত্রা রঙ্গের দু’টি খাসি কুরবানি করেছেন।” ৭২


৭২ - আল-রাহরুর রাইক, খন্ড: ৮, পৃষ্ঠা: ১৭৬।



* ১২শত শতাব্দীর মুজাদ্দিদ মুহিউদ্দিন আওরঙ্গজেব বাদশাহ আলমগীর প্রায় সাতশ’ ফক্বিহ ও মুজতাহিদ দ্বারা ফাতাওয়ায়ে আলমগীরী সংকলন করিয়েছেন। সে ফাতাওয়ার কিতাবে এসেছে-



وَالْخَصِيُّ اَفْضَلُ مِنَ الْفَحَلِ لِاَنَّهُ اَطْيَبُ لَحْمًا كَذَا فِي الْمُحِيْطِ



-“পাঠা থেকে খাসি কুরবানি করা উত্তম। কেননা খাসির গোশত অধিক সুস্বাদু।” ৭৩


৭৩ - ফাতাওয়ায়ে আলমগীরী, খন্ড: ৪, পৃষ্ঠা: ২৯৯।



* বিখ্যাত ‘হিদায়া’ নামক কিতাবে রয়েছে-



وَالْخَصِيُّ لِاَنَّ لَحْمَهَا اَطْيَبُ وَقَدْ صَحَّ اَنَّ النَّبِيَّ صلي الله عليه وسلم ضَحَّي بِكَبْشَيْنِ اَمْلَحَيْنِ مَوْجُوْئَيْنِ



-“খাসিী দ্বারা কুরবানি জায়িয। কেননা খাসির গোশত অধিক উত্তম। সহিহ হাদিস দ্বারা প্রমাণিত যে, রাসুল পাক (ﷺ) সাদা-কালো মিশ্রিত রঙ্গের দু’টি খাসি কুরবানি করেছেন।” ৭৪


৭৪ - হিদায়া, খন্ড: ২, পৃষ্ঠা: ৪৪৮।



* চতুর্দশ শতাব্দীর মুজাদ্দিদ, ইমামে আহলে সুন্নাত, আ‘লা হযরত শাহ্ ইমাম আহমাদ রেযা খান ফাযিলে বেরেলভি (رحمة الله) বলেন:



خصی قربانی افضل ہے اور اس میں ثواب زیادہ ہے۔



-“খাসি কুরবানি উত্তম এবং এতে অধিক ছাওয়াব রয়েছে।” ৭৫


৭৫ - ফাতাওয়ায়ে রেজভীয়া, খন্ড: ৮, পৃষ্ঠা: ৪৪২।



* সদরুশ শরিয়ত খলিফায়ে আ‘লা হযরত আল্লামা মুফতি আমজাদ আলী আ‘যমী রেজভী হানাফী বলেন:



بکری بکرے سے افضل ہے مگر خصی بکرا بکری سے افضل ہے۔



-“ছাগল থেকে ছাগী উত্তম। কিন্তু খাসি কুরবানি করা ছাগ ও ছাগী উভয়টি থেকে উত্তম।” ৭৬


৭৬ - বাহারে শরীয়ত, খন্ড: ১৫, পৃষ্ঠা: ৬৮৯।



অতএব, উপর্যুক্ত এ সরিহ-স্পষ্ট ও অকাট্য দলিলাদির বিপরীতে কিছু ব্যাখ্যামূলক কথা বা সনদহীন বর্ণনার দ্বারা খাসি কুরবানি করা হারাম প্রমাণ করতে আদাজল খেয়ে নামাটাই হলো মূর্খতা ও কিতাবের সাথে সম্পর্কহীনতার পরিচায়ক।

_________________

কুরবানি (ঐতিহাসিক প্রেক্ষাপট ও আহকাম)

গ্রন্থনা ও সংকলন:

মুফতি মুহাম্মদ আলমগীর হোসাইন আন-নাজিরী

অধ্যক্ষ, জামি‘আ-এ-‘ইলমে মদীনা, নেত্রকোণা

 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।

https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]


Post a Comment

নবীনতর পূর্বতন