✦ অভিমত নং-৪১: আল্লামা মোল্লা আলী ক্বারী (رحمة الله) লিখেন-
رواه ابن ماجه بإسناد ضعيف لكنه قوي حيث يعمل به في فضائل الأعمال والله أعلم بالأحوال.
-‘‘এ হাদিসটি ইমাম ইবনে মাযাহ দ্বঈফ সনদে বর্ণনা করেছেন। তবে এটি ফাযায়েলে আমলের জন্য শক্তিশালী দলিল। মহান রবই এ অবস্থা সম্পর্কে অবগত।’’ (শরহে মুসনাদে আবি হানিফা, ১/২৬ পৃ.)
✦ অভিমত নং-৪২: আল্লামা নুরুদ্দীন সানাদী (رحمة الله) লিখেন-
الْحَدِيثُ ضَعِيفٌ وَالْعَمَلُ عَلَيْهِ لِمُسَامَحَتِهِمْ فِي فَضَائِلِ الْأَعْمَالِ بِالْعَمَلِ بِالْحَدِيثِ الضَّعِيفِ.
-‘‘এ হাদিসটি যঈফ, আর যঈফ হাদিস ফাযায়েলে আমলের গ্রহণযোগ্যতার বিষয়ে মুহাদ্দিসগণ নমনীয়তা প্রকাশ করেছেন।’’ (হাশীয়ায়ে সানাদী আ‘লা সুনানে ইবনে মাযাহ, ২/২২৬ পৃ.)
✦ অভিমত নং-৪৩: আল্লামা ইমাম সাফেরী (৯৫৬হি.) লিখেন-
واتفق العلماء على أن الحديث الضعيف والمرسل والموقوف يتسامح به في فضائل الأعمال ويعمل بمقتضاه.
-‘‘উলামায়ে মুহাদ্দিসীন যঈফ, মুরসাল, মাওকুফ হাদিসের ক্ষেত্রে, তা ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য হওয়ার বিষয়ে নর্মতা প্রকাশ করেন এ বিষয়ে উলামগণ একমত পোষণ করেছেন।’’ (শরহে বুখারী লিসাফেরী, ২/৩১৩ পৃ.)
✦ অভিমত নং-৪৪: আল্লামা আব্দুর রহমান মোবারকপুরী লিখেন-
قال بن حَجَرٍ رَوَاهُ التِّرْمِذِيُّ بِسَنَدٍ مُنْقَطِعٍ وَمَعَ ذَلِكَ يُعْمَلُ بِهِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ
-‘‘এ ধরনের হাদিসের উপর আমল করা জায়েয।’’ (তুহফাতুল আহওয়াজী, ২/৪০ পৃ.)
✦ অভিমত নং-৪৫: আল্লামা ইবনে হাজার আসকালানী (المطالب العالية بزوائد المسانيد الثمانية) এ একটি পরিচ্ছেদ কায়েম করেন এ শিরোনামে-
২৩ - بَابُ الْعَمَلِ بِالْحَدِيثِ الضَّعِيفِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ
-‘‘পরিচ্ছেদ নং-২৩: যঈফ হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণ বৈধতা প্রসঙ্গ।’’ (মাত্তালিবুল আলিয়া, ১২/৬৫৯ পৃ.)
