কায়সারের শহরে প্রথম অভিযান (কুস্তুনতুনিয়ার যুদ্ধে এজিদের অন্তর্ভুক্তি)



পূর্বে উল্লেখিত বুখারি শরীফের দ্বিতীয় অংশ ছিল কায়সারের শহরে প্রথম অভিযান সম্বন্ধে। নবীজি বলেছেন ‘আমার উম্মতের প্রথম বাহিনী যারা কায়সারের শহরে আক্রমণ করবে তারা ক্ষমাপ্রাপ্ত।

কায়সার হচ্ছে রোমান অধিপতিদের উপাধী। আর কায়সার যে শহরে অবস্থান করে শসন কার্য চালাত সে শহরকে কায়সারের শহর বা ‘মাদীনাতা কায়সার’ বলা হত। এখন উপরে বর্ণিত হাদিসে কায়সারের শহর বলতে কোন শহরকে বুঝানো হয়েছে তা সরাসরি হাদিসে উল্লেখ নাই। তাই উলামায়ে কেরামগণ এ বিষয়ে মতানৈক্য করেছেন। কেউ কেউ বলেছেন কায়সারের শহর বলতে কুস্তুনতুনিয়াকে বুঝানো হয়েছে। আবার কেউ কেউ বলেছেন তা দ্বারা হিমস শহরকে বুঝানো হয়েছে।


কায়সারের শহর বলতে কোন শহরকে বুঝানো হয়েছে

দেখুন 


✦ হাফিজ ইবনে হাজার আসকালানী আলাইহির রহমত এর বর্ণনা:

مدينة قيصر يعنى القسطنتنية وجوز بعضهم ان المراد بمدينة قيصر المدينة التى كان بها يوم قال النبى صلى الله عليه وسلم تلك المقالة وهى حمص- وكانت دار مملكته اذ ذاك

মাদীনায়ে কায়সার বলতে কুস্তুনতুনিয়াকে বুঝানো হয়েছে। তবে কেউ বলেছেন কায়সারের শহর বলতে ঐ শহরকে বুঝানো হয়েছে যে শহর রাসূলুল্লাহ (ﷺ) উক্ত হাদিস বর্ণনার সময় তার অধীনে ছিল। আর তা হল ‘হিমস’ কারণ তখনকার সময় হিমস শহরই ছিল রোমানদের রাজধানী। (ফতহুল বারি ৬ষ্ঠ খন্ড ১২০ পৃষ্ঠা)

ফতহুল বারীর উক্ত আলোচনা থেকে প্রতীয়মান হয় যে, কায়সারের শহর বলতে কুস্তুনতুনিয়াও হতে পারে আবার হিমসও হতে পারে।

অতএব আমি নিম্নে উভয় শহরে পরিচালিত প্রথম অভিযান সম্বন্ধে আলোচনা করব এবং প্রমাণ করবো যে, এজিদ এতদুভয়ের কোনটাতেই প্রথম অভিযানে ছিল না। 


______________

কিতাব: কুস্তুনতুনিয়ার যুদ্ধে এজিদের অন্তর্ভুক্তি
লেখকঃ হাফিজ মাওলানা মুফতি মুহাম্মদ ইকরাম উদ্দিন
সূত্রঃ 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।
https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan

Post a Comment

নবীনতর পূর্বতন