✦ অভিমত নং-৫১: আল্লামা মোল্লা খুসরু (رحمة الله) এর লিখিত র্দুরুল হেকাম হানাফী নির্ভরযোগ্য ফিকহের কিতাবে রয়েছে-
وَإِنْ كَانَتْ ضَعِيفَةً لِلْعَمَلِ بِالْحَدِيثِ الضَّعِيفِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ
-‘‘যঈফ হাদিস ফাযায়েলে আমলের ক্ষেত্রে আমল করা বৈধ।’’ (দুররুল হেকাম, ১/১২ পৃ.)
✦ অভিমত নং-৫২: ইমাম ইবনে আবেদীন শামী (رحمة الله) লিখেন-
وَالْعُلَمَاءُ يَتَسَاهَلُونَ فِي ذِكْرِ الْحَدِيثِ الضَّعِيفِ وَالْعَمَلِ بِهِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ
-‘‘উলামায়ে মুহাদ্দিসীনগণ যঈফ হাদিসের হুকুমের বিষয়ে বলেছেন, তা ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।’’ (ইমাম ইবনে আবেদীন শামী, ফাতওয়ায়ে শামী, ১/১৩১ পৃ.)
❏ তিনি আরেক স্থানে লিখেন-
أَنَّ الضَّعِيفَ يُعْمَلُ بِهِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ
-‘‘নিশ্চয় যঈফ হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।’’ (ইমাম ইবনে আবেদীন শামী, ফাতওয়ায়ে শামী, ৬/৪০৫ পৃ.)
✦ অভিমত নং-৫৩: শরহে বেকায়া গ্রন্থকার আল্লামা উবায়দুল্লাহ মাসউদ (رحمة الله) লিখেন-
الاتفاق على أن الضعيف يُعمل به في فضائل الأعمال
-‘‘সকলে একমত যে দ্বঈফ হাদিস ফাযায়েলে আমালের জন্য গ্রহণযোগ্য।’’ (শরহে বেকায়া, ১/৩৪ পৃ. ঘাড় মাসেহ এর আলোচনা)।
সর্বশেষ বলতে চাই উপরের আলোচনা থেকে বুঝলাম যে সকল ইমাম ও মুহাদ্দিসগণ একমত পোষণ করেছেন দ্বঈফ হাদিস ফাযায়েলে আমালের জন্য গ্রহণীয় এবং মুস্তাহাব।
━━━━━━━━━━━━━━━━
🌍 তথ্যসূত্রঃ [শহিদুল্লাহ বাহাদুর গ্রন্থসমগ্র এপ্স]
ডাউনলোড লিংকঃ bit.ly/Sohidullah
অথবা, এপ্সটি পেতে প্লে স্টোরে সার্চ করুন।
وَإِنْ كَانَتْ ضَعِيفَةً لِلْعَمَلِ بِالْحَدِيثِ الضَّعِيفِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ
-‘‘যঈফ হাদিস ফাযায়েলে আমলের ক্ষেত্রে আমল করা বৈধ।’’ (দুররুল হেকাম, ১/১২ পৃ.)
✦ অভিমত নং-৫২: ইমাম ইবনে আবেদীন শামী (رحمة الله) লিখেন-
وَالْعُلَمَاءُ يَتَسَاهَلُونَ فِي ذِكْرِ الْحَدِيثِ الضَّعِيفِ وَالْعَمَلِ بِهِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ
-‘‘উলামায়ে মুহাদ্দিসীনগণ যঈফ হাদিসের হুকুমের বিষয়ে বলেছেন, তা ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।’’ (ইমাম ইবনে আবেদীন শামী, ফাতওয়ায়ে শামী, ১/১৩১ পৃ.)
❏ তিনি আরেক স্থানে লিখেন-
أَنَّ الضَّعِيفَ يُعْمَلُ بِهِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ
-‘‘নিশ্চয় যঈফ হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।’’ (ইমাম ইবনে আবেদীন শামী, ফাতওয়ায়ে শামী, ৬/৪০৫ পৃ.)
✦ অভিমত নং-৫৩: শরহে বেকায়া গ্রন্থকার আল্লামা উবায়দুল্লাহ মাসউদ (رحمة الله) লিখেন-
الاتفاق على أن الضعيف يُعمل به في فضائل الأعمال
-‘‘সকলে একমত যে দ্বঈফ হাদিস ফাযায়েলে আমালের জন্য গ্রহণযোগ্য।’’ (শরহে বেকায়া, ১/৩৪ পৃ. ঘাড় মাসেহ এর আলোচনা)।
সর্বশেষ বলতে চাই উপরের আলোচনা থেকে বুঝলাম যে সকল ইমাম ও মুহাদ্দিসগণ একমত পোষণ করেছেন দ্বঈফ হাদিস ফাযায়েলে আমালের জন্য গ্রহণীয় এবং মুস্তাহাব।
━━━━━━━━━━━━━━━━
🌍 তথ্যসূত্রঃ [শহিদুল্লাহ বাহাদুর গ্রন্থসমগ্র এপ্স]
ডাউনলোড লিংকঃ bit.ly/Sohidullah
অথবা, এপ্সটি পেতে প্লে স্টোরে সার্চ করুন।
একটি মন্তব্য পোস্ট করুন