দরুদ শরীফের ফযীলত (২)


***  এগারো হাজার দুরুদের সওয়াব:-
নিম্নোক্ত দুরুদ শরীফ একবার পাঠ করলে ১১০০০ বার দুরুদ পাঠের সওয়াব অর্জিত হয়। ( হাকেমে সূয়ুতি)।

  দুরুদ শরীফ :-
আল্লহুম্মা চ্বল্লি 'আলা ছাইয়িদিনা মুহাম্মাদিঁও ও'আলা আলিহী চ্বলাতান আংতা আহলুন ওহুয়া লাহা আহলুন। ( দুরুদ পড় নবীর নামে, শাফায়াত করবেন আখেরাতে,পৃ:- ৪১৪)।

 ***  দুরুদে ভূলে যাওয়া নিবারণের উপায়:-
মাগরিব ও এশার মধ্যবর্তী সময়ে এই দুরুদ শরীফ পাঠ করলে তার স্বরণ শক্তি বৃদ্ধি পায়। ( আফদালুচ্ছালাত)।
 দুরুদ শরীফ :-
আল্লহুম্মাচ্বল্লি ওছাল্লিম বারিক 'আলা ছাইয়িদিনা মুহাম্মাদিনিন নাবিয়্যিল কামিলি ও'আলা আলিহী কামা লা নিহাইয়াতা বিকামালিকি ও'আদাদা কামালিহি।(দুরুদ পড় নবীর নামে,শাফায়াত করবেন আখেরাতে,পৃ:- ৪৯৬)।

*** দুরুদে ১৪০০০ দুরুদ শরীফের সওয়াব :-
এই দুরুদ শরীফ একবার পাঠ করলে ১৪০০০ বার দুরুদ শরীফ পাঠের সওয়াব পাওয়া যায়।
( আফদালুচ্ছালাত,পৃ:- ১৮৬)।

 দুরুদ শরীফ :-
আল্লহুম্মা চ্বল্লি ওছাল্লিম ওবারিক 'আলা ছাইয়িদিনা মুহাম্মাদিঁও ও'আলা আলিহী 'আদাদা কামালিল্লাহি ওকামা ইয়ালিক্বু বিকামালিহী।( দুরুদ পড় নবীর নামে,শাফায়াত করবেন আখেরাতে,পৃ:- ৪৯৮)।

*** ছয় লক্ষ দুরুদ শরীফের সওয়াব :-

 দুরুদ শরীফ:-
আল্লহুম্মা চ্বল্লি 'আলা ছাইয়িদিনা ও মাওলানা মুহাম্মাদিন 'আদাদা মা ফি 'ইলমিল্লাহি চ্বলাতাং দা ঈমাতাম বিদাওয়ামি মুলকিল্লাহ।

হাদীস শরীফে উল্লেখ আছে যে, এই দুরুদ শরীফ একবার পড়িলে ছয় লক্ষ দুরুদ শরীফের সওয়াব পাওয়া যায়। ( সাদাতুদ্দারাইন - রচিত:- আল্লামা জালালুদ্দীন সূয়ুতি রদ্বিয়াল্লাহু আনহু,ও মুর্শীদে আযম গাউসুল আযম " বড়পীর দস্তগীর" হযরত শায়খ আবদুল ক্বাদির জীলানী রদ্বিয়াল্লাহু আনহু,পৃ:- ৩৭,দুরুদ পড় নবীর নামে শাফায়াত করবেন আখেরাতে,পৃ:- ৪১৫)।

 *** এক হাজার দিন নেকীর সওয়াব :-
ফরমানে মুস্তফা ﷺ, " যে ব্যক্তি এটা বলে " জাযাল্লাহু,'আন্না মুহাম্মাদাম মা হুয়া আহলুহু "- ৭০ জন ফিরিশতা তার জন্য এক হাজার দিন পর্যন্ত নেকী লিখতে থাকে।( তিবরানী, দুরুদ পড় নবীর নামে, শাফায়াত করবেন আখেরাতে,পৃ:- ৪৯৭,নামাযের আহকাম ( হানাফী), পৃ:- ৩৬৮)।

***  সুলতান মাহমুদ গজনবী আলাইহির রাহমাহ একবার দরবারে উপস্থিত লোকদের উদ্দেশ্যে বললেন,যে ব্যক্তি এ দুরুদ শরীফ একবার পড়লো, সে যেন দশ হাজার বার দুরুদ শরীফ পড়লো। সুতরাং আমি তিনবার রাতের প্রথমভাগে এবং তিনবার শেষ রাতে ওঠে এ দুরুদ শরীফ নিয়মিতভাবে পড়ে থাকি। এভাবে আমি দিনে ষাট হাজার দুরুদ শরীফ হিসাব করে থাকি।

 দুরুদ শরীফ :-
আল্লহুম্মা চ্বল্লি 'আলা ছাইয়িদিনা মুহাম্মাদিম মাখতালাফাল মালাওয়ানি ওতা'আ ক্ববাল 'আচরনি ও কাররল জাদিদান। ওছতাক্বল্লাল ফারক্বদানি ও বাল্লিগ রুহাহু ও আরওয়াহা আহলি বাইতিহী মিন্নাত তাহিয়্যাতা ওছ ছালামা ও বারিক ও ছাল্লিম 'আলাইহি কাছিরান।( তাফসীরে রুহুল বয়ান,খন্ড ৭ম,পৃ:-৩৩৪,আসল বেহেশতের সোপান,পৃ:- ২২৬, দুরুদ পড় নবীর নামে,শাফায়াত করবেন আখেরাতে,পৃ:- ৪৫১ ও মাসিক তরজুমান মাহে রমজান - ১৪৩৩ হি:, পৃ:- ১১)।

*** যে ব্যক্তি শুক্রবারে ভক্তি - মহব্বত সহকারে এক হাজার বার নিম্নলিখিত দুরুদ শরীফ পাঠ করবে, সে নবীজির দীদার লাভে ধন্য হবে।

 দুরুদ শরীফ :-
 আল্লহুম্মা চ্বল্লি 'আলা ছাইয়িদিনা মুহাম্মাদিনিন নাবীয়্যিল উম্মিয়্যি ও'আলা আলিহী ও আসহাবিহী ও বারিক ও ছাল্লিম।( জযবুল ক্বুলুব,মাসিক তরজুমান মাহে রমজান - ১৪৩৩ হি:-, পৃ:- ৬০)।

Post a Comment

নবীনতর পূর্বতন