আল্লাহর অলীর সাথে ষড়যন্ত্র

কারামাতে আউলিয়া
(৭)
--------
 হযরত আশরাফ জাহাগীরী সিমনানী ( র . ) ( ৮০৮ হি . )


হযরত আশরাফ জাহাগীরী সিমনানী রহমাতুল্লাহি আলাইহি  জাফরাবাদ গেলে সেখানকার লােকেরা তাঁকে নিয়ে ঠাট্টা করা আরম্ভ করে দিল । অবশেষে তারা তাঁকে বােকা ও হাসির পাত্র বানানাের জন্য একটি কৌশল অবলম্বন করল । তারা এক জীবন্ত ব্যক্তিকে খাটের উপর শােয়ায়ে মুর্দা বানিয়ে জানাজা পড়ার জন্য তাঁর সামনে এনে উপস্থিত করে । তারা লােকটিকে বলে রাখল যে , যখন আশরাফ জাহাগীরী তােমার নামাজে জানাজার নিয়ত করে তাকবীর বলবে তখন তুমি উঠে সালাম করবে যাতে তাঁর কাছে যে , কাশফ নাই তা প্রমাণ হয়ে যায় এবং সকলের সামনে লজ্জিত হতে হয় । আর আমরা বলবাে - সুবহানাল্লাহ ! কি শান ! আপনি একজন মৃতুকে জীবিত করেছেন । এতে তাঁর যথেষ্ট বদনাম হবে । কিন্তু তারা একবারও চিন্তা করলনা যে , সত্যিই যদি তিনি বুজুর্গ হয়ে থাকেন তাহলে ঐ ব্যক্তির কি অবস্থা হবে ?
কাশফের মাধ্যমে তাদের ষড়যন্ত্রের কথা তিনি জ্ঞাত হলেন এবং নামাজে জানাজা পড়তে অস্বীকার করেন । অপারগ হয়ে অবশেষে মুরীদদের নিয়ে নামাজে দন্ডায়মান হন আর লােকেরা পিছনে দাঁড়িয়ে হাসতেছে । তাদের পরিকল্পনা ছিল লােকটি উঠে সালাম করবে ।
কিন্তু তিনি যথানিয়মে নামাজ শেষ করেন তবে লােকটি উঠেনি । তারা অবাক হয়ে চাদর তুলে দেখে বাস্তবেই লােকটি মরে গিয়েছে । অতপর তারা তাঁর কাছে ক্ষমা চেয়ে তাওবা করলে একপর্যায়ে তাঁর দোয়ায় লােকটি পুনরায় জীবিত হল ।
(শাহ মুরাদ সুহরাওয়ার্দী , মাহফিলে আউলিয়া , উর্দু পৃ . ৪৪০,   বিষয় ভিত্তিক কারামাতে আউলিয়া,পৃ:- ৫৭)।

Post a Comment

নবীনতর পূর্বতন