রাসূল (ﷺ)‘র সৃষ্টি বিষয়ক আলোচনা এ বিষয়ে ইমাম মুহাদ্দিসগণের অভিমত: অভিমত নং- ১১-২০



১১. ইমাম কাস্তাল্লানী (رحمة الله)সহ আরও অনেকে উল্লেখ করেন-


وقد اختلف هل القلم اول المخلوقات بعد النور المحمدى؟ فقال الحافظ ابو يعلى الهمدانى: الاصح ان العرش قبل القلم-


-‘‘ইমাম কাস্তাল্লানী (رحمة الله) আরও বলেন, ইমাম আবু ই’য়ালা (رحمة الله) কে প্রশ্ন করা হয় মুসলিম ইমামগণের ইখতিলাফ যে রাসূল (ﷺ) এর নূর মোবারকের পর প্রথম কী কলম সৃষ্টি? অতঃপর হাফেয আবু ই’য়ালা হামদানী (رحمة الله) বলেন,  বিশুদ্ধ বর্ণনা হলো কলমের পূর্বে আরশ সৃষ্টি করা হয়েছে।’ ৭০

➥{ইমাম কাস্তাল্লানী : মাওয়াহেবে লাদুন্নীয়া : ১ম খণ্ড : ৭২ পৃ. মাকতুবায়ে ইসলামিয়্যাহ, বয়রুত।}



তাই রাসূল (ﷺ)-এর নূর মোবারকের পরেও প্রথম সৃষ্টি কলম নয়, বরং তার পূর্বে আরও অনেক কিছুই সৃষ্টি করা হয়েছে, যেমন আরশ, তার পূর্বে পানি সৃষ্টি করা হয়েছে।



১২. মুজাদ্দেদ তরিকার প্রবর্তক ইমামে রব্বানী মুজাদ্দিদ এ আলফেসানী শায়খ আহমদ ফারুকী সেরহিন্দী (رحمة الله) স্বীয় মাকতুবাত শরীফে বলেন,


حقيقت محمد عليه من الصلوة افضلها ومن التسليمات اكملها كہ ظهور اول است وحقيقة الحقائق است باں معنى كہ حقائق ديگر چه حقائق انبياء كرام وچہ حقائق ملائك عظام عليه الصلوة والسلام كا اظلال اندمر او واجل حقائق است قال اول ما خلق الله نورى وقال عليه الصلوة والسلام خلقت من نور الله والمؤمنون من نورى-


-‘‘হাক্বীক্বতে মুহাম্মদী (ﷺ) বিকাশের দিক দিয়ে সর্বপ্রথম এবং সকল হাক্বীক্বতের হাক্বিক্বত। সকল আম্বিয়ায়ে কেরাম (ﷺ) এবং সম্মানিত সকল ফিরিশতাগণ হুযূর (ﷺ) এর হাক্বিক্বতের নির্যাস। রাসূলে খোদা (ﷺ) বলেছেন,  সর্বপ্রথম আল্লাহ্ তা‘য়ালা যা সৃষ্টি করেছেন তা হল আমারই নূর। আরো বলেছেন যে,  আমি আল্লাহর নূর হতে এবং সকল ঈমানদারগণ আমার নূর হতে সৃষ্টি।’’ ৭১

➥{মুজাদ্দেদে আলফেসানী : মকতুবাত ৩য় খণ্ড : ২৩১ পৃ}



১৩. ত্রয়োদশ শতাব্দীর মুজাদ্দিদ আল্লামা শাহ আব্দুল আযীয মুহাদ্দিস দেহলভী (رحمة الله) স্বীয় ‘‘তাফসীরে আযিযী”তে বলেন, 


در عالم ارواح اول كسے كہ پيدا شد ايشاں بودند-


-‘‘রুহ জগতে (আলমে আরওয়াহে) সর্বপ্রথম যাকে সৃষ্টি করা হয়,  তিনি হচ্ছেন রাসূল (ﷺ)।’  ৭২

➥{শাহ আজিজ মুহাদ্দিস দেহলভী : তাফসীরে আযিযী: ৩০ পারা: পৃ-২১৯}



১৪. বিশ্বের অন্যতম মুহাদ্দিস আল্লামা মোল্লা আলী ক্বারী (رحمة الله) ‘মিরকাত’ গ্রন্থে উল্লেখ করেন,


قَالَ ابْنُ حَجَرٍ: اخْتَلَفَتِ الرِّوَايَاتُ فِي أَوَّلِ الْمَخْلُوقَاتِ، وَحَاصِلُهَا كَمَا بَيَّنْتُهَا فِي شَرْحِ شَمَائِلِ التِّرْمِذِيِّ أَنَّ أَوَّلَهَا النُّورُ الَّذِي خُلِقَ مِنْهُ - عَلَيْهِ الصَّلَاةُ وَالسَّلَامُ- -، ثُمَّ الْمَاءُ، ثُمَّ الْعَرْشُ


