দ্বঈফ সনদ বিশিষ্ট হাদিসের উপরে আমল করার হুকুম: অভিমত নং - ১১-২০

✦ অভিমত নং-১১: ইমাম নববী (رحمة الله) বলেন,

قال العلماءُ من المحدّثين والفقهاء وغيرهم: يجوز ويُستحبّ العمل في الفضائل والترغيب والترهيب بالحديث الضعيف ما لم يكن موضوعاً-مقدمة المؤلف:فصل فى الامر بالاخلاق

-‘‘মুহাদ্দিসীনে কেরাম ও ফুকাহায়ে কেরাম এবং অন্যান্য ওলামায়ে কেরাম বলেছেন, ফাযায়েল বা উৎসাহিত করা ও ভয়ভীতি প্রমাণ বা গ্রহণ করা হাদিসে দ্বঈফ দ্বারা জায়েজ, যদি তা জাল হাদিস না হয়।’’ ৩১

➥৩১. ইমাম নববী : কিতাবুল আযকার, ১/৮ পৃষ্ঠা, দারুল ফিকর ইলমিয়্যাহ, বয়রুত,  লেবানন।


✦ অভিমত নং-১২: আল্লামা ইমাম বুরহানুদ্দিন ইবরাহিম হালবী (رحمة الله) বলেন,

يستحب ان يمسح بدنه بمنديل بعد الغسل لما روت عَنْ عَائِشَةَ، قَالَتْ: كَانَ لِرَسُولِ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ خِرْقَةٌ يُنَشِّفُ بِهَا بَعْدَ الوُضُوءِ-وراه الترمذى هو ضعيف ولكن يجوز العمل بالضعيف فى الفضائل-

-‘‘গোসল বা ওজুর পরে রুমাল দ্বারা শরীর মুছাহ মুস্তাহাব। হযরত আয়েশা (رضي الله عنه) বর্ণনা করেন,  হুযূর (ﷺ) এর একটি কাপড়ের টুকরা ছিল যা দ্বারা ওযুর পরে অঙ্গ মোবারক মাসেহ করিতেন। উক্ত হাদিস ইমাম তিরমিযী (رحمة الله) দুর্বল বলেছেন। এরপরেও উহার আমল বিদ্যমান আছে।’’ ৩২

➥৩২. ইমাম ইব্রাহীম হালবী হানাফি : গুনিয়াতুল মুসল্লী, ৫২ পৃ.


✦ অভিমত নং-১৩: আল্লামা মোল্লা আলী ক্বারী (رحمة الله) বলেন,

وَالضَّعِيفُ يُعْمَلُ بِهِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ اتِّفَاقًا وَلَذَا قَالَ أَئِمَّتُنَا إِنَّ مَسْحَ الرَّقَبَةِ مُسْتَحَبٌّ أَوْ سُنَّةٌ-

-‘‘দ্বঈফ হাদিস ফাযায়েলে আমলের মধ্যে আমল করার ব্যাপারে ইমামগণের ঐকমত্য হইয়াছে। এই জন্য আমাদের ইমামগণ বলেছেন  গর্দান মাসেহ করা মুস্তাহাব অথবা সুন্নাত প্রমাণিত হয়েছে।’’ ৩৩

➥৩৩. আল্লামা মোল্লা আলী ক্বারী : মওজু আতুল কাবীর : ১/৩১৫ পৃ. হা/৪৩৩


✦ অভিমত নং-১৪: আল্লামা মোল্লা আলী ক্বারী (رحمة الله) অন্যস্থানে বলেন-

إِنَّمَا يُعْمَلُ بِالْحَدِيثِ الضَّعِيفِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ

-‘‘দ্বঈফ সনদের হাদিস (মওদ্বু বা জাল নয়) ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।’’ ৩৪

➥৩৪. আল্লামা মোল্লা আলী ক্বারী : মেরকাত : ২/২০৬ পৃ. হা/৫২১


✦ অভিমত নং-১৫: আল্লামা মোল্লা আলী ক্বারী (رحمة الله) অন্যত্র বলেন,

اعْلَمْ أَنَّ الْحَدِيثَ الضَّعِيفَ يُعْمَلُ بِهِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ

-‘‘নিশ্চয় জেনে রাখুন! দুর্বল সনদের হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য।’’ ৩৫

➥৩৫. আল্লামা মোল্লা আলী ক্বারী : মেরকাত : ৩/৪৯ পৃ. কিতাবুস সালাত : হা/৯৭৪


✦ অভিমত নং-১৬: আল্লামা মোল্লা আলী ক্বারী (رحمة الله) আরও বলেন-

أَجْمَعُوا عَلَى جَوَازِ الْعَمَلِ بِالْحَدِيثِ الضَّعِيفِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ

