আল্লামা ইমাম তাহতাবী রহ: এর দৃষ্টিতে উচ্চ সুরে জিকির

 

আল্লামা ইমাম তাহতাবী রহ: এর দৃষ্টিতে উচ্চ সুরে জিকির:

ويستفاد من الحديث الأخير جواز رفع الصوت بالذكر والتكبير عقب المكتوبات بل من السلف من قال باستحبابه وجزم به ابن حزم من المتأخرين

-" (হযরত ইবনে যুবাইর রা:) এর বর্ণিত হাদিসের শেষাংশ দ্বারা প্রমাণিত হয়, ফরজ নামাজের পর উচ্চস্বরে তাকবীর ও জিকির করা জায়েয। বরং সালাফদের অনেকে এটাকে মুস্তাহাব বলেছেন। পরবর্তী উলামাদের মধ্যে ইবনে হাজম(رحمة الله) দৃঢ়তার সাথে একমত পােষন করেছেন। (হাশিয়াতুত তাহতাভী আলা মাকিল ফালাহ,১ম খন্ড,৩১২ পৃ:)



আল্লামা আহমদ তাহতাভী(رحمة الله) আরাে বলেছেন,



قال في الفتاوى لا يمنع من الجهز بالذكر في المساجد احترازا عن الدخول تحت قوله تعالى: { ومن أظلم ممن مع مساجد الله أن يذكر فيها اسفة كذا في البزازية




"মুছান্নিফ তার ফাতওয়ার মধ্যে বলেন: মসজিদে উচ্চস্বরে জিকির করতে বাধা দিবেনা। বাধা দানকারী পবিত্র কোরআনের নিম্নোক্ত আয়াতের হুকুমের অন্তর্ভূক্ত হবে:



ومن أظلم ممن مع مساجد الله أن يذكر فيها اسمةومن أظلم ممن مع مساجد الله أن يذكر فيها اسمة



-"তার চেয়ে বড় জালিম কে আছে যে মসজিদ সমূহে আল্লাহর জিকির করতে বাধা দেয়। যেমনটি ফাতওয়ায়ে বাযাজিয়ার মধ্যে রয়েছে।(হাশিয়াতুত তাহতাভী আলা মাকিল ফালাহ,১ম খন্ড,৩১২ পৃ:)



দলিল: হিজরী ১৪ শ শতাব্দির অন্যতম মুজাদ্দিদ আল্লামা আহমদ রেজা খাঁন ফাজেলে বেরলভী(رحمة الله) বলেন: উচ্চস্বরে জিকির করা জায়েয, তবে খেয়াল রাখতে হবে যেন কোন নামাজী, রােগী ও শয়নকারীর ক্ষতি না হয়।" (আহকামে শরীয়ত, ১৬৬ পৃ:)



দলিল: আল্লামা আশরাফ আলী থানভী ও আল্লামা রশিদ আহমদ গাঙ্গুহী। উভয়ের অভিমত হচ্ছে:"তবে জিকিরের একাগ্রতা সৃষ্টি ও শয়তানের কুমন্ত্রনা থেকে বাচার একটা ব্যবস্থা হিসেবে উচ্চস্বরে জিকির করে, তবে তাতে কোন ক্ষতি নেই।" (মাজালিছে হাকিমুল উম্মত, ১৪৫ পৃ:)



কোন কোন শায়েখ ক্বালবী জিকিরের ব্যাখ্যা দিয়েছেন এভাবে:



দলিল:"ইহা নিয়ম হইল এই শ্বাস গ্রহণ করার সময় অন্তরের ভাষায় বলিবে لا اله এবং বাহির করিবার সময়


ا لا اله


। তাছাড়া কোন কোন বুজুর্গের মতে ইহার বিপরিত অর্থাৎ, নিশ্বাস ত্যাগের সময় لا اله বলিবে।" (আনােয়ারুছ ছালিকিন, ৭৯ পৃ:)।

______________________

শরীয়তের দৃষ্টিতে ক্বালবী জিকির ও ছামার বৈধ্যতা

রচনা ও সংকলনেঃ মুফতি মাওলানা আলাউদ্দিন জেহাদী

 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।

https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]


Post a Comment

নবীনতর পূর্বতন