অদৃশ্য থেকে শসা,অর্থ ও মনিমুক্তা দান করা


কারামাতে আউলিয়া
(৪)

হযরত মনছুর হেল্লাজ রহমাতুল্লাহি আলাইহি এর সামায়ী নামক একজন একনিষ্ট ভক্ত মুরীদ ছিলেন। খলীফার উজির হামিদ ইবনে আব্বাস তাকে গ্রেফতার করে নয়ে জিজ্ঞেস করেন - তুমি মনছুর হেল্লাজের এত ভক্ত কেন? সে উত্তরে বলল - একদা আমি তাঁর সঙ্গে একটা পর্বতে গমন করেছিলাম। সেই সময় কেন জানি আমার শসা খাওয়ার ইচ্ছে হলো। আমি সেই কথা তাঁকে জানালে তিঁনি পর্বতের উপরে এক
স্থানে জমাট বাঁধা একটি বরফের স্তুপের মধ্যে হাত প্রবেশ করে বড় একটা শসা বের করে আনেন এবং আমাকে খেতে দিলেন। আমি তখনই শসাটা খেলাম।  সেই রুপ স্বাদের শসা আমি জীবনে কখনো খাইনি। তাঁর এই আশ্চর্য্য কারামত দেখার পর থেকে আমি তাঁকে একজন কামেল অলী বলে বিশ্বাস করি এবং সেই জন্য আমি তাঁকে এত ভক্তি করি।

আর একদিন আমি তাঁকে আমার আর্থিক  অভাবের কথা জানালে তিঁনি আমাকে বললেন,তুমি আমার ঐ জায়নামাজটার নিচে বিছানো চাটাই উঠিয়ে দেখ,এর নিচ থেকে কিছু অর্থ উঠিয়ে নাও। তবে বেশী লোভ করোনা।
আমি তাঁর নির্দেশ অনুযায়ী চাটাইখানা উঠিয়ে দেখলাম এর নিচে একটা গর্তের ভিতরে অফুরন্ত টাকা ও মণি মুক্তা রয়েছে। আমি তা থেকে কিছু অর্থ উঠিয়ে নিয়ে সামান্য ব্যবসা আরম্ভ করে দিলাম। আল্লাহ তায়ালা আমাকে এতে এত অধিক বরকত দিয়েছেন যে, এরপর থেকে আমার সংসারে কোন অভাব হয়নি। তখন থেকে আমি হযরত মনছুর হেল্লাজ রহমাতুল্লাহি আলাইহি এর নিকট বাইয়াত হয়েছি এবং তাঁকে অত্যধিক ভক্তি শ্রদ্ধা করি।(মাওলানা মুহাম্মদ আতিকুল ইসলাম,হযরত মনছুর হেল্লাজ রহমাতুল্লাহি আলাইহি,পৃ :-৯৬,
বিষয় ভিত্তিক কারামাতে আউলিয়া,পৃ:- ৪১)।

Post a Comment

নবীনতর পূর্বতন