রাসূল (ﷺ)‘র সৃষ্টি বিষয়ক আলোচনা এ বিষয়ে ইমাম মুহাদ্দিসগণের অভিমত: অভিমত নং- ২১-৩১


২১. আল্লামা মুহাম্মদ বিন মাহদী বিন আযিবাত আল হাসানী আল-আনযারী আল-ফাসী সূফী (رحمة الله) [ওফাত.১২২৪ হি.] তাঁর তাফসীরে সূরা যুখরুফের ৮১ নং আয়াত-


قُلْ إِنْ كَانَ لِلرَّحْمَنِ وَلَدٌ فَأَنَا أَوَّلُ الْعَابِدِينَ


-‘‘হে হাবিব! আপনি বলুন দয়াময় আল্লাহর যদি কোন সন্তান হতো তাহলে ইবাদাতকারীদের মধ্যে আমিই সর্ব প্রথম হতাম।’’


❏ এ আয়াতের ব্যাখ্যায় তিনি একটি হাদিস উল্লেখ করেন এভাবে-


قال جعفر الصادق رضى الله عنه أول ما خلق الله نور محمد صلى الله عليه وسلم قبل كل شىء


-‘‘হযরত ইমাম জাফর সাদেক (رضي الله عنه) বলেন,  সকল কিছুর পূর্বে আল্লাহ্ ‘নুরে মুহাম্মাদী’ কে সৃষ্টি করেছেন।’’ ৮০

➥{মুহাম্মদ বিন মাহদী আল ফাসী সূফী: তাফসীরে আল-বাহারুল মুদিদ ফি তাফসীরুল কুরআনুল মাজীদ : ৫/২৭৪ পৃ.,  সূরা যুখরুফ,  আয়াত.৮১ }



২২. আল্লামা আবূ আব্বাস সাভী আল-মালেকী (رحمة الله) [ওফাত.১২৪১ হি.] তাঁর কিতাবে লিখেন-


كَمَا قَالَ - ﷺ - لِجَابِرٍ - رَضِيَ اللَّهُ عَنْهُ -: أَوَّلُ مَا خَلَقَ اللَّهُ نُورَ نَبِيِّك مِنْ نُورِهِ الْحَدِيثُ


-‘যেমন রাসূল (ﷺ) হযরত জাবেরকে লক্ষ্য করে বলেন হে জাবের! সর্ব প্রথম তোমার নবীর নূরকে আল্লাহ্ সৃষ্টি করেছেন।’’ ৮১

➥{ইমাম  আবু আব্বাস সাভী আল-মালেকী: হাশীয়াতুল সাভী আ‘লা শরহে সগীর: ৪/৭৭৮ পৃ. দারুল,  মা‘রিফ, বয়রুত।}



২৩. ইমাম বদরুদ্দীন মাহমুদ আইনী হানাফী (رحمة الله) [ওফাত. ৮৫৫ হি.] তিনি তাঁর বুখারী শরীফের ব্যাখ্যা গ্রন্থে লিখেন-


وَحكى ابْن جرير عَن مُحَمَّد بن إِسْحَاق أَنه قَالَ: أول مَا خلق الله تَعَالَى النُّور


-‘‘ইমাম ইবনে জারীর আত-ত্ববারী (رحمة الله) তিনি তাবেয়ী মুহাম্মদ বিন ইসহাক (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, আর তিনি বলেছেন, আল্লাহ্ সর্ব প্রথম (রাসূলের) নূরকে সৃষ্টি করেছেন।’’  ৮২

➥{আল্লামা বদরুদ্দীন আইনী : উমদাতুল ক্বারী : ১৫/১০৯ পৃ. }



২৪. ইমাম দিয়ার বকরী (رحمة الله) [ওফাত. ৯৬৬ হি.] তিনি তাঁর সিরাত গ্রন্থে লিখেন-


أن الله تعالى خلق نور محمد صلى الله عليه وسلم قبل خلق السموات والارض والعرش والكرسى واللوح والقلم والجنة والنار والملائكة والانس والجنّ وسائر المخلوقات


-‘‘নিশ্চয় মহান আল্লাহ্ নূরে মুহাম্মাদী (ﷺ) কে সৃষ্টি করেছেন আসমান, যমিন, আরশ, কুরসী, লাওহ, কলম, জান্নাত, জাহান্নাম, ফেরেশতা, মানব, জ্বিন এবং সমস্ত কুল মাখলুকাত সৃষ্টির পূর্বে।’’ ৮৩