-‘‘ইমাম মুহাদ্দিস ঐকমত্য পোষণ করেছেন যে, ফাযায়েলে আমলের জন্য দ্বঈফ বা দুর্বল হাদিস দ্বারা আমল করা বৈধ।’’ ৩৬

➥৩৬. আল্লামা মোল্লা আলী ক্বারী : মেরকাত : ৩/৪৯ পৃ. কিতাবুস সালাত : হা/১১৭৩


✦ অভিমত নং-১৭: আল্লামা মোল্লা আলী ক্বারী (رحمة الله) আরও বলেন-

ضَعْفُهُ يُعْمَلُ بِهِمَا فِي الْفَضَائِلِ.

-‘‘হাদিসটি দুর্বল, তবে ফাজায়েলের জন্য এবং আমলের জন্য গ্রহণযোগ্য।’’ ৩৭

➥৩৭. আল্লামা মোল্লা আলী ক্বারী : মিরকাত : ৩/৮৯৯ পৃ. কিতাবুস সালাত : হা/১১৮৪


✦ অভিমত নং-১৮: আল্লামা শায়খ আব্দুল হক মুহাদ্দিস দেহলভী (رحمة الله) বলেন,

ان الحديث الضعيف معتبر فى الفضائل الأعمال لا فى غيرها المراد مفرداته لا مجموعها لانه داخل فى الحسن لا فى الضعيف-

-“দ্বঈফ হাদিস ফাযায়েলে আমলের জন্য গ্রহণযোগ্য,  তা ব্যতিত অন্য বিষয়ের জন্য নয়। এই কথার মর্ম হচ্ছে তার বর্ণনা যদি একক হয়,  একাধিক সনদে বর্ণিত যে হাদিস  তা হাসানের অন্তর্ভূক্ত,  তা তখন দ্বঈফের অন্তর্ভূক্ত নয়।’’৩৮

➥৩৮. আল্লামা শায়খ আবদুল হক মুহাদ্দিস দেহলভী : মুকাদ্দামাতুশ্ শায়খ, ২৩ পৃ.


✦ অভিমত নং-১৯: আল্লামা মোল্লা আলী ক্বারী (رحمة الله) বলেন,

لَكِنْ يَعْمَلُ بِالْحَدِيثِ الضَّعِيفِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ بِاتِّفَاقِ الْعُلَمَاءِ

-‘‘সমস্ত ওলামায়ে কেরাম ঐকমত্য পোষণ করেছেন যে দ্বঈফ হাদিস ফযিলতপূর্ন আমল এর ক্ষেত্রে গ্রহণযোগ্য।’’৩৯

➥৩৯. মোল্লা আলী ক্বারী : মিরকাত, ৩/৩৪০ পৃ. বাব : সাহরী কিয়ামে রামাদ্ধান : হা/১৩২৯


❏ আল্লামা মোল্লা আলী ক্বারী (رحمة الله) অন্য জায়গায় আরো বলেন,

يَجُوزُ الْعَمَلُ بِالْخَبَرِ الضَّعِيفِ،

-‘‘দ্বঈফ হাদিসের উপর আমল করা জায়েয বা বৈধ।’’ ৪০

➥৪০. আল্লামা মোল্লা ক্বারী : মিরকাত : ৩/৩৫০ পৃ., হাদিসঃ ১৩০৮


✦ অভিমত নং-২০: আল্লামা ড. মাহমুদ আত্-ত্বহান বলেন,

اختلف العلماء في العمل بالحديث الضعيف، الذي عليه جمهور العلماء أنه يستحب العمل به في فضائل الأعمال،-

-‘‘দুর্বল হাদিসের উপর আমলের ব্যাপারে ইখতিলাফ (মত পার্থক্য) রয়েছে,  তবে জমহুর (অধিকাংশ) ইমাম ও ওলামার মতে দ্বঈফ হাদিস ফাযাে লে আমলের ক্ষেত্রে আমল করা মুস্তাহাব। ’’ ৪১

➥৪১. আল্লামা ড. মাহমুদ জাহান : তাইসীরুল মাস্তালিউল হাদিস, ৪৪ পৃ



━━━━━━━━━━━━━━━━
🌍 তথ্যসূত্রঃ [শহিদুল্লাহ বাহাদুর গ্রন্থসমগ্র এপ্স]
ডাউনলোড লিংকঃ bit.ly/Sohidullah
অথবা, এপ্সটি পেতে প্লে স্টোরে সার্চ করুন।

Post a Comment

নবীনতর পূর্বতন