একটি পশুতে কতজন শরিক কুরবানি দিতে পারবে?
ছোট পশু তথা ছাগল বা এ জাতীয় পশুর ক্ষেত্রে একটি পশু একজনের পক্ষ থেকেই দিতে হবে।
আর উট ও গরু এবং গরু জাতীয় পশুর ক্ষেত্রে সর্বোচ্চ সাতজন পর্যন্ত শরিক হতে পারবে। ইমাম মুসলিম তাঁর ‘আস-সহিহ’ গ্রন্থে, ইমাম তিরমিযি তাঁর আল-জামি‘ গ্রন্থের ‘কুরবানি’ অধ্যায়ের ‘باب ما جاء في الإشتراك في الأضحية (কুরবানিতে অংশীদার)’ নামক পরিচ্ছেদে এবং আরো অনেক ইমাম তাঁদের স্ব-স্ব গ্রন্থে হযরত জাবির (رضي الله عنه) থেকে বর্ণনা করেন:
حَدَّثَنَا قتيبة حَدَّثَنَا مالك بن أنس عَنْ أَبِى الزُّبَيْرِ الْمَكِّىِّ عَنْ جَابِرِ قَالَ نَحَرْنَا مَعَ رَسُولِ اللَّهِ -صلى الله عليه وسلم- بِالْحُدَيْبِيَةِ الْبَدَنَةَ عَنْ سَبْعَةٍ وَالْبَقَرَةَ عَنْ سَبْعَةٍ
-“তিনি বলেন, আমরা হুদায়বিয়াতে রাসুলুল্লাহ্ (ﷺ)-এর সাথে উট সাত জনের পক্ষ থেকে এবং গরু-ও সাত জনের পক্ষ থেকে কুরবানি করেছি।” ৭৭
৭৭ - মুসলিম, হাদিস নং- ৩২৪৬; তিরমিযী, হাদিস নং- ১৫০২;
আবু দাউদ, হাদিস নং- ২৮১১; ইবনু মাজাহ, হাদিস নং- ৩১৩২।
হাদিসটি বর্ণনা করে ইমাম তিরমিযি বলেন:
قَالَ اَبُو عِيْسَى هَذَا حَدِيْثٌ حَسَنٌ صَحِيْحٌ وَالْعَمَلُ عَلَى هَذَا عِنْدَ أَهْلِ الْعِلْمِ مِنْ أَصْحَابِ النَّبِيِّ صلى الله عليه وسلم وَغَيْرِهِمْ وَهُوَ قَوْلُ سُفْيَانَ الثَّوْرِي وَابْنِ الْمُبَارَكِ وَالشَّافِعِيِّ وَاَحْمَدَ وَإِسْحٰقَ
-“এ হাদিসটি ‘হাসান-সহিহ’। এর উপরই হুযুর পাকের সাহাবায়ে কিরাম ও অন্যান্যদের আমল ছিল। এবং এটাই ইমাম সুফয়ান ছাওরি, আব্দুল্লাহ্ ইবনু মুবারক, ইমাম শাফেয়ি, ইমাম আহমদ ও ইমাম ইসহাক-এর অভিমত।”
অনুরূপ হযরত ইবনু আব্বাস, ইবনু উমর, ইবনু মাস‘উদসহ অনেক প্রখ্যাত সাহাবি থেকে মারফূ‘ ও সহিহ সনদে উট ও গরুতে সাত ভাগে কুরবানি করার কথা বর্ণিত হয়েছে। অনেকে এ হাদিসগুলো রাসুল পাকের সফরকালীন সময়ের আমল বলে মুক্বিম অবস্থায় সাতভাগে কুরবানি করা যাবে না মর্মে ফিতনা ছড়ায়। এটা তাদের অজ্ঞতা ও গোড়ামীর পরিচায়ক। কেননা হাদিসসমূহে মুসাফির বা মুক্বিম হওয়ার বিষটি নির্দিষ্ট করা হয় নি। তদুপরি ইমাম আবু দাউদ তাঁর আস-সুনান কিতাবে ‘গরু ও উট কতজনের পক্ষ থেকে কুরবানি করা যাবে’ (باب فِى الْبَقَرِ وَالْجَزُورِ عَنْ كَمْ تُجْزِئُ) নামক অধ্যায়ে সাতভাগে কুরবানির পক্ষের হাদিস এনেছেন। আবার আলাদা করে ‘মুসাফিরের কুরবানি’ (باب فِى الْمُسَافِرِ يُضَحِّى) নামক পরিচ্ছেদ-ও ক্বায়েম করেছেন। অথচ সেখানে সাতভাগের হাদিসটি আনেন নি। যাতে প্রমাণিত হয় যে, মুহাদ্দিসগণ সাতভাগের বিষয়টি সফরের সাথে নির্দিষ্ট করেন নি। আবার হুযুর পাকের ‘ক্বওলি’ হাদিস দ্বারাও সাতভাগে কুরবানির কথা প্রমাণিত রয়েছে। যাতে তিনি মুসাফির বা মুক্বিম হওয়ার প্রতি নির্দিষ্ট করেন নি। যেমন, হযরত আব্দুল্লাহ ইবনু মাস‘উদ থেকে বর্ণিত-
عَنْ عَبْدِ اللَّهِ عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ الْبَقَرَةُ عَنِ سَبْعَةٍ وَالْجَزُوْرَ عَنْ سَبْعَةٍ فِي الْأَضَاحِي
-“নবী পাক (ﷺ) ইরশাদ করেন: কুরবানিতে গরু সাত জনের পক্ষ থেকে এবং উট-ও সাত জনের পক্ষ থেকে।”৭৮
৭৮ - আল-মু‘জামুল কাবীর লিত-তাবারানী, হাদিস নং- ১০০৪৬।
আবার উট ‘দশজনের পক্ষ থেকে’ বলেও একটি হাদিস পাওয়া যায়। এখানে ‘দশজনের পক্ষ থেকে’ কথাটি ‘শায’, যা অনেক রিওয়ায়াতে বর্ণিত সহিহ সনদের ‘সাতজনের পক্ষ থেকে’ কথাটির বিপরীত। কাজেই তা গ্রহণযোগ্য নয়। চূড়ান্ত ফাতাওয়া হলো- ‘গরু, মহিষ ও উট সর্বোচ্চ সাতজনের পক্ষ থেকে কুরবানি করা যাবে।’
_________________
কুরবানি (ঐতিহাসিক প্রেক্ষাপট ও আহকাম)
গ্রন্থনা ও সংকলন:
মুফতি মুহাম্মদ আলমগীর হোসাইন আন-নাজিরী
অধ্যক্ষ, জামি‘আ-এ-‘ইলমে মদীনা, নেত্রকোণা
🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।
https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]
একটি মন্তব্য পোস্ট করুন