✦ অভিমত নং-৩১: তিনি এ কিতাবে আরও বলেন
فَإِنَّ فَضَائِلَ الْأَعْمَالِ يَكْفِيهَا الْحَدِيثُ الضَّعِيفُ لِلْعَمَلِ
-‘‘ফাযায়েলে আমালের জন্য দ্বঈফ সনদের হাদিসই যথেষ্ট।’’ ৫২
➥৫২. আল্লাম মোল্লা আলী ক্বারী, মেরকাত, ৭/৩০৫৭ পৃ. হা/৪৮৭৭
✦ অভিমত নং-৩২: তিনি অন্যস্থানে বলেন-
إِنَّهُ ضَعِيفٌ لَكِنَّهُ يُعْمَلُ بِهِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ
-‘‘নিশ্চয় এ সনদটি দুর্বল, তবে এটি ফাযায়েলে আমালের জন্য গ্রহণযোগ্য।’’ ৫৩
➥৫৩. আল্লাম মোল্লা আলী ক্বারী, মেরকাত, ৪/১৩৮০ পৃ. হা/১৯৮২
✦ অভিমত নং-৩৩: আল্লামা ইসমাঈল হাক্কী (رحمة الله) বলেন,
حديثه ضعيف باتفاق جمهور المحدثين والحديث الضعيف يعمل به فى فضائل الأعمال
-‘‘দ্বঈফ সনদের উপর আমালের ব্যাপারে জমহুর মুহাদ্দিসগণ বলেছেন যে, দ্বঈফ হাদিস ফাযায়েলে আমালের জন্য গ্রহণযোগ্য।’’ ৫৪
➥৫৪. আল্লাম ইসমাঈল হাক্কী, তাফসীরে রুহুল বায়ান, ৪/৪৩৭ পৃ. সূরা ইবরাহিম, আয়াত, ২৭
✦ অভিমত নং-৩৪: আল্লামা ইসমাঈল হাক্কী (رحمة الله) বলেন-
ان الحديث الضعيف يعمل به فى فضائل الأعمال
-‘‘নিশ্চয় দ্বঈফ হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।’’ ৫৫
➥৫৫. আল্লাম ইসমাঈল হাক্কী, তাফসীরে রুহুল বায়ান, ৭/১৮৬ পৃ. সূরা আহযাব, আয়াত, ৪০
✦ অভিমত নং-৩৫: আল্লামা তিব্বী (رحمة الله) লিখেন-
وقد اتفق العلماء على جواز العمل بالحديث الضعيف في فضائل الأعمال.
-‘‘উলামায়ে কেরামগণ এ বিষয়ে একমত পোষণ করেছেন যে দ্বঈফ হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।’’(ইমাম তিব্বী, শরহে মিশকাত, ২/৭০৭ পৃ. হা/২৫৯)
✦ অভিমত নং-৩৬: আল্লামা সান‘আনী (رحمة الله) লিখেন-
ومعلوم عند المحدثين أن الاستدلال بالحديث الضعيف -في فضائل الأعمال
-‘‘বুঝতে হবে মুহাদ্দিসগণের নিকট দ্বঈফ হাদিস ফাযায়েলে আমালের জন্য দলিলযোগ্য।’’ (সান‘আনী, তানভীর শরহে জামেউস সগীর, ১/১২৮ পৃ. মুকাদ্দামা)
✦ অভিমত নং-৩৭: ইমাম জালালুদ্দীন সুয়ূতি (رحمة الله) তার আরেক গ্রন্থে লিখেন-
أَنهم اجْمَعُوا على جَوَاز الْعَمَل بِالْحَدِيثِ الضَّعِيف فِي فَضَائِل الْأَعْمَال
-‘‘সকলে (ফকিহ, মুহাদ্দিস, আহলে তাফসির) একমত পোষণ করেছেন যে দ্বঈফ সনদের হাদিসের উপরে আমল করা বৈধ।’’ (সুয়ূতি, শরহে সুনানে ইবনে মাযাহ, ১/৯৮ পৃ.)
❏ তিনি তার আরেক (قوت المغتذي على جامع الترمذي) গ্রন্থের ১/৫১৩ পৃষ্ঠায় হাদিসের নীতিমালা আলোচনা করতে গিয়ে লিখেন-
الرابعة: وهي من يطلق عليه: ضعيف، فيعمل به في فضائل الأعمال دون الأحكام الراجعة إلى الاعتقاد في الأصول، والحل والحرمة في الفُرُوع.