✦ অভিমত নং-৪৬: ইমাম সাখাভী (رحمة الله) তার বিখ্যাত গ্রন্থে লিখেন-
وقد قال ابن عبد البر: إنهم يتساهلون في الحديث إذا كان من فضائل الأعمال
-‘‘ইমাম ইবনে আবদুল র্বা (رحمة الله) বলেন, মুহাদ্দিসগণ ফাযায়েলে আমল সংক্রান্ত কোনো বিষয়ের হাদিস আসলে ন¤্রতা প্রকাশ করেন।’’ (ইমাম সাখাভী, মাকাসিদুল হাসানা, ৬৩৫ পৃ. হা/১০৯১)
✦ অভিমত নং-৪৭: ইমাম ইবনে আছির (رحمة الله) লিখেন-
وقال أَحْمَدَ بْنَ حَنْبَلٍ ,يَقُولُ: إِذَا رَوَيْنَا عَنْ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَّ فِي الْحَلَالِ وَالْحَرَامِ وَالسُّنَنِ وَالْأَحْكَامِ تَشَدَّدْنَا فِي الْأَسَانِيدِ , وَإِذَا رَوَيْنَا عَنِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَّ فِي فَضَائِلِ الْأَعْمَالِ وَمَا لَا يَضَعُ حُكْمًا ولا يرفعه، تساهلنا في الأسانيد ، ولولا الأسانيد لقال من شاء ما شاء
-‘‘ইমাম আহমদ ইবনে হাম্বল (رحمة الله) বলেন, যখন রাসূল (ﷺ)-এর পক্ষ থেকে কোনো হাদিস আমাদের কাছে আসে তখন হালাল-হারাম, সুনান সম্পর্কিত হলে আমরা সনদের বিষয়ে কঠোরতা করতাম, যখন ফাযায়েলে আমল সংক্রান্ত কোনো হাদিস বর্ণিত হলে সে সনদের বিষয়ে নরমতা প্রকাশ করতাম, যদি তা জাল না হয়। যদি সনদ না থাকতো যে যা ইচ্ছে তাই বলতো।’’ (জামেউল উসূল, ১/১০৯ পৃ., ইমাম খতিবে বাগদাদী, আল-কিফায়াত ফি উলূমির রিওয়ায়েত, ১/১৩৪ পৃ., ইবনে আবি ই‘য়ালা, তবকাতুল হাম্বলীয়া, ১/৪২৫ পৃ.)
✦ অভিমত নং-৪৮-৪৯: আল্লামা ইবনুল মুলাক্কীন (رحمة الله) লিখেন-
وَهُوَ ضَعِيف لكنه من فَضَائِل الْأَعْمَال
-‘‘এ হাদিসটি যঈফ, তবে তা ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।’’ (তুহফাতুল মুহতাজ ইলা আদিল্লাতিল মিনহাজ, ১/১৬৮ পৃ.)
❏ তিনি আরেক গ্রন্থে লিখেন-
وَقد اتّفق الْعلمَاء عَلَى الْعَمَل بِالْحَدِيثِ (الضَّعِيف) فِي فَضَائِل الْأَعْمَال دون الْحَلَال وَالْحرَام
-‘‘ওলামায়ে মুহাদ্দিসীন যঈফ হাদিসের উপর আমল করার উপর একমত পোষণ করেছেন, তবে তা যদি হালাল-হারাম সংক্রান্ত বিষয়ের সাথে সম্পর্কযুক্ত না হয়।’’ (ইবনুল মুলাক্কীন, বদরুল মুনীর, ৪/২০৩ পৃ.)
✦ অভিমত নং-৫০: ইমাম হাকেম নিশাপুরী (رحمة الله) লিখেন-
عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ مَهْدِيٍّ، يَقُولُ: إِذَا رَوِينَا، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فِي الْحَلَالِ، وَالْحَرَامِ، وَالْأَحْكَامِ، شَدَّدْنَا فِي الْأَسَانِيدِ، وَانْتَقَدْنَا الرِّجَالَ، وَإِذَا رَوِينَا فِي فَضَائِلِ الْأَعْمَالِ وَالثَّوَابِ، وَالْعِقَابِ، وَالْمُبَاحَاتِ، وَالدَّعَوَاتِ تَسَاهَلْنَا فِي الْأَسَانِيدِ
-‘‘ইমাম আব্দুর রহমান ইবনে মাহদী (رحمة الله) হতে বর্ণিত। তিনি বলেন, যখন রাসূল (ﷺ)-এর পক্ষ থেকে কোনো হাদিস আমাদের কাছে আসে তখন হালাল-হারাম, আহকাম সম্পর্কিত হলে আমরা সনদের বিষয়ে কঠোরতা করতাম, সনদের রাবী নিয়ে কঠোর যাচাই বাছাই করতাম। যখন ফাযায়েলে আমল, কর্মের সাওয়াব এবং দাওয়াত বিষয়ক কোনো হাদিস বর্ণিত হয়, তখন সে সনদের বিষয়ে নর্মতা প্রদর্শন করতাম (যদি তা জাল না হয়)।’’ (ইমাম হাকেম, আল-মুস্তাদরাক, ১/৬৬৬ পৃ. হা/১৮০১)
━━━━━━━━━━━━━━━━
🌍 তথ্যসূত্রঃ [শহিদুল্লাহ বাহাদুর গ্রন্থসমগ্র এপ্স]
ডাউনলোড লিংকঃ bit.ly/Sohidullah
অথবা, এপ্সটি পেতে প্লে স্টোরে সার্চ করুন।
رواه ابن ماجه بإسناد ضعيف لكنه قوي حيث يعمل به في فضائل الأعمال والله أعلم بالأحوال.
