মু'জিযাতুর রাসূল ﷺ

 নবীজির মু'জিযা
(১৩)
-------------


হারিয়ে যাওয়া উটের সংবাদ ও সমালােচনার তথ্য ফাঁস করা :
****************

ইমাম বায়হাকী ও আবু নঈম হযরত মুছা ইবনে উকবা ও উরওয়াহ (রা.) থেকে বর্ণনা করেন, নবী করিম ﷺ বনী মুস্তালিকার যুদ্ধ থেকে ফিরে আসার পথে প্রচণ্ড বাতাস প্রবাহিত হয়। আর এই বাতাস দিনের শেষ বেলায় বন্ধ হয়েছিল এবং লােকেরা নিজ নিজ সাওয়ারী একত্রিত করে নিলেন। কিন্তু নবী করিম  ﷺ এর উট উটের দল থেকে হারিয়ে গেল ।
সাহাবায়ে কিরাম উটের খোঁজাখুঁজি করলে এক মুনাফিক আনসারগণের মজলিসে বলল, আল্লাহ কি তাঁর উট কোথায় আছে তা বলে দিতে পারেন না? তিনি তাে আমাদেরকে উটনীর চেয়েও আশ্চর্যজনক কথা বলেন। এই কথা বলে মুনাফিক আনসারগণের মজলিস থেকে উঠে নবী করিম  ﷺ এর দিকে যাচ্ছিল, তিনি কি বলেন তা শুনার জন্য। সে গিয়ে তাকে এমন অবস্থায় পেল যে,আল্লাহ তায়ালা তাকে এই মুনাফিকের সমালােচনা সম্পর্কে অবহিত করে দেন। তিনি বললেন, (তার কথা ঐ মুনাফিক শুনতেছে) মুনাফিকদের এক ব্যক্তি ঠাট্টাচ্ছলে বলল, রাসূলের উটনী হারিয়ে গেল । আল্লাহ স্বীয় রাসূলকে তাঁর উটের ঠিকানা বলে দিতে পারে না? অথচ যেখানে উটনী রয়েছে সেই স্থান সম্পর্কে আল্লাহ আমাকে অবহিত করে দিয়েছেন আর ইলমে গায়েব আল্লাহ ছাড়া কেউ জানে না।
তখন তিনি বললেন, উটনী ঐ সামনের গিরিপথে আছে এবং এর রশি একটি বৃক্ষের সাথে আটকে রয়েছে। সাহাবায়ে কিরাম সেদিকে গিয়ে উটনী নিয়ে আসলেন। তারপর এ মুনাফিক দ্রুতবেগে আনসারীদের সেই মজলিসে আসল যাদের সামনে সে ঐ মন্তব্য করেছিল। এই আনসারগণ তখনাে মজলিসে বসা আছে একজনও মজলিস থেকে উঠে কোথাও যায়নি। এ মুনাফিক এসে তাদেরকে বলল, তােমাদের খােদার কসম দিয়ে বলতেছি, তােমাদের মধ্য থেকে কি কেউ মুহাম্মদের কাছে গিয়ে আমার কথা বলে দিয়েছ? আনসারগণ বলল, হে আল্লাহ! তুমি ভাল জান যে, আমাদের মধ্য থেকে কেউ তাঁর কাছে যায়নি এবং
আমরা এখনাে আপন জায়গায় বসা আছি। মুনাফিক বলল, আমিতাে তার নিকট ঐসব কথা শুনেছি যা আমি তােমাদেরকে বলেছিলাম। তাঁর শান-মান সম্পর্কে আমি সন্দিহান ছিলাম। কিন্তু এখন আমি সাক্ষ্য দিচ্ছি যে, “তিনি নিশ্চয়ই আল্লাহর রাসূল”।
(ইমাম সুয়ূতী, জালাল উদ্দিন সুয়ুতী (র) (৯১১হি.), আল খাসায়েসুল কুবরা, আরবী, বৈরুত, খণ্ড-১ম,

  • পৃ. ৩৯১ বিষয় ভিত্তিক মুজিযাতুর রাসূল, পৃ :- ৪১)।



Post a Comment

নবীনতর পূর্বতন