-‘‘ইমাম ইবনে হাজার (رحمة الله) বলেন, আদি সৃষ্টি কোন বস্তু তা নিয়ে ভিন্ন ভিন্ন বর্ণনা রয়েছে, যার সার-সংক্ষেপ আমি শামায়েলে তিরমিযীর ব্যাখ্যা গ্রন্থে আলোচনা করেছি। সর্বপ্রথম সেই নূরকে মহান রব সৃষ্টি করেছেন যে নূর থেকে রাসূল (ﷺ) কে সৃষ্টি করা হয়েছে, তারপর পানি সৃষ্টি করা হয়েছে, তারপর আরশ সৃষ্টি করা হয়েছে।’’ ৭৩

➥{আল্লামা মোল্লা আলী ক্বারী : মিরকাতুল মাফাতীহ : ১/১৪৮ পৃ. হা/৭৯}



১৫. উপমহাদেশের শ্রেষ্ঠতম মুহাদ্দিস আল্লামা আব্দুল হক মুহাদ্দিস দেহলভী (رحمة الله) স্বীয় সিরাত গ্রন্থ ‘‘মাদারিজুন নবুয়ত’’ এর দ্বিতীয় খণ্ডের ২য় পৃষ্ঠায় উল্লেখ করেন-


بدانك اول مخلوقات وواسطہ صدور كا ئنات وواسطہ خلق عالم وادم عليه السلام نور محمد صلى الله عليہ وسلم ست چنانچہ حديث در در صحيح دار دشده كہ اول ما خلق الله نورى وسائر مكونات علوى وسفلى ازاں  نور وازاں جوهر پاك پيدا شده-


-‘‘জেনে রেখো,  সর্বপ্রথম সৃষ্টি এবং কুল মাখলুকাত তথা আদম عليه السلام সৃষ্টিরও একমাত্র মাধ্যম নূরে মুহাম্মদী (ﷺ)। কেননা ‘সহীহ’ হাদিস শরীফে বর্ণিত হয়েছে- اول ما خلق الله نورى আল্লাহ্ তা‘য়ালা সর্বপ্রথম আমার নূর মোবারক সৃষ্টি করেছেন এবং উর্ধ্ব ও নিম্ন জগতের সবই তাঁরই নূরে পাক ও মৌলিক সত্ত্বা থেকেই সৃষ্ট।’’ ৭৪

➥{শায়খ আব্দুল হক মুহাদ্দিস দেহলভী : মাদারেজুন নবুয়্যাত : ২/২ পৃ.}



আল্লামা আবদুল হক মুহাদ্দিস দেহলভী (رحمة الله) উক্ত হাদিসটিকে সহীহ বলেছেন। আমাদের দেশের কতিপয় আলেম উক্ত হাদিসকে জাল বলে শায়খ দেহলভী (رحمة الله) থেকেও বড় মুহাদ্দিস সাজতে চান!



১৬. আল্লামা শায়খ আব্দুল হক মুহাদ্দিস দেহলভী (رحمة الله) বলেন,


اما اول وى صلى الله عليہ وسلم اوليت درايجاد كہ اول ما خلق الله نورى اوليت در نبوت كہ كنت اويست نبيا وادم منجدل فى طينة واول در عالم در روز ميثاق الست بربكم قالوا بلى واول من امن بالله وبذالك امرت وانا واول المسلمين- 


-‘‘তিনি সৃষ্টির মধ্যে সর্বপ্রথম। রাসূল (ﷺ) ইরশাদ করেন, আল্লাহ্ তা‘য়ালা সর্বপ্রথম যা সৃষ্টি করেছেন, তাহলো আমারই নূর। তিনি নবুওয়াত প্রাপ্তির ক্ষেত্রেও সর্বপ্রথম। অতঃপর ইরশাদ ফরমান, আমি নবী ছিলাম যখন আদম (عليه السلام) এর সৃষ্টি সম্পন্ন হয়নি। তিনি নবীগণের নিকট থেকে অঙ্গীকার গ্রহণের দিন আল্লাহর বাণী ‘আমি কি তোমাদের রব নই?’ এর বেলায় সর্বপ্রথম ‘হ্যা’ বলে সম্মানিত উত্তরদাতা। তিনিই সর্বপ্রথম আল্লাহ তা‘য়ালার প্রতি ঈমান স্থাপনকারী।’’ ৭৫

➥{শায়খ আব্দুল হক মুহাদ্দেস দেহলভী : মাদারেজুন নবুওয়াত : ১/৬ পৃ.}



১৭. আল্লামা আব্দুল গণী নাবলূসী (رحمة الله) স্বীয় ‘হাদীকাতুন নাদিয়া’ নামক গ্রন্থে লিখেন,


 كما ورد ان الله تعالى أول ما خلق نور محمد صلى الله عليه وسلم ثم خلق منه جميع الاشياء-


-‘‘যেমন বর্ণিত আছে যে,  নিশ্চয়ই আল্লাহ্ তা‘য়ালা যা সর্বপ্রথম সৃষ্টি করেছেন তা হল নূরে মুহাম্মদী (ﷺ)। অতঃপর ঐ নূর হতে সমস্ত বস্তু সৃষ্টি করা হয়েছে।’’ ৭৬

