মু'জিযাতুর রাসূল ﷺ


নবীজির মু'জিযা
(১৪)
------------


লুকিয়ে রাখা উটের সংবাদ প্রদান :

**************

ইবনে আসাকের হযরত আব্দুল্লাহ ইবনে যিয়াদ (র.) থেকে বর্ণনা করেন, মাসিঈ'র বছর বনী মুস্তালিকের যুদ্ধে জুআইরিয়া বিনতে হারেসকে আল্লাহ তায়ালা মালে ফাই হিসেবে রাসূল কে দান করেন। জুআইরিয়া'র পিতা তাকে মুক্ত করার জন্য ফিদইয়া নিয়ে আসল। যখন সে আকীক’ নামক স্থানে আসল তখন সে ঐসব উট দেখল যেগুলাে মেয়ের মুক্তিপন দেওয়ার জন্য এনেছিল। ঐ উটগুলাের মধ্যে দু'টি উট সবচেয়ে শ্রেষ্ঠ ছিল যেগুলাে তার খুবই পছন্দ হল। সে ঐ দুটি উটকে আকীক এলাকার ঘাটি সমূহ থেকে একটি ঘাঁটিতে গােপনে রেখে দিল। অবশিষ্ট উটগুলাে নিয়ে নবী করিম ﷺ এর খেদমতে এসে বলল, হে মুহাম্মদ! আপনি আমার মেয়েকে বন্দী করেছেন এগুলাে তার ফিদইয়া।এগুলাের বিনিময়ে তাকে মুক্তি দিন। রাসূল বললেন, “ঐ উট দুটি কোথায়? যেগুলােকে তুমি আকীক এলাকার অমুক ঘাঁটির মধ্যে গােপন করে রেখে এসেছ।”
তখন হারেস বলল- আমি সাক্ষ্য দিচ্ছি যে, নিশ্চয়ই আপনি আল্লাহর রাসূল । ঐ উট দুটি আমিই গােপন করে রেখেছি। আমি ও আল্লাহ ছাড়া এ ব্যাপারে কেউ জানেনা। অতঃপর হারেস মুসলমান হয়ে গেল।
(ইমাম সুয়ূতী, জালাল উদ্দিন সুয়ুতী (র) (৯১১হি.), আল খাসায়েসুল কুবরা, আরবী, বৈরুত, খণ্ড-১ম, পৃ. ৩৯১ বিষয় ভিত্তিক মুজিযাতুর রাসূল, পৃ :- ৪২)।

Post a Comment

নবীনতর পূর্বতন