-‘‘চতুর্থতম নীতি: সাধারণ দ্বঈফ। এ ধরনের হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য, যদিও তা আহকাম, ই‘তিকাদে উসূলের এবং হালাল-হারামের নির্ণয়ের জন্য গ্রহণ বৈধ নয়।’’
✦ অভিমত নং-৩৮: আল্লামা জুরকানী (رحمة الله) লিখেন-
أَنَّ الضَّعِيفَ يُعْمَلُ بِهِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ.
-‘‘নিশ্চয় দ্বঈফ হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।’’ (শরহে মুয়াত্তায়ে মালেক, ৪/৪৪৮ পৃ.)
✦ অভিমত নং-৩৯: আহলে হাদিসদের শায়খ উবায়দুল্লাহ মোবারকপুরী লিখেন-
قد اتفقوا على جواز العمل بالضعيف في فضائل الأعمال
-‘‘উলামায়ে কেরামগণ এ বিষয়ে একমত পোষণ করেছেন যে দ্বঈফ হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।’’ (মের‘আত, ১/৩৫০ পৃ. হা/২৬২)
✦ অভিমত নং-৪০: আল্লামা আব্দুল হাই লাখনৌভি (رحمة الله) লিখেন-
فإن الضعيف يكفي في فضائل الأعمال
-‘‘দ্বঈফ হাদিস ফাযায়েলে আমলের জন্য যথেষ্ট।’’ (আত-তালাকুল মুমাজ্জাদ আ‘লা মুয়াত্তায়ে মুহাম্মদ, ২/৬৬০ পৃ.)
━━━━━━━━━━━━━━━━
🌍 তথ্যসূত্রঃ [শহিদুল্লাহ বাহাদুর গ্রন্থসমগ্র এপ্স]
ডাউনলোড লিংকঃ bit.ly/Sohidullah
অথবা, এপ্সটি পেতে প্লে স্টোরে সার্চ করুন।
فَإِنَّ فَضَائِلَ الْأَعْمَالِ يَكْفِيهَا الْحَدِيثُ الضَّعِيفُ لِلْعَمَلِ
-‘‘ফাযায়েলে আমালের জন্য দ্বঈফ সনদের হাদিসই যথেষ্ট।’’ ৫২
➥৫২. আল্লাম মোল্লা আলী ক্বারী, মেরকাত, ৭/৩০৫৭ পৃ. হা/৪৮৭৭
✦ অভিমত নং-৩২: তিনি অন্যস্থানে বলেন-
إِنَّهُ ضَعِيفٌ لَكِنَّهُ يُعْمَلُ بِهِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ
-‘‘নিশ্চয় এ সনদটি দুর্বল, তবে এটি ফাযায়েলে আমালের জন্য গ্রহণযোগ্য।’’ ৫৩
➥৫৩. আল্লাম মোল্লা আলী ক্বারী, মেরকাত, ৪/১৩৮০ পৃ. হা/১৯৮২
✦ অভিমত নং-৩৩: আল্লামা ইসমাঈল হাক্কী (رحمة الله) বলেন,
حديثه ضعيف باتفاق جمهور المحدثين والحديث الضعيف يعمل به فى فضائل الأعمال
-‘‘দ্বঈফ সনদের উপর আমালের ব্যাপারে জমহুর মুহাদ্দিসগণ বলেছেন যে, দ্বঈফ হাদিস ফাযায়েলে আমালের জন্য গ্রহণযোগ্য।’’ ৫৪
➥৫৪. আল্লাম ইসমাঈল হাক্কী, তাফসীরে রুহুল বায়ান, ৪/৪৩৭ পৃ. সূরা ইবরাহিম, আয়াত, ২৭
✦ অভিমত নং-৩৪: আল্লামা ইসমাঈল হাক্কী (رحمة الله) বলেন-
ان الحديث الضعيف يعمل به فى فضائل الأعمال
-‘‘নিশ্চয় দ্বঈফ হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।’’ ৫৫
➥৫৫. আল্লাম ইসমাঈল হাক্কী, তাফসীরে রুহুল বায়ান, ৭/১৮৬ পৃ. সূরা আহযাব, আয়াত, ৪০
✦ অভিমত নং-৩৫: আল্লামা তিব্বী (رحمة الله) লিখেন-
وقد اتفق العلماء على جواز العمل بالحديث الضعيف في فضائل الأعمال.