➥{শায়খ ইউসুফ নাবহানী, জাওয়াহিরুল বিহার: ৩/৩১২ পৃ.}



১৮. আল্লামা ইবনুল হাজ্জ আল মালেকী (رحمة الله) [ওফাত.৭৩৭ হি.] সর্ব প্রথম সৃষ্টি সম্পর্কে লিখেন,


فيه ايضا ، أى فى كتاب شفاء الصدور للخطيب أبى الربيع وَفِيهِ أَيْضًا أَنَّ أَوَّلَ مَا خَلَقَ اللَّهُ نُورُ مُحَمَّدٍ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - فَأَقْبَلَ ذَلِكَ النُّورُ يَتَرَدَّدُ وَيَسْجُدُ بَيْنَ يَدَيْ اللَّهِ عَزَّ وَجَلَّ -


-‘‘তার মধ্যেও আছে অর্থাৎ আল্লামা খতিবে আবি রবীঈ (رحمة الله) তাঁর ‘‘সিফাউস সূদুর’’ গ্রন্থে বর্ণনা করেন,  নিশ্চয়ই সর্বপ্রথম ‘‘আল্লাহ্ তা‘য়ালা যা সৃষ্টি করেছেন তা হল মুহাম্মদ (ﷺ) এর নূর। অতঃপর ঐ নূর ভূ-কম্পিত হচ্ছিল এবং ‘‘আল্লাহ্ তা‘য়ালার নিকট তা সিজদা করতেছিল।’’ ৭৭

➥{আল্লামা ইবনুল হাজ্জ : আল মাদখাল : ২/৩২ পৃ.দারুল ইহইয়াউত তুরাস আল আরাবী,  বয়রুত।}



১৯. আল্লামা সৈয়দ মাহমুদ আলূসী আল বাগদাদী (رحمة الله) সর্বপ্রথম সৃষ্টি সম্পর্কে বলেন, 


وكونه صلى الله عليه وسلم رحمة للجميع باعتبار أنه عليه الصلاة والسلام واسطة الفيض الالهى على الممكنات على حسب القوابل ولذا كان نوره صلى الله عليه وسلم أول المخلوقات -


-‘‘রাহমাতুলি­ল আলামিন (ﷺ) হওয়া, এটা সমস্ত সৃষ্টির যোগ্যতা অনুসারে হয়ে থাকে। আর হুযূর (ﷺ) ফয়েজে এলাহী বিতরণ করেছেন সমস্ত সৃষ্টির উপরে, তাদের যোগ্যতা অনুসারে, আর তিনি যেহেতু সমস্ত সৃষ্টির উপরে ফয়েজ বিতরণ করেন সেহেতু তার নূর মোবারক হচ্ছে সর্বপ্রথম সৃষ্টি।’’ ৭৮

➥{আল্লামা সৈয়দ মাহমুদ আলূসী : তাফসীরে রুহুল মায়ানী: ১৭ পারা, সূরা আম্বিয়া, আয়াত:১০৭, পৃ.১০৫}


২০. আল্লামা বদরুদ্দীন আইনী হানাফী (رحمة الله) [ওফাত.৮৫৫ হি.] সর্বপ্রথম সৃষ্টি সম্পর্কে লিখেন,


وَقيل: أَو مَا خلق الله تَعَالَى نور مُحَمَّد صلى الله عَلَيْهِ وَسلم. قلت: التَّوْفِيق بَين هَذِه الرِّوَايَات بِأَن الأولية نسبي، وكل شَيْء قيل فِيهِ إِنَّه أول فَهُوَ بِالنِّسْبَةِ إِلَى مَا بعْدهَا.


-‘‘(সর্বপ্রথম সৃষ্টির বিষয়ে) কেউ কেউ বর্ণনা করেছেন, সর্বপ্রথম রাসূল (ﷺ)-এর নূরকে সৃষ্টি করা হয়েছে। আমি (আইনী) বলি, এই সমস্ত রেওয়ায়েতের সমাধান দেওয়া হয়েছে। এভাবে একটি বস্তু অন্য আরেক বস্তুর দিকে নেসবত বা সম্পৃক্ত করা হয়েছে এর মধ্যে নূরে মুহাম্মদী (ﷺ) সকল সৃষ্টির প্রথমে বা পূর্বে ছিল।’’ ৭৯

➥{আল্লামা বদরুদ্দীন মাহমুদ আইনী : উমদাতুল ক্বারী : ১৫/১০৯ পৃ. দারুল ইহইয়াউত তুরাস আল-আরাবী,  বয়রুত,  লেবানন।}

━━━━━━━━━━━━━━━━
🌍 তথ্যসূত্রঃ [শহিদুল্লাহ বাহাদুর গ্রন্থসমগ্র এপ্স]
ডাউনলোড লিংকঃ bit.ly/Sohidullah
অথবা, এপ্সটি পেতে প্লে স্টোরে সার্চ করুন।

Post a Comment

নবীনতর পূর্বতন