দ্বঈফ সনদ বিশিষ্ট হাদিসের উপরে আমল করার হুকুম: অভিমত নং - ২১-৩০

✦ অভিমত নং-২১: আল্লামা মোল্লা আলী ক্বারী (رحمة الله) বলেন ,

جهالة بعض الرواة لاتقتضى كون الحديث موضوعا و كذا نكارة الالفاظ فينبغى ان يحكم عليه بانه ضعيف ثم يعمل بالضعيف فى فضائل الاعمال-

-‘‘হাদিসের সনদে কোন বর্ণনাকারী অজানা বা অচেনা হওয়া অথবা হাদিসের কোথাও স্পষ্ট না হওয়া দ্বারা হাদিসটি মওদ্বু বা বানোয়াট বিবেচিত হয় না। তবে হ্যাঁ,  দ্বঈফ বলা যেতে পারে। অতএব দ্বঈফ হাদিস অনুসারে ফযিলত বর্ণনার ক্ষেত্রে এবং আমল করা যাবে।’’  ৪২

➥৪২. আল্লামা মোল্লা আলী ক্বারী : ফাযায়েলে নিসফিস শা’বান : ৪৪ পৃ.


✦ অভিমত নং-২২: আল্লামা আজলূনী (رحمة الله) হযরত আবদুল্লাহ ইবনে উমর (رضي الله عنه) এর বর্ণিত ঘাড় মাসেহ এর হাদিস প্রসঙ্গে বলেন-

بِسَنَدٍ ضَعِيفٍ...... مَسْحَ الرَّقَبَةِ مُسْتَحَبٌّ أَوْ سُنَّةٌ

-‘‘উক্ত হাদিসটির সনদ দুর্বল ......... তবে হাদিসটি দ্বারা প্রমণিত হলো ঘাড় মাসেহ করা মুস্তাহাব অথবা সুন্নাত।’’৪৩

➥৪৩. আল্লামা আজলূনী : কাশফুল খাফা : ২/১৮৬ পৃ. হা/২২৯৮


✦ অভিমত নং-২৩: আল্লামা মোল্লা আলী ক্বারী (رحمة الله) বলেন-

وَهِيَ يُعْمَلُ فِيهَا بِالْحَدِيثِ الضَّعِيفِ وَالْمُرْسَلِ وَالْمُنْقَطِعِ بِالِاتِّفَاقِ، كَمَا قَالَهُ النَّوَوِيُّ

-‘‘এ হাদিসের উপর আমল করা বৈধ, কেননা হাদিসের সনদ দুর্বল, মুরসাল,  মুনকাতে হলেও আমল করা বৈধ, আর এ ব্যাপারে সবাই একমত হয়েছেন,  যেমনটি ইমাম নববী (رحمة الله) বলেছেন।’’ ৪৪

➥৪৪. আল্লাম মোল্লা আলী ক্বারী, মিরকাত, ২/৪৭৭ পৃ. হা/৫২১


✦ অভিমত নং-২৪: তিনি এ কিতাবে আরও উল্লেখ করেন

فِي مَذْهَبِ الشَّافِعِيِّ أَنَّ الْحَدِيثَ الضَّعِيفَ لَا يُعْمَلُ بِهِ إِلَّا فِي فَضَائِلِ الْأَعْمَالِ

-‘‘এ হাদিসটি শাফেয়ী মাযহাবের অনূকুলে, তবে হাদিসটি দ্বঈফ। তবে তা শুধু ফাযায়েলে আমালের জন্যই গ্রহণযোগ্য।’’ ৪৫

➥৪৫. আল্লাম মোল্লা আলী ক্বারী, মিরকাত, ৩/১২২৩ পৃ. হা/১৭০৮


✦ অভিমত নং-২৫: তিনি আরও বলেন-

أَنَّ الْحَدِيثَ الضَّعِيفَ يُعْمَلُ بِهِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ

-‘‘নিশ্চয় এ হাদিসটি দ্বঈফ, আর যা ফাযায়েলে আমালের জন্য গ্রহণযোগ্য। ’’ ৪৬

➥৪৬. আল্লাম মোল্লা আলী ক্বারী, মেরকাত, ১/২৮২ পৃ.


✦ অভিমত নং-২৬: তিনি তাঁর এ কিতাবে অন্যস্থানে তাকিদ দিয়ে বলেন

اعْلَمْ أَنَّ الْحَدِيثَ الضَّعِيفَ يُعْمَلُ بِهِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ

-‘জেনে রাখুন! নিশ্চয় দ্বঈফ সনদের হাদিস ফাযায়েলে আমালের জন্য গ্রহণযোগ্য। ’’  ৪৭

➥৪৭. আল্লাম মোল্লা আলী ক্বারী, মেরকাত, ২/৭৭৩ পৃ.


✦ অভিমত নং-২৭: হুবহু তিনি এ কিতাবের অন্যস্থানে বলেন এ রুপ বলেছেন। ৪৮

➥৪৮. আল্লাম মোল্লা আলী ক্বারী, মেরকাত, ৩/১২২৭ পৃ. হা/১৭১৬


✦ অভিমত নং-২৮: আল্লামা মোল্লা আলী ক্বারী (رحمة الله) এ কিতাবে আরও বলেন

أَنَّ الْحَدِيثَ الضَّعِيفَ يُعْمَلُ بِهِ فِي الْفَضَائِلِ

-‘‘যখন বুঝা গেল হাদিসটি দ্বঈফ, তাই তা শুধু ফাযায়েলে আমলের জন্য গ্রহনযোগ্য। ’’  ৪৯

➥৪৯. আল্লাম মোল্লা আলী ক্বারী, মেরকাত, ৩/১৪৮ পৃ. হা/১৭৩৩


✦ অভিমত নং-২৯: তিনি আরও বলেন

أَنَّ الْحَدِيثَ الضَّعِيفَ يُعْمَلُ بِهِ فِي فَضَائِلِ الْأَعْمَالِ اتِّفَاقًا

-‘‘সবাই এ ব্যাপারে একমত হয়েছেন যে, দ্বঈফ সনদের হাদিস ফাযায়েলে আমালের জন্য গ্রহণযোগ্য। ’’ ৫০

➥৫০. আল্লাম মোল্লা আলী ক্বারী, মেরকাত, ৪/১০৪৫ পৃ.


✦ অভিমত নং-৩০: তিনি আরও লিখেন

لِأَنَّ الْحَدِيثَ الضَّعِيفَ يُعْمَلُ بِهِ فِي الْفَضَائِلِ.

-‘‘ইমাম ইবনে হাজার মক্কী (رحمة الله) বলেন, নিশ্চয় দ্বঈফ সনদের হাদিস ফাযায়েলে আমালের জন্য গ্রহণযোগ্য।’’৫১

➥৫১. আল্লাম মোল্লা আলী ক্বারী, মেরকাত, ৪/১৬৩৭ পৃ.

━━━━━━━━━━━━━━━━
🌍 তথ্যসূত্রঃ [শহিদুল্লাহ বাহাদুর গ্রন্থসমগ্র এপ্স]
ডাউনলোড লিংকঃ bit.ly/Sohidullah
অথবা, এপ্সটি পেতে প্লে স্টোরে সার্চ করুন।

Post a Comment

নবীনতর পূর্বতন