-‘‘এ হাদিসটি ইমাম ইবনে মাযাহ দ্বঈফ সনদে বর্ণনা করেছেন। তবে এটি ফাযায়েলে আমলের জন্য শক্তিশালী দলিল। মহান রবই এ অবস্থা সম্পর্কে অবগত।’’ (শরহে মুসনাদে আবি হানিফা, ১/২৬ পৃ.)
✦ অভিমত নং-৪২: আল্লামা নুরুদ্দীন সানাদী (رحمة الله) লিখেন-
الْحَدِيثُ ضَعِيفٌ وَالْعَمَلُ عَلَيْهِ لِمُسَامَحَتِهِمْ فِي فَضَائِلِ الْأَعْمَالِ بِالْعَمَلِ بِالْحَدِيثِ الضَّعِيفِ.
-‘‘এ হাদিসটি যঈফ, আর যঈফ হাদিস ফাযায়েলে আমলের গ্রহণযোগ্যতার বিষয়ে মুহাদ্দিসগণ নমনীয়তা প্রকাশ করেছেন।’’ (হাশীয়ায়ে সানাদী আ‘লা সুনানে ইবনে মাযাহ, ২/২২৬ পৃ.)
✦ অভিমত নং-৪৩: আল্লামা ইমাম সাফেরী (৯৫৬হি.) লিখেন-
واتفق العلماء على أن الحديث الضعيف والمرسل والموقوف يتسامح به في فضائل الأعمال ويعمل بمقتضاه.
-‘‘উলামায়ে মুহাদ্দিসীন যঈফ, মুরসাল, মাওকুফ হাদিসের ক্ষেত্রে, তা ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য হওয়ার বিষয়ে নর্মতা প্রকাশ করেন এ বিষয়ে উলামগণ একমত পোষণ করেছেন।’’ (শরহে বুখারী লিসাফেরী, ২/৩১৩ পৃ.)
✦ অভিমত নং-৪৪: আল্লামা আব্দুর রহমান মোবারকপুরী লিখেন-
قال بن حَجَرٍ رَوَاهُ التِّرْمِذِيُّ بِسَنَدٍ مُنْقَطِعٍ وَمَعَ ذَلِكَ يُعْمَلُ بِهِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ
-‘‘এ ধরনের হাদিসের উপর আমল করা জায়েয।’’ (তুহফাতুল আহওয়াজী, ২/৪০ পৃ.)
✦ অভিমত নং-৪৫: আল্লামা ইবনে হাজার আসকালানী (المطالب العالية بزوائد المسانيد الثمانية) এ একটি পরিচ্ছেদ কায়েম করেন এ শিরোনামে-
২৩ - بَابُ الْعَمَلِ بِالْحَدِيثِ الضَّعِيفِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ
-‘‘পরিচ্ছেদ নং-২৩: যঈফ হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণ বৈধতা প্রসঙ্গ।’’ (মাত্তালিবুল আলিয়া, ১২/৬৫৯ পৃ.)
✦ অভিমত নং-৪৬: ইমাম সাখাভী (رحمة الله) তার বিখ্যাত গ্রন্থে লিখেন-
وقد قال ابن عبد البر: إنهم يتساهلون في الحديث إذا كان من فضائل الأعمال
-‘‘ইমাম ইবনে আবদুল র্বা (رحمة الله) বলেন, মুহাদ্দিসগণ ফাযায়েলে আমল সংক্রান্ত কোনো বিষয়ের হাদিস আসলে ন¤্রতা প্রকাশ করেন।’’ (ইমাম সাখাভী, মাকাসিদুল হাসানা, ৬৩৫ পৃ. হা/১০৯১)
✦ অভিমত নং-৪৭: ইমাম ইবনে আছির (رحمة الله) লিখেন-
وقال أَحْمَدَ بْنَ حَنْبَلٍ ,يَقُولُ: إِذَا رَوَيْنَا عَنْ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَّ فِي الْحَلَالِ وَالْحَرَامِ وَالسُّنَنِ وَالْأَحْكَامِ تَشَدَّدْنَا فِي الْأَسَانِيدِ , وَإِذَا رَوَيْنَا عَنِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَّ فِي فَضَائِلِ الْأَعْمَالِ وَمَا لَا يَضَعُ حُكْمًا ولا يرفعه، تساهلنا في الأسانيد ، ولولا الأسانيد لقال من شاء ما شاء
-‘‘ইমাম আহমদ ইবনে হাম্বল (رحمة الله) বলেন, যখন রাসূল (ﷺ)-এর পক্ষ থেকে কোনো হাদিস আমাদের কাছে আসে তখন হালাল-হারাম, সুনান সম্পর্কিত হলে আমরা সনদের বিষয়ে কঠোরতা করতাম, যখন ফাযায়েলে আমল সংক্রান্ত কোনো হাদিস বর্ণিত হলে সে সনদের বিষয়ে নরমতা প্রকাশ করতাম, যদি তা জাল না হয়। যদি সনদ না থাকতো যে যা ইচ্ছে তাই বলতো।’’ (জামেউল উসূল, ১/১০৯ পৃ., ইমাম খতিবে বাগদাদী, আল-কিফায়াত ফি উলূমির রিওয়ায়েত, ১/১৩৪ পৃ., ইবনে আবি ই‘য়ালা, তবকাতুল হাম্বলীয়া, ১/৪২৫ পৃ.)