➥{ইমাম দিয়ার বকরী : তারীখুল খামীস: ১/১৯ পৃ.}



২৫. এ সম্পর্কে হাফিজুল হাদিস আল্লামা ইমাম ইবনে হাজার হায়তামী মক্কী (رحمة الله) [ওফাত ৯৭৪ হিজরী] তার সুপ্রসিদ্ধ গ্রন্থে লিখেন,


لكن صحّ فى حديث مرفوع: أن الماء خلق قبل العرش فعلم أن أول الأشياء على الإطلاق النور المحمدى، ثم الماء، ثم العرش، ثم القلم لما علمت من حديث أول ما خلق الله القلم


-“মারফূ ছহীহ্ হাদিস হচ্ছে ‘আরশের পূর্বে পানি সৃষ্টি হয়েছে’। যেনে রেখ! প্রথম সৃষ্টি সমূদয় বস্তুর মধ্যে প্রথম সম্ভোধন হয়েছে ‘নূরে মুহাম্মদী, অত:পর পানি, অত:পর আরশ, অতঃপর কলম। যা আমরা ‘আল্লাহ প্রথমে কলম সৃষ্টি করেছেন’ এই হাদিস থেকে জানলাম।”


(ইমাম ইবনে হাজার মক্কী: আশরাফুল অছাইল, ১ম খন্ড, ৩৭ পৃ:)



২৬. আল্লামা ইমাম হাফিজ ইবনে হাজার মক্কী (رحمة الله) আরো লিখেন,


واختلفوا فى أول المخلوقات بعد النور المحمدى، فقيل: العرش


-“নূরে মুহাম্মদী (ﷺ) এর পরে প্রথম সৃষ্টি কোনটি সেটা নিয়ে মতানৈক্য রয়েছে (অর্থাৎ নূরে মুহাম্মদী প্রথম সৃষ্টি)।”


(ইমাম ইবনে হাজার মক্কী: আশরাফুল অছাইল ফি শরহে শামাইল, ১ম খন্ড, ৩৬ পৃ:)



২৭. আল্লামা হুছাইন ইবনে মুহাম্মদ দিয়ারবকরী (رحمة الله) (ওফাত ৯৬৬ হিজরী) তদীয় কিতাবে বলেছেন,


واختلفت الروايات فى أوّل المخلوقات ففى رواية نور رسول الله صلى الله عليه وسلم وفى رواية العقل وفى رواية القلم وفى رواية اللوح ومنشأ الاختلاف ورود الاخبار المختلفة فى أوّل ما خلق الله ففى خبر أوّل ما خلق الله نور محمد صلى الله عليه وسلم وفى الانس الجليل ان الله خلق أوّلا نور رسول الله صلى الله عليه وسلم قبل العرش والكرسى واللوح والقلم والسماء والارض والجنة والنار بألف ألف وستمائة وسبعين ألف سنة


-“প্রথম সৃষ্টির রেওয়াত গুলোর মধ্যে ভিন্নতা রয়েছে। এক রেওয়াতে আছে, রাসূল (ﷺ) এর নূর প্রথম সৃষ্টি। আরেক রেওয়াতে আছে, আকল, আরেক রেওয়াতে আছে কলম, আরেক রেওয়ায়েতে আছে লাওহ্। এভাবে আল্লাহ প্রথম কি সৃষ্টি করেছেন সেই রেওয়াত গুলোর মধ্যে ভিন্নতা রয়েছে। হাদিসের মধ্যে আছে, আল্লাহ তা’য়ালা রাসূল (ﷺ) এর নূর সৃষ্টি করেছেন। ‘ইনছে জালিল’ এ আছে, নিশ্চয় আল্লাহ তা’য়ালা আরশ-কুরছী, লাওহ-কলম, আসমান-জমীন, জান্নাত-জাহান্নাম সৃষ্টি করা ৭০ হাজার বছর পূর্বে আল্লাহর রাসূল (ﷺ) এর নূর সৃষ্টি করেছেন।”


(আল্লামা দিয়ারবকরী: তারিখুল খামিস, ১ম খণ্ড, ১৭ পৃ:)



