জিকিরের ফযীলত


জিকিরের ফযীলত

***  যে ব্যক্তি নৌকায় আরোহনের সময় "
বিছমিল্লাহ" এবং " আল হামদু লিল্লাহ" পাঠ
করে নেবে যতক্ষন পর্যন্ত সে তাতে সাওয়ার
থাকবে,তার জন্য শুধু নেকী আর নেকী লিখা
হবে।( তাফসীরে নঈমী,খন্ড - ১ম,পৃ:-৪২,
বিসমিল্লাহর ফযীলত,পৃ:- ২৪)।

***  হযরত মুহিউদ্দীন ইবনে আরাবী রহমাতুল্লাহি আলাইহি বলেন,আমার নিকট নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর হাদীস, " যে ব্যক্তি সত্তর হাজার বার " লা - ইলাহা ইল্লাল্লাহ " পড়বে,আল্লাহ তার গুনাহ ক্ষমা করে দেন" যখন পৌঁছে,তখন আমি এই কলেমা সত্তর হাজার বার পড়েছি। একদিন এক দাওয়াতে গেলাম - সেখানে একজন সাহেবে কাশফ যুবক উপস্থিত ছিলেন।তাঁর কাশফ সম্পর্কে সবাই
অবহিত। খাবার গ্রহণের সময় যুবকটি কাঁদতে
লাগলো।আমি তাকে জিজ্ঞেস করলাম কান্নার কারণ কি? তিনি বললেন - আমি আমার পিতা - মাতাকে কবরে দেখি যে,তাঁদের উপর আযাব হচ্ছে,তাদেরকে আযাবরত অবস্থায় দেখে কাঁদতেছি।ইবনে আরাবী বলেন,আমি ঐ সময় মনে মনে পঠিত সত্তর হাজার বার কলেমা যুবকের পিতা - মাতাকে দান করে দিলাম। সাথে সাথে যুবক হাসতে লাগলেন।আমি তাঁর হাসির কারণ জিজ্ঞেস করলে বলেন,আমার পিতা - মাতার আযাব দূরিভূত হয়েছে,তারা এখন আযাব মুক্ত।
হযরত মুহিউদ্দীন ইবনে আরাবী রহমাতুল্লাহি
আলাইহি বলেন,আমার কাছে ঐ হাদীস শরীফের বিশুদ্ধতা এই যুবকের কাশফের দ্বারা প্রমাণিত হল।
( শরহে শেফা আরবী,খন্ড ১ম,পৃ:- ৩৯৯,বিষয় ভিত্তিক কারামাতে আউলিয়া,কৃত: মাওলানা মুহাম্মাদ ওসমান গনী,পৃ:- ১৬১ - ১৬২)।

*** হযরত আবু হুরায়রা রদ্বিয়াল্লাহু আনহু বলেন,নবী করীম ﷺ  বলেছেন," যে ব্যক্তি দৈনিক একশত বার বলবে,ছুবহানাল্লাহি ও বিহামদিহী - অর্থাৎ,আল্লাহর পবিত্রতা বর্ণনা করি তাঁর প্রশংসার সাথে,তার গুনাহ সমূহ মাফ করা হবে; যদিও তা সমুদ্র - ফেনার চেয়ে বেশী হয়।( বুখারী ও মুসলীম শরীফ,মিশকাত শরীফ,
হাদীস নং- ২১৮৮,পৃ:- ৩৩৪)।

***  আমর ইবনে শোআইব তাঁর পিতার মাধ্যমে তাঁর দাদা থেকে বর্ণনা করেন যে,তাঁর দাদা বলেন,নবী করীম ﷺ  বলেছেন," যে ব্যক্তি সকালে একশত বার " ছুবহানাল্লাহ" বলবে, বিকালে একশত বার বলবে; সে তাঁর মতো হবে - যে একশত হজ্জ্ব করেছে।যে ব্যক্তি সকালে একশত বার ও বিকালে একশত বার " আলহামদু লিল্লাহ" বলবে,সে তাঁর মতো হবে; যে একশত ঘোড়ায় একশত মুজাহিদ রওয়ানা করে দিয়েছে। যে ব্যক্তি সকালে একশত বার ও বিকালে একশত বার " লা - ইলাহা ইল্লাল্লাহ! বলবে, সে তাঁর মতো হবে; যে ইসমাঈল বংশীয় একশত দাস মুক্ত করেছে এবং যে সকালে একশত বার ও বিকালে একশত বার " আল্লাহু আকবার" বলবে, সে দিন তার অপেক্ষা অধিক সাওয়াবের কাজ আর কেউ করতে পারবে না - অবশ্য সে ব্যক্তি ব্যতীত,যে এরকম বলেছে বা এটা অপেক্ষা বেশী বলেছে।( তিরমিযী শরীফ,
মিশকাত শরীফ,হাদীস নং- ২২০৪,পৃ:- ৩৩৭)।

Post a Comment

নবীনতর পূর্বতন