✦ অভিমত নং-৪৮-৪৯: আল্লামা ইবনুল মুলাক্কীন (رحمة الله) লিখেন-
وَهُوَ ضَعِيف لكنه من فَضَائِل الْأَعْمَال
-‘‘এ হাদিসটি যঈফ, তবে তা ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।’’ (তুহফাতুল মুহতাজ ইলা আদিল্লাতিল মিনহাজ, ১/১৬৮ পৃ.)
❏ তিনি আরেক গ্রন্থে লিখেন-
وَقد اتّفق الْعلمَاء عَلَى الْعَمَل بِالْحَدِيثِ (الضَّعِيف) فِي فَضَائِل الْأَعْمَال دون الْحَلَال وَالْحرَام
-‘‘ওলামায়ে মুহাদ্দিসীন যঈফ হাদিসের উপর আমল করার উপর একমত পোষণ করেছেন, তবে তা যদি হালাল-হারাম সংক্রান্ত বিষয়ের সাথে সম্পর্কযুক্ত না হয়।’’ (ইবনুল মুলাক্কীন, বদরুল মুনীর, ৪/২০৩ পৃ.)
✦ অভিমত নং-৫০: ইমাম হাকেম নিশাপুরী (رحمة الله) লিখেন-
عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ مَهْدِيٍّ، يَقُولُ: إِذَا رَوِينَا، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فِي الْحَلَالِ، وَالْحَرَامِ، وَالْأَحْكَامِ، شَدَّدْنَا فِي الْأَسَانِيدِ، وَانْتَقَدْنَا الرِّجَالَ، وَإِذَا رَوِينَا فِي فَضَائِلِ الْأَعْمَالِ وَالثَّوَابِ، وَالْعِقَابِ، وَالْمُبَاحَاتِ، وَالدَّعَوَاتِ تَسَاهَلْنَا فِي الْأَسَانِيدِ
-‘‘ইমাম আব্দুর রহমান ইবনে মাহদী (رحمة الله) হতে বর্ণিত। তিনি বলেন, যখন রাসূল (ﷺ)-এর পক্ষ থেকে কোনো হাদিস আমাদের কাছে আসে তখন হালাল-হারাম, আহকাম সম্পর্কিত হলে আমরা সনদের বিষয়ে কঠোরতা করতাম, সনদের রাবী নিয়ে কঠোর যাচাই বাছাই করতাম। যখন ফাযায়েলে আমল, কর্মের সাওয়াব এবং দাওয়াত বিষয়ক কোনো হাদিস বর্ণিত হয়, তখন সে সনদের বিষয়ে নর্মতা প্রদর্শন করতাম (যদি তা জাল না হয়)।’’ (ইমাম হাকেম, আল-মুস্তাদরাক, ১/৬৬৬ পৃ. হা/১৮০১)
━━━━━━━━━━━━━━━━
🌍 তথ্যসূত্রঃ [শহিদুল্লাহ বাহাদুর গ্রন্থসমগ্র এপ্স]
ডাউনলোড লিংকঃ bit.ly/Sohidullah
অথবা, এপ্সটি পেতে প্লে স্টোরে সার্চ করুন।
একটি মন্তব্য পোস্ট করুন