দ্বঈফ সনদ বিশিষ্ট হাদিসের উপরে আমল করার হুকুম: অভিমত নং - ৩১-৪০

✦ অভিমত নং-৩১: তিনি এ কিতাবে আরও বলেন

فَإِنَّ فَضَائِلَ الْأَعْمَالِ يَكْفِيهَا الْحَدِيثُ الضَّعِيفُ لِلْعَمَلِ

-‘‘ফাযায়েলে আমালের জন্য দ্বঈফ সনদের হাদিসই যথেষ্ট।’’ ৫২

➥৫২. আল্লাম মোল্লা আলী ক্বারী, মেরকাত, ৭/৩০৫৭ পৃ. হা/৪৮৭৭


✦ অভিমত নং-৩২: তিনি অন্যস্থানে বলেন-

إِنَّهُ ضَعِيفٌ لَكِنَّهُ يُعْمَلُ بِهِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ

-‘‘নিশ্চয় এ সনদটি দুর্বল, তবে এটি ফাযায়েলে আমালের জন্য গ্রহণযোগ্য।’’ ৫৩

➥৫৩. আল্লাম মোল্লা আলী ক্বারী, মেরকাত, ৪/১৩৮০ পৃ. হা/১৯৮২


✦ অভিমত নং-৩৩: আল্লামা ইসমাঈল হাক্কী (رحمة الله) বলেন,

حديثه ضعيف باتفاق جمهور المحدثين والحديث الضعيف يعمل به فى فضائل الأعمال

-‘‘দ্বঈফ সনদের উপর আমালের ব্যাপারে জমহুর মুহাদ্দিসগণ বলেছেন যে,  দ্বঈফ হাদিস ফাযায়েলে আমালের জন্য গ্রহণযোগ্য।’’ ৫৪

➥৫৪. আল্লাম ইসমাঈল হাক্কী, তাফসীরে রুহুল বায়ান, ৪/৪৩৭ পৃ. সূরা ইবরাহিম, আয়াত,  ২৭


✦ অভিমত নং-৩৪: আল্লামা ইসমাঈল হাক্কী (رحمة الله) বলেন-

ان الحديث الضعيف يعمل به فى فضائل الأعمال

-‘‘নিশ্চয় দ্বঈফ হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।’’  ৫৫

➥৫৫. আল্লাম ইসমাঈল হাক্কী, তাফসীরে রুহুল বায়ান, ৭/১৮৬ পৃ. সূরা আহযাব, আয়াত,  ৪০


✦ অভিমত নং-৩৫: আল্লামা তিব্বী (رحمة الله) লিখেন-

وقد اتفق العلماء على جواز العمل بالحديث الضعيف في فضائل الأعمال.

-‘‘উলামায়ে কেরামগণ এ বিষয়ে একমত পোষণ করেছেন যে দ্বঈফ হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।’’(ইমাম তিব্বী, শরহে মিশকাত, ২/৭০৭ পৃ. হা/২৫৯)


✦ অভিমত নং-৩৬: আল্লামা সান‘আনী (رحمة الله) লিখেন-

ومعلوم عند المحدثين أن الاستدلال بالحديث الضعيف -في فضائل الأعمال

-‘‘বুঝতে হবে মুহাদ্দিসগণের নিকট দ্বঈফ হাদিস ফাযায়েলে আমালের জন্য দলিলযোগ্য।’’ (সান‘আনী, তানভীর শরহে জামেউস সগীর, ১/১২৮ পৃ. মুকাদ্দামা)


✦ অভিমত নং-৩৭: ইমাম জালালুদ্দীন সুয়ূতি (رحمة الله) তার আরেক গ্রন্থে লিখেন-

أَنهم اجْمَعُوا على جَوَاز الْعَمَل بِالْحَدِيثِ الضَّعِيف فِي فَضَائِل الْأَعْمَال

-‘‘সকলে (ফকিহ, মুহাদ্দিস, আহলে তাফসির) একমত পোষণ করেছেন যে দ্বঈফ সনদের হাদিসের উপরে আমল করা বৈধ।’’ (সুয়ূতি,  শরহে সুনানে ইবনে মাযাহ,  ১/৯৮ পৃ.)


❏ তিনি তার আরেক (قوت المغتذي على جامع الترمذي) গ্রন্থের ১/৫১৩ পৃষ্ঠায় হাদিসের নীতিমালা আলোচনা করতে গিয়ে লিখেন-

الرابعة: وهي من يطلق عليه: ضعيف، فيعمل به في فضائل الأعمال دون الأحكام الراجعة إلى الاعتقاد في الأصول، والحل والحرمة في الفُرُوع.

-‘‘চতুর্থতম নীতি: সাধারণ দ্বঈফ। এ ধরনের হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য, যদিও তা আহকাম, ই‘তিকাদে উসূলের এবং হালাল-হারামের নির্ণয়ের জন্য গ্রহণ বৈধ নয়।’’


✦ অভিমত নং-৩৮: আল্লামা জুরকানী (رحمة الله) লিখেন-

أَنَّ الضَّعِيفَ يُعْمَلُ بِهِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ.

-‘‘নিশ্চয় দ্বঈফ হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।’’ (শরহে মুয়াত্তায়ে মালেক,  ৪/৪৪৮ পৃ.)


✦ অভিমত নং-৩৯: আহলে হাদিসদের শায়খ উবায়দুল্লাহ মোবারকপুরী লিখেন-

قد اتفقوا على جواز العمل بالضعيف في فضائل الأعمال

-‘‘উলামায়ে কেরামগণ এ বিষয়ে একমত পোষণ করেছেন যে দ্বঈফ হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।’’  (মের‘আত,  ১/৩৫০ পৃ. হা/২৬২)


✦ অভিমত নং-৪০: আল্লামা আব্দুল হাই লাখনৌভি (رحمة الله) লিখেন-

فإن الضعيف يكفي في فضائل الأعمال

-‘‘দ্বঈফ হাদিস ফাযায়েলে আমলের জন্য যথেষ্ট।’’ (আত-তালাকুল মুমাজ্জাদ আ‘লা মুয়াত্তায়ে মুহাম্মদ,  ২/৬৬০ পৃ.)

━━━━━━━━━━━━━━━━
🌍 তথ্যসূত্রঃ [শহিদুল্লাহ বাহাদুর গ্রন্থসমগ্র এপ্স]
ডাউনলোড লিংকঃ bit.ly/Sohidullah
অথবা, এপ্সটি পেতে প্লে স্টোরে সার্চ করুন।

Post a Comment

নবীনতর পূর্বতন