কোরআনে কি ইসলামী সংগীত নিষেধ?
কেউ কেউ বলেন, পবিত্র কোরআনের সূরা লুকমানের ৬ নং আয়াতে আল্লাহ তা'লা গানকে নিষেধ করেছেন। যেমন আল্লাহ তা'লা বলেছেন,
ومن الناس من يشتري لهو الحديث ليضل عن سبيل الله بغير علم ويتخذها هژوا أولئك لهم عذاب مهين
- "এক শ্রেণীর লােক আছে যারা মানুষকে আল্লাহর পথ থেকে গােমরাহ করার উদ্দেশ্যে অবান্তর কথা বার্তা সংগ্রহ করে অন্ধভাবে এবং ইহাকে নিয়ে ঠাট্টা - বিদ্রুপ করে। এদের জন্য রয়েছে অবমাননাকর শাস্তি।" (সূরা লােকমান, ৬ নং আয়াত)
এখানে لهو الحديث (লাহুয়াল হাদিস) অবান্তর কথা বার্তা তথা'অসার বাক্য দ্বারা সকল প্রকার গানকে অস্বীকৃতি জানানাে হয়েছে। তাই কোন প্রকার গান জায়েয হবেনা।
তাদের প্রতিউত্তরে আমরা বলব, لهو الحديث (লাহুয়াল হাদিস) অবান্তর কথা বার্তা তথা'আসার বাক্য দ্বারা শরিয়ত বিরােধী গানকে অস্বীকৃতি জানানাে হয়নি। কারণ ছাহেবে কোরআন ওয়া খুলুকে আজীম হযরত রাসূলে করিম (ﷺ) ভাল গানের ব্যাপারে উৎসাহী ছিলেন এবং সাহাবায়ে কেরাম ছন্দে ছন্দে ভাল ইসলামী গান গেয়েছেন ও সমর্থন করেছেন। ইতিপূর্বে আমি এ সম্পর্কে দালায়েল উল্লেখ করেছি।
আলােচ্য আয়াতে যেসকল গানকে অস্বীকৃতি জানানাে হয়েছে সেগুলাে হল অশ্লীল গানবাদ্য। যেগুলাে মহান আল্লাহ ধিক্কার জানিয়েছেন। যেমন মহান আল্লাহ তা'লা এরশাদ করেন,
وإذا مژوا باللغو ژوا كراما
- "আর (মুমীনরা) যখন কোন অসার ক্রিয়াকর্মের সম্মুখীন হয়, তখন মান রক্ষার্থে ভদ্রভাবে চলে যায়।" (সূরা ফোরকান, ৭২)
এই আয়াতে যেসব অসার ক্রিয়াকর্মের কথা বলা হয়েছে সেগুলাে হল অশ্লীল গানবাদ্য। যেমন মহিউস সুন্নাহ ইমাম বাগভী (رحمة الله) উল্লেখ করেন,
قال الحسن والكلبي : اللؤ المعاصي ځلها يعني إذا مروا بمجالس اللهو والباطل مژوا كراما
- "হাসান বছরী ও কালবী (رحمة الله) বলেছেন, লাগউ হচ্ছে সকল প্রকার মন্দ কার্যসূহ। অর্থাৎ যখন কোন খেল তামাসা ও বাতিল কর্মকান্ডের মজলিশের পাশ দিয়ে অতিক্রম করবে তখন মান রক্ষার্থে ভদ্রভাবে চলে যায়।" (তাফছিরে বাগভী, ৩ য় খন্ড, ৪৫৯ পৃ .)।
আল্লামা আবু জাফর ইবনে জারির আত - তাবারী (رحمة الله) উল্লেখ করেন, "সকল প্রকার মন্দ কার্য।" (তাফছিরে তাবারী, ১৭ ম খন্ড, ৫২৫ পৃঃ)
তাফছিরে জালালাইনে উল্লেখ আছে,
الكلام القبيح وغيره
- "মন্দ কালাম বা গান ও অন্যান্য মন্দ বিষয়াদী।"
এই গান বলতে কোন গান বুঝানাে হয়েছে সে সম্পর্কে আল্লামা আবু জাফর ইবনে জারির আত তাবারী (رحمة الله) আরাে উল্লেখ করেন,