২৮. অনুরূপ আল্লামা মহিউদ্দিন আব্দুল কাদের ইবনে শায়েখ আব্দুল্লাহ আইদারুছ (رحمة الله) (ওফাত ১০৩৮ হিজরী) তদীয় কিতাবে বলেন,


فَعلم ان أول الْأَشْيَاء على الْإِطْلَاق النُّور المحمدي ثمَّ المَاء ثمَّ الْعَرْش ثمَّ الْقَلَم


-“যেনে রেখ, নিশ্চয় প্রত্যেক কিছু প্রথম হওয়ার ব্যাপারে নিছবত হলেও প্রথম হল নবী পাক (ﷺ) এর নূর, অত:পর পানি, অত:পর আরশ, অত:পর কলম।”


(নূরুছ ছাফির আনিল কারনিল আশির, ৮ নং পৃষ্ঠা)


২৯. যেমন এ বিষয়ে আল্লামা ইসমাঈল হাক্বী হানাফী (رحمة الله) [ওফাত ১১২৭ হিজরী] তদীয় কিতাবে বলেন,


ان السراج الواحد يوقد منه الف سراج ولا ينقص من نوره شىء وقد اتفق اهل الظاهر والشهود على ان الله تعالى خلق جميع الأشياء من نور محمد ولم ينقص من نوره شىء


-“নিশ্চয় একটি প্রদীপ থেকে হাজার হাজার প্রদীপ জ্বালালেও ঐ প্রদীপের আলো সামান্যতমও কমেনা। সকল উম্মত এ বিষয়ে একমত যে, আল্লাহ তা’য়ালা সব কিছুই মুহাম্মদ (ﷺ) এর নূর মোবারক দ্বারা সৃষ্টি করেছেন। অথচ তাঁর নূর মোবারক সামান্যতমও কমেনি।”


(তাফছিরে রুহুল বয়ান, ৭ম খণ্ড, ১৯৭ পৃ:, সূরা আহযাব এর ৪৫-৪৬ নং আয়াতের তাফছিরে)



৩০. আল্লামা হাফিজ ইবনুল হাজ্জ আল-মালেকী (رحمة الله) [ওফাত ৭৩৭ হিজরী] তদীয় কিতাবে বলেন,


وَفِيهِ أَيْضًا أَنَّ أَوَّلَ مَا خَلَقَ اللَّهُ نُورُ مُحَمَّدٍ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَأَقْبَلَ ذَلِكَ النُّورُ يَتَرَدَّدُ وَيَسْجُدُ بَيْنَ يَدَيْ اللَّهِ عَزَّ وَجَلَّ


-“অনুরূপ রয়েছে যে, নিশ্চয় সর্বপ্রথম আল্লাহ তা’য়ালা যা সৃষ্টি করেছেন তা হল মুহাম্মদ (ﷺ) এর নূর। অত:পর ঐ নূর ভূ-কম্পিত হচ্ছিল এবং আল্লাহ তা’য়ালার নিকট সেজদা করছিল।”


(ইবনুল হাজ্জ: আল্ মাদখাল, ২য় খণ্ড, ৩২ পৃ:)


৩১. আল্লামা মুহাম্মদ ইবনে ইসমাঈল ইবনে ছিলাহ ছানআনী (رحمة الله) ওফাত ১১৮২ হিজরী তদীয় কিতাবে বলেন:


(كنت أول الناس في الخلق) لأن الله تعالى خلقه نوراً قبل خلق آدم


-“সৃষ্টি জগতে আমি প্রথম মানুষ ছিলাম’ কেননা আল্লাহ তা’লা তাকে নূররূপে আদমের পূর্বেই সৃষ্টি করেছেন।”


(আল্লামা সান‘আনী: আত-তানভীর শরহে জামেউছ ছাগীর, ৮ম খণ্ড, ২৪১ পৃ: ৬৪০৫ নং হাদিসের ব্যাখ্যায়)

━━━━━━━━━━━━━━━━
🌍 তথ্যসূত্রঃ [শহিদুল্লাহ বাহাদুর গ্রন্থসমগ্র এপ্স]
ডাউনলোড লিংকঃ bit.ly/Sohidullah
অথবা, এপ্সটি পেতে প্লে স্টোরে সার্চ করুন।

Post a Comment

নবীনতর পূর্বতন