-‘‘উলামায়ে কেরামগণ এ বিষয়ে একমত পোষণ করেছেন যে দ্বঈফ হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।’’(ইমাম তিব্বী, শরহে মিশকাত, ২/৭০৭ পৃ. হা/২৫৯)
✦ অভিমত নং-৩৬: আল্লামা সান‘আনী (رحمة الله) লিখেন-
ومعلوم عند المحدثين أن الاستدلال بالحديث الضعيف -في فضائل الأعمال
-‘‘বুঝতে হবে মুহাদ্দিসগণের নিকট দ্বঈফ হাদিস ফাযায়েলে আমালের জন্য দলিলযোগ্য।’’ (সান‘আনী, তানভীর শরহে জামেউস সগীর, ১/১২৮ পৃ. মুকাদ্দামা)
✦ অভিমত নং-৩৭: ইমাম জালালুদ্দীন সুয়ূতি (رحمة الله) তার আরেক গ্রন্থে লিখেন-
أَنهم اجْمَعُوا على جَوَاز الْعَمَل بِالْحَدِيثِ الضَّعِيف فِي فَضَائِل الْأَعْمَال
-‘‘সকলে (ফকিহ, মুহাদ্দিস, আহলে তাফসির) একমত পোষণ করেছেন যে দ্বঈফ সনদের হাদিসের উপরে আমল করা বৈধ।’’ (সুয়ূতি, শরহে সুনানে ইবনে মাযাহ, ১/৯৮ পৃ.)
❏ তিনি তার আরেক (قوت المغتذي على جامع الترمذي) গ্রন্থের ১/৫১৩ পৃষ্ঠায় হাদিসের নীতিমালা আলোচনা করতে গিয়ে লিখেন-
الرابعة: وهي من يطلق عليه: ضعيف، فيعمل به في فضائل الأعمال دون الأحكام الراجعة إلى الاعتقاد في الأصول، والحل والحرمة في الفُرُوع.
-‘‘চতুর্থতম নীতি: সাধারণ দ্বঈফ। এ ধরনের হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য, যদিও তা আহকাম, ই‘তিকাদে উসূলের এবং হালাল-হারামের নির্ণয়ের জন্য গ্রহণ বৈধ নয়।’’
✦ অভিমত নং-৩৮: আল্লামা জুরকানী (رحمة الله) লিখেন-
أَنَّ الضَّعِيفَ يُعْمَلُ بِهِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ.
-‘‘নিশ্চয় দ্বঈফ হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।’’ (শরহে মুয়াত্তায়ে মালেক, ৪/৪৪৮ পৃ.)
✦ অভিমত নং-৩৯: আহলে হাদিসদের শায়খ উবায়দুল্লাহ মোবারকপুরী লিখেন-
قد اتفقوا على جواز العمل بالضعيف في فضائل الأعمال
-‘‘উলামায়ে কেরামগণ এ বিষয়ে একমত পোষণ করেছেন যে দ্বঈফ হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।’’ (মের‘আত, ১/৩৫০ পৃ. হা/২৬২)
✦ অভিমত নং-৪০: আল্লামা আব্দুল হাই লাখনৌভি (رحمة الله) লিখেন-
فإن الضعيف يكفي في فضائل الأعمال
-‘‘দ্বঈফ হাদিস ফাযায়েলে আমলের জন্য যথেষ্ট।’’ (আত-তালাকুল মুমাজ্জাদ আ‘লা মুয়াত্তায়ে মুহাম্মদ, ২/৬৬০ পৃ.)
━━━━━━━━━━━━━━━━
🌍 তথ্যসূত্রঃ [শহিদুল্লাহ বাহাদুর গ্রন্থসমগ্র এপ্স]
ডাউনলোড লিংকঃ bit.ly/Sohidullah
অথবা, এপ্সটি পেতে প্লে স্টোরে সার্চ করুন।
একটি মন্তব্য পোস্ট করুন