وستماع الغناء مما هو مستقبح في أهل الدين
- "আহলে দ্বীনের কাছেপ অপছন্দনীয় ছামা গান সমূহ।" (তাফছিরে তাবারী, ১৭ ম খন্ড, ৫২৫ পৃঃ)
এখানে সুস্পষ্টভাবে ইহা অপছন্দনীয় বলে উল্লেখ করেছেন। অর্থাৎ সকল মন্দ গান অপছন্দনীয়। তাই সূরা লােকমানের ৭২ لهو الحديث (লাহুয়াল হাদিস) তথা'অসার বাক্য দ্বারা শরিয়ত বিরােধী সকল মন্দ গান শামিল হবে। কোন সু - রিপু জাগ্রতকারী শরিয়তসম্মত ছামা বা ইসলামী সংগীত ইহার আওতায় পড়বেনা।
সর্বোপরি لهو الحديث (লাহুয়াল হাদিস) তথা অসার বাক্য'এর তাফছির করতে গিয়ে কাজী ছানাউল্লাহ পানিপাথি (رحمة الله) বলেন : যে গুলাে لهو الحديث (লাহুয়াল হাদিস) তথা অসার বাক্য সে গুলােকে এই আয়াত দ্বারা হারাম বলে ব্যক্ত করা হয়েছে। আল্লামা কাজী ছানাউল্লাহ পানিপথি (رحمة الله) বলেন :
وسماع الصوفية ليس منه
- "তবে সূফিগণের'لهو الحديث তথা অসার বাক্যের অন্তর্ভুক্ত নয়।" (তাফছিরে মাজহারী, ৭ ম খন্ড, ২৪৯ পৃ : সূরা লুকমানের ৬ নং আয়াতের ব্যাখ্যায়)।
আল্লামা কাজী ছানাউল্লাহ পানিপথি (رحمة الله) তদীয় তাফছিরে আরাে বলেন :
فظهر ان المحرم من الغناء ما يدعوا إلى الفسق ويشغل عن ذكر الله وما ليس كذلك فليس بحرام
- "হারাম সঙ্গীত বলতে বুঝায় তা, যা পাপাচারের প্রতি আসক্ত করে, আল্লাহর স্বরণ থেকে বিমুখ করে। অতএব যা এরূপ নয়, তা হারাম নয় ”। (তাফছিরে মাজহারী, ৭ ম খন্ড, ২৪৯ পৃ : সূরা লুকমানের ৬ নং আয়াতের ব্যাখ্যায়)।
এই আয়াতে لهو الحديث (লাহুয়াল হাদিস) সম্পর্কে কোন কোন মুফাচ্ছিরগণ মত্বলকান বলেছেন - "ইহা গান।"তবে রইছুল মুফাচ্ছিরীন হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (رضي الله عنه) বলেন,
أخرج البيهقي في شعب الإيمان وأخرج الفريابي وابن جرير وابن مردويه عن ابن عباس رضي الله عنهما في قوله { ومن الناس من يشتري لهو الحديث يغني باطل الحديث
- হযরত ইবনে আব্বাস (رضي الله عنه) আল্লাহ তা'লার বাণী "মানুষের মধ্যে যারা অসার বাক্য সংগ্রহ করে "সম্পর্কে বলেনঃ অর্থাৎ বাতিল কথা।" (তাফছিরে দূরে মানছুর, ৬ ষ্ঠ খন্ড, ৫০৬ পৃঃ)।
এই لهو الحديث (লাহুয়াল হাদিস) সম্পর্কে প্রখ্যাত তাবেঈ হযরত কাতাদা (رحمة الله) বলেন,
وقال قتادة : هو كل لهو ولعب ، ليضل عن سبيل الله بغير علم ، يعني يفعله عن جهل
- "হযরত কাতাদা (رحمة الله) বলেন, ইহা হল সকল প্রকার মজা ও খেলা, যা ইলিম না থাকার কারণে আল্লাহর পথ থেকে বিভ্রান্ত করে অর্থাৎ মূর্খতার কারণে এরুপ করা হয়।" (তাফছিরে বাগভী, ৩ য় খন্ড, ৫৮৬ পৃ .)
এই لهو الحديث (লাহুয়াল হাদিস) সম্পর্কে হযরত মুজাহিদ (رحمة الله) বলেন,
قال نا عبد الرزاق عن الثوري عن عبد الكريم البصري الجزري غن) مجاهد في قوله تعالى : { ومن الناس من يشتري لهو الحديث قال : الغناء وكل لعب لهو
- "হযরত মুজাহিদ (رحمة الله) আল্লাহর তা'লার বাণী "মানুষের মধ্যে যারা অসার বাক্য সংগ্রহ করে "সম্পর্কে বলেন : মজা করার জন্য ও খেলার উদ্দেশ্যে সকল গান।
(তাফছিরে আব্দুর রাজ্জাক, হাদিস নং ২২৮৭ ; তাফছিরে তাবারী, ১৮ তম খন্ড, ৫৩৭ পৃঃ ; তাফছিরে দূরে মানছুর, ৬ ষ্ঠ খন্ড, ৫০৫ পৃঃ ;)
এই আয়াতের لهو الحديث (লাহুয়াল হাদিস) সম্পর্কে হযরত মুজাহিদ (رحمة الله) আরাে বলেছেন,
أخبرنا عبد الرحمن ، نا إبراهيم ، نا آدم ، نا ورقاء ، عن ابن أبي نجيح ، عن مجاهد ، في قوله : { ومن الناس من يشتري لهو الحديث قال : هو اشتراء المفتي والمنية بالمال الكثير ، والاستماع إليهم ، وإلى مثله من الباطل
- "হযরত মুজাহিদ (رحمة الله) হতে বর্ণিত, তিনি আল্লাহর তা'লার এই বাণী সম্পর্কে বলেন, যারা প্রচুর অর্থের বিনিময়ে গায়ক ও গায়িকা ক্রয় করে ও তাদের কাছ থেকে গান শুনে অনুরুপ সকল বাতিল জিনিস ক্রয় করে। তাদেরকে বুঝানাে হয়েছে।" (তাফছিরে মুজাহিদ, ১ ম খন্ড, ৫৪১ পৃঃ)
এই لهو الحديث (লাহুয়াল হাদিস) সম্পর্কে প্রখ্যাত তাবেঈ হযরত আত্বা খুরাসানী (رحمة الله) বলেন,
وأخرج ابن أبي حاتم عن عطاء الخراساني رضي الله عنه { ومن الناس من يشتري لهو الحديث} قال : الغناء والباطل
- "হযরত আত্বা খুরাসানী (رحمة الله) আল্লাহর তা'লার বাণী "মানুষের মধ্যে যারা অসার বাক্য সংগ্রহ করে সম্পর্কে বলেন : বাতিল গান।" (তাফছিরে দূরে মানছুর, ৬ ষ্ঠ খন্ড, ৫০৫ পৃঃ)
এই لهو الحديث (লাহুয়াল হাদিস) সম্পর্কে ফকিহ তাবেঈ হযরত ইব্রাহিম নাখয়ী (رضي الله عنه) বলেন,
يقولون : وأخرج ابن أبي الدنيا عن إبراهيم رضي الله عنه قال : كانوا يقولون : الغناء يثبت النفاق في القلب
- "হযরত ইব্রাহিম (رضي الله عنه) বলেন, লােকেরা (সাহাবীরা) বলেছেন : সেই গান যার দ্বারা কাল্বে নিফাকী তৈরী হয়।" (তাফছিরে দূরে মানছুর, ৬ ষ্ঠ খন্ড, ৫০৫ পৃঃ)
বাতিল গান তথা কোরআন সুন্নাহ বিরােধী গান নিষিদ্ধ। তবে যেসব ইসলামী গান কোরআন সুন্নাহ বিরােধী নয় সেসব গান অবৈধ নয়। কেননা পবিত্র কোরআনে সুন্দর কালাম বা শের তথা ইসলামী সংগীত গাওয়ার মাধ্যমে গােনাহ মাফের কথা বলা হয়েছে। যেমন এ বিষয়ে হাফিজুল হাদিস আল্লামা ইমাদুদ্দিন ইবনে কাছির (رحمة الله) তাফছির করতে গিয়ে বলেন :
قال تعالى : { إلا الذين آمنوا وعملوا الصالحات وكروا الله كثيرا } قيل : مغناه : گژوا الله كثيرا في كلامهم . وقيل : في شغرهم ، وكلاهما صحيح مقر لما سبق .
- "যারা শের বা গজল ও বিশুদ্ধ কালাম দ্বারা আল্লাহর জিকির নিন্দিত নয় এবং ইহার দ্বারা তাদের পূর্বের সকল গােনাহ মাফ হয়ে যাবে। দুইটি কথাই ছহীহ।" (তাফছিরে ইবনে কাছির, ৩ য় খন্ড, ৪৩৬ পৃঃ)।
অতএব, ইসলামী কালাম বা কাছিদা ও শের বা ইসলামী সংগীত পাঠের মাধ্যমেও আল্লাহর জিকির করা যায় এবং ইহার দ্বারা অতীতের সকল গােনাহ মাফ হয়। ইসলামী সংগীত বা শরিয়ত সম্মত গান (লাহুয়াল হাদিস) বা অসার বাক্য এর অন্তর্ভূক্ত নয়।
_________________
শরীয়তের দৃষ্টিতে ক্বালবী জিকির ও ছামার বৈধ্যতা
রচনা ও সংকলনেঃ মুফতি মাওলানা আলাউদ্দিন জেহাদী
🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।
https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]
একটি মন্তব্য পোস